পুনর্বিন্যাসকৃত সিলেবাসের আলোকে আইসিটি

0
91
পুনর্বিন্যাসকৃত সিলেবাসের আলোকে আইসিটি

পুনর্বিন্যাসকৃত সিলেবাসের আলোকে আইসিটি

প্রিয় শিক্ষার্থীবৃন্দ প্রীতি ও শুভেচ্ছা রইলো। কোভিড ১৯ প্রেক্ষিতে ২০২২ সালের এইচএসসি পরীক্ষার পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি আলোকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, বিষয় কোড:২৭৫ এর তত্ত্বীয় পাঠের সৃজনশীল অংশের পাঠ নিয়ে আলোচনা করবো। প্রতিটি পর্ব একাদশ ও দ্বাদশ শ্রেণির সকল শিক্ষার্থীদের জন্যেও গুরুত্বপূর্ণ।

প্রিয় শিক্ষার্থীবৃন্দ আজকের পর্বে প্রথম অধ্যায়ের পাঠ্যপুস্তকে উল্লিখিত শিখনফল ‘প্রাত্যহিক জীবনে ভার্চুয়াল রিয়েলিটির প্রভাব মূল্যায়ন’ অংশে পাঠ-তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সামপ্রতিক প্রবণতা (Contemporary trends of ICT) এর অন্তর্ভূক্ত পাঠ শিরোনাম: ক্রোয়োসার্জারি (Cryosurgery) নিয়ে আলোচনা করবো।

উদ্দীপক: রাশেদ আমেরিকার ক্যামব্রিজের Mount Auburn Hospital-এ চিকিত্সার জন্য ভর্তি হন। ডাক্তার কিছু টেষ্ট করার পর এক ধরনের মিনিম্যালি ইনহেনসিভ পদ্ধতিতে ক্রায়োপ্রব ব্যবহার করে তার চিকিত্সা করলেন।

কিছুদিন পর্যবেক্ষণে রাখার পর চিকিত্সক তাকে সম্পূর্ণরূপে সুস্থ আছেন বলে জানান। রাশেদ দেশে ফিরে আসে এবং পরিবর্তিতে আইসিটি নিয়ে বিশদ পড়াশুনা করে। ক্রায়োসার্জারিতে আইসিটির ব্যাপক গুরুত্ব রয়েছে সে তা বোঝতে পারে।

ক. ক্রায়োসার্জারি কী?

খ. ‘ক্রায়োসার্জারির মাধ্যমে রক্তপাতহীন অপারেশন সম্ভব’- ব্যাখ্যা করো।

গ. উদ্দীপকের আলোকে রাশেদের উপর প্রয়োগকৃত চিকিত্সা পদ্ধতি কাদের জন্য উপযোগী এবং কাদের জন্য উপযোগ নয় বর্ণনা করো।

ঘ. উদ্দীপকের আলোকে যে প্রযুক্তি নিয়ে রাশেদ পড়াশুনা করেছে তা ক্রায়োসার্জারিতে কী ভূমিকা রাখবে- বিশ্লেষণ করো।

(ক) নং প্রশ্নের উত্তর

ক্রায়োসার্জারি (Cryosurgery): ক্রায়োসার্জারি হলো এমন একটি চিকিত্সা পদ্ধতি বা থেরাপি যেখানে অতিরিক্ত নিম্ন তাপমাত্রায় শরীরের অস্বাভাবিক, ক্ষতিকর এবং রোগাক্রান্ত কোষগুলোকে ধ্বংস করে দেয়। এটি ক্রায়োসার্জারি বা ক্রায়োবোলেশন নামেও পরিচিত।

ক্রায়োসার্জারির ‘ক্রায়ো’ গ্রীক শব্দ থেকে এসেছে যার অর্থ ‘বরফের মত ঠাণ্ডা’ এবং ‘সার্জারি’ অর্থ ‘হাতের কাজ’। আধুনিক ক্রায়োসার্জারির যাত্রা শুরু হয় আমেরিকান নিউরোসার্জন ও. S Cooper এবং A. S Lee এর হাত ধরে ১৯৬০ সালে যখন তরল নাইট্রোজেন সহজলভ্য হয়।

ক্রায়োসার্জারিতে পৃথকভাবে তরল নাইট্রোজেন, কার্বন-ডাই-অক্সাইডের তুষার, আর্গন এবং সমন্বিতভাবে ডাই-মিথাইল ইথার ও প্রোপেন এর মিশ্রণ ব্যবহার করা হয়। ক্রায়োসার্জারির প্রথম দিকে তরল অক্সিজেন ব্যবহার করা হতো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here