বার আউলিয়া মাজারে বার্ষিক ওরশ

মোঃ ইউসুফ আলী, আটোয়ারী (পঞ্চগড়) পঞ্চগড়ের আটোয়ারী উপজেলায় ঐতিহাসিক বার আউলিয়া মাজারে একদিনের বার্ষিক ওরশ অনুষ্ঠানের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। বৃহস্পতিবার ( ১২ মে-২০২২) সকাল থেকে আনুষ্ঠানিকভাবে এ ওরশ কার্যক্রম শুরু হয়ে রাত ১০টায় আখেরী মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে।

ওরশ উপলক্ষে দিনব্যাপি চলবে পবিত্র কোরআন তেলাওয়াত, মাজার জিয়ারত, ওয়াজ নসিহত, মিলাদ মাহফিল ও তবারক বিতরণ। সকাল থেকেই জেলার প্রত্যন্ত এলাকা সহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে মানতের চাল,মুরগী, কবুতর, গরু-ছাগল ও নগদ টাকা-পয়সা সহ ভক্তরা সমবেত হবেন ঐতিহাসিক বার আউলিয়া মাজার প্রাঙ্গণে।

এ উপলক্ষে প্রশাসনের পক্ষ থেকে পর্যাপ্ত নিরাপত্তা ও আনুষ্ঠানিক কার্যক্রম পরিচালনার জন্য সর্বাত্মক ব্যবস্থা নেওয়া হয়েছে। বার আউলিয়া মাজার উন্নয়ন কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার মোঃ মুসফিকুল আলম হালিম জানান, বার আউলিয়া মাজারে ওরশ উপলক্ষে নিরাপত্তা জোরদারের জন্য অতিরিক্ত পুলিশ মোতায়েন থাকবে।

এছাড়াও পর্যাপ্ত আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী এবং গ্রাম পুলিশ নিরাপত্তার দায়িত্বে থাকবে। নিরাপত্তা সহ সকল আনুষ্ঠানিকতার মুল তদারকীতে থাকবেন জেলা ও উপজেলা পর্যায়ের প্রশাসনিক কর্মকর্তাগণ। রাত ১০টার মধ্যে এর আনুষ্ঠানিকতা শেষ হবে বলে তিনি জানান।

স্থানীয় জনশ্রুতি মতে ও বিভিন্ন সুত্রে জানা যায়, প্রায় কয়েকশ বছর আগে এ এলাকাটি ঘন জঙ্গল ছিল। সেই সময় বার জন ওলী ও সুফি সাধক চট্রগ্রাম থেকে পায়ে হেঁটে দেশের বিভিন্ন অঞ্চলে ইসলাম প্রচার করতে করতে দেশের সর্ব উত্তরের পঞ্চগড় জেলার আটোয়ারী উপজেলার মির্জাপুর ইউনিয়নে এসে পৌঁছান এবং এখানে আস্তানা গড়ে তোলে এ এলাকায় ইসলাম প্রচার শুরু করেন।

পরবর্তীতে তাদের মৃত্যুর পর ওই স্থানে তাদের সমাহিত করা হয়। আর এভাবেই গড়ে উঠে বার আউলিয়া মাজার শরীফ। প্রতি বছর বৈশাখ মাসের শেষ বৃহস্পতিবার বার আউলিয়া মাজার শরীফে একদিনের বার্ষিক ওরশ অনুষ্ঠিত হয়।

বার জন আউলিয়া হলেন, হেমায়েত আলী শাহ্(র:), কেরামত শাহ্ (র:), আজহার আলী শাহ্ (র:), হাকিম আলী শাহ্(র:), মনসুর আলী শাহ্(র:), মমিনুল শাহ্(র:), শেখ গরীবুল্লাহ্(র:), আমজাদ আলী মোল্লা(র:), ফরিজ উদ্দীর আখতার(র:), শাহ্ মোক্তার আলী(র:) ও শাহ্ অলিউল্লাহ্(র:)।

Leave a Comment

error: Content is protected !!