ইউপি নির্বাচনে আ.লীগের চেয়ে এগিয়ে স্বতন্ত্র প্রার্থীরা

0
122
ইউপি নির্বাচনে দলীয় প্রতীক থাকছে না

ডেস্ক রিপোর্ট: তৃতীয় ধাপে বিনাপ্রতিদ্বন্দ্বিতা বাদে সরাসরি ভোট অনুষ্ঠিত হয়েছে এমন ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে আওয়ামী লীগকে ছাড়িয়ে গেছে স্বতন্ত্র প্রার্থীরা। সরাসরি ভোট অনুষ্ঠিত ৯০৮টি ইউপির মধ্যে চেয়ারম্যান পদে স্বতন্ত্র প্রার্থীরা ৪৪৫টিতে এবং আওয়ামী লীগ প্রার্থীরা ৪২৬টিতে জয়ী হয়েছে।

অবশ্য বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত আওয়ামী লীগের ৯৯ জন প্রার্থী যুক্ত হলে চিত্রটি ভিন্ন হবে।

এদিকে আওয়ামী লীগ মাদারীপুরসহ কয়েকটি এলাকার বেশ কিছু ইউপিতে দলীয় প্রার্থী না দিয়ে উন্মুক্ত রেখেছে। যেখানে নির্বাচিতরা স্বতন্ত্র হলেও প্রায় সকলে আওয়ামী লীগ ঘরানার।

সোমবার (২৯ নভেম্বর) নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের মাঠ পর্যায়ের একীভূত ফলাফল থেকে এ তথ্য পাওয়া গেছে।

ফলাফল পর্যালোচনা করে দেখা গেছে, নির্বাচনে গড়ে ৭৪ শতাংশ ভোট পড়েছে। বিনাপ্রতিদ্বন্দ্বিতারসহ ১০০৮টি ইউপির মধ্যে ৫৪৫টিতে আওয়ামী লীগ মনোনীত এবং ৪২৬টিতে স্বতন্ত্র প্রার্থীরা জয়ী হয়েছে। স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে আওয়ামী লীগের বিদ্রোহী ছাড়াও বিএনপি ঘরানার প্রার্থী রয়েছে। এ নিয়ে তিন ধাপে ইউপির চেয়ারম্যান পদের নির্বাচনে নৌকা ১২৭৮টিতে এবং স্বতন্ত্র প্রার্থী ৮৬১টিতে জয় পেয়েছে।

ইসির জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামান জানান, তৃতীয় ধাপে চেয়ারম্যান পদে এক কোটি ৭৫ লাখ ৫৫ হাজার ২৬৬ জন ভোটারের মধ্যে এক কোটি ৩০ লাখ ২৮ হাজার ৩১৮ জন ভোট দিয়েছেন। সে হিসাবে ভোট পড়েছে ৭৪ দশমিক ২১ শতাংশ।

গত শনিবার (২৭ নভেম্বর) এক হাজার আটটি ইউপিতে ভোট হওয়ার কথা থাকলেও স্থগিত হয় সাতটির নির্বাচন। ৯টি ইউপির বিভিন্ন কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত থাকায় ফল প্রকাশ হয়নি। ফলে ওইদিন নির্বাচন সম্পন্ন হয় ৯৯২টি ইউপিতে।

ইসির উপসচিব মো. মিজানুর রহমান স্বাক্ষরিত মাঠ পর্যায় থেকে পাঠানো ফলাফলের সমন্বিত প্রতিবেদন অনুযায়ী- নৌকার প্রার্থী চেয়ারম্যান পদে জয় পেয়েছে ৫২৫টি ইউপিতে (এরমধ্যে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ৯৯ জন), স্বতন্ত্র ৪৪৬টিতে (বিনাপ্রতিদ্বন্দ্বিতায় একজন) ও জাতীয় পার্টি ১৭টিতে জয় পেয়েছে। এছাড়া একটি করে ইউপিতে চেয়ারম্যান পদে জয় পেয়েছে ইসলামী আন্দোলন বাংলাদেশ, ওয়ার্কার্স পার্টি, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ ও জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ।

এর আগে ১১ নভেম্বর অনুষ্ঠিত দ্বিতীয় ধাপের নির্বাচনে ৮৩৪টি ইউপির মধ্যে নৌকা প্রতীকের প্রার্থীরা চেয়ারম্যান পদে জয় পায় ৪৮৬টিতে এবং ৩৩০টিতে স্বতন্ত্র প্রার্থীরা জয় পান। এ ধাপে জাতীয় পার্টি ১০টিতে, ইসলামী আন্দোলন বাংলাদেশ চারটি এবং জাতীয় পার্টি (জেপি), বাংলাদেশ জাতীয় পার্টি, খেলাফত মসলিশ ও জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) একটি করে ইউপিতে চেয়ারম্যান পদে জয় পেয়েছে।

গত ২১ জুন অনুষ্ঠিত প্রথম ধাপের প্রথম দফার ভোটে ২০৪টি ইউপির মধ্যে ১৪৮টি ইউপিতে নৌকা ও স্বতন্ত্র পেয়েছে ৪৯টি চেয়ারম্যান পদ। ইসলামী আন্দোলন বাংলাদেশ একটি, জাতীয় পার্টি-জেপি ও জাতীয় পার্টি-জাপা তিনটি করে চেয়ারম্যান পদে জয় পায়। এখন পর্যন্ত তিন ধাপের ভোট শেষ হয়েছে। আগামী ২৬ ডিসেম্বর চতুর্থ ধাপে ৮৪০টি ইউপিতে এবং ৫ জানুয়ারি পঞ্চম ধাপে ৭০৭টি ইউপিতে ভোট হওয়ার কথা রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here