ফেসবুকে সংবাদ শেয়ার করলেই দেয়া হবে অর্থ

ফেসবুকে সংবাদ শেয়ার করলেই দেয়া হবে অর্থ। ফ্রান্সে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ব্যবহারকারীরা যেসব পত্রিকার সংবাদ কন্টেন্ট প্রোফাইল ফিডে শেয়ার করবেন, সেসব পত্রিকাকে অর্থ দেয়ার ঘোষণা দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

ফেসবুক কর্তৃপক্ষ এএফপিকে জানিয়েছে, সম্প্রতি ফ্রান্সের জাতীয় ও স্থানীয় পত্রিকাগুলোর জোট এপিআইজির সঙ্গে একটি চুক্তি করেছে তারা। সেই চুক্তি অনুযায়ী, ফ্রান্সের ফেসবুক ব্যবহারকারীরা যেসব পত্রিকার সংবাদ বা কলাম এই সামাজিক যোগাযোগ মাধ্যমের ফিডে শেয়ার করবেন, সেসব পত্রিকাকে এই বাবদ অর্থ দেওয়া হবে।

পত্রিকাগুলোর সংবাদ ও কলামের কপিরাইটের বিষয়টিকে প্রাধান্য দিয়েই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে এএফপিকে জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

গত কয়েক বছর ধরে পাঠক কমছে ফ্রান্সের মুদ্রণভিত্তিক বা প্রিন্টেড সংবাদমাধ্যমের, সেইসঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে গুগল, অনলাইন ও টেলিভিশন মাধ্যমের চাহিদা।

এতে, একদিকে ফ্রান্সের পত্রিকাগুলোর প্রকাশিত সংখ্যার পরিমাণ যেমন কমছে, তেমনি বিজ্ঞাপনদাতারাও প্রিন্টেড সংবাদমাধ্যমের পরিবর্তে অনলাইন ও টেলিভিশন মাধ্যমে বিজ্ঞাপন দিতে বেশি আগ্রহী হয়ে উঠছেন সাম্প্রতিক কালে।

ফলে, পত্রিকাগুলোর আয় দিন দিনই কমে যাচ্ছে। এ কারণে বর্তমানে দেশটির বেশির ভাগ পত্রিকা অস্তিত্ব রক্ষার সংকটে ভুগছে।

গত জানুয়ারিতে গুগলের সঙ্গে চুক্তি করেছিল এপিআইজি। সেই চুক্তি অনুযায়ী, গুগুলে যেসব পত্রিকার সংবাদ ও কলাম শেয়ার করা হয়, সেসবের মধ্যে মান ও জনপ্রিয়তার নিরিখে এগিয়ে থাকা কন্টেন্টসমূহের জন্য ফ্রান্সের জাতীয় ও স্থানীয় দৈনিক গুলোকে অর্থ দেবে গুগল। অর্থের অভাবে ধুঁকতে থাকা ফ্রান্সের মুদ্রণভিত্তিত সংবাদমাধ্যমগুলোর জন্য সেই চুক্তিটি ছিল নতুন আশার আলো।

Leave a Comment

error: Content is protected !!