গুগলের ‘গাইডিং স্টার’ হলেন বাংলাদেশের পাভেল সারওয়ার

0
131
গুগলের ‘গাইডিং স্টার’ হলেন বাংলাদেশের পাভেল সারওয়ার

গুগলের ‘গাইডিং স্টার’ হলেন বাংলাদেশের পাভেল সারওয়ার। গুগল “লোকাল গাইডস” গুগলের একটি পরিসেবা। এটি গুগল ম্যাপভিত্তিক একটি প্ল্যাটফর্ম, যেখানে বিশ্বের বিভিন্ন দেশের ভলান্টিয়াররা প্রতিনিয়ত ম্যাপ উন্নয়নে অবদান রাখেন। তাদের বলা হয় ‘লোকাল গাইড’। তারা প্রতিদিন সংযুক্ত এবং সংস্কার করে চলছেন গুগল ম্যাপ।

২০১৬ সাল থেকে নির্বাচিত সেরা লোকাল গাইড নিয়ে প্রতি বছর গুগল হেডকোয়ার্টারে বাৎসরিক সামিট এর আয়োজন করা হলেও করোনা সংক্রান্ত কারণে গত বছর থেকে এই আয়োজন করা হয়নি। তাই গত বছর থেকে লোকাল গাইডসদের কাজের স্বীকৃতিস্বরূপ চালু করেছে গাইডিং স্টার এয়ার্ড।

পৃথিবীর সকল দেশের লোকাল গাইডসদের কার্যক্রমের ওপর ভিত্তি করে পাঁচটি ক্যাটাগরিতে সর্বমোট ৫০ জনকে গাইডিং স্টার এওয়ার্ড দেয়া হয়। এর মধ্য থেকে মালয়েশিয়া প্রবাসী তথ্যপ্রযুক্তি উদ্যোক্তা পাভেল সারওয়ার পেয়েছেন কমিউনিটি বিল্ডার ক্যাটাগরিতে গাইডিং স্টার এওয়ার্ড।

৮ ডিসেম্বর রাতে ক্যালিফোর্নিয়া থেকে পরিচালিত ইউটিউব প্রিমিয়ারের মাধ্যমে এই ঘোষনা দেয়া হয়। উক্ত অনুষ্ঠানে সূচনা বক্তব্য রাখেন ক্রিস ফিলিপস, ভাইস প্রেসিডেন্ট এবং জিএম, জিও। এছাড়া গুগল ম্যাপস, লোকাল গাইডস টিম থেকে মারা চমস্কি, ইয়ান লিডার, জিন চোই, ক্যারোলিনা পিসকিউইচ, রায়ান কামিনস্কি, নীল জোশি উপস্থিত ছিলেন।

উক্ত ভার্চুয়াল অনুষ্ঠানে ৫০ জন গাইডিং স্টারের এবছরের সম্মিলিত কর্মকা- সংক্ষিপ্ত আকারে তুলে ধরা হয়। কমিউনিটি ম্যানেজার ট্রেসি চাপিল ঘোষণা করেন পাঁচ ক্যাটাগরিতে ৫০ জনের নাম।

পাভেল বছরের পর বছর ধরে লোকাল গাইডস প্রোগ্রামে আবদান রাখছেন, কমিউনিটি উন্নয়নে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে কাজ করছেন। তিনি গুগল ম্যাপসকে একটি শিক্ষামূলক টুলস হিসাবে ব্যবহার করছেন, নারী উন্নয়ন, সুবিধাবঞ্চিত নারীদের মাঝে বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন বিতরণ ও পিরিয়ড নিয়ে সচেতনতা তৈরি, নারীদের মাঝে তথ্যপ্রযুক্তি শিক্ষা জনপ্রিয় করা, স্থানীয় ছোট ব্যবসায়িক প্রতিষ্ঠানকে প্রযুক্তি সহায়তা প্রদানসহ গুগল ম্যাপ উন্নয়নে অবদান রাখার জন্য এই এয়ার্ড দেয়া হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here