হোয়াটসঅ্যাপে কল শিডিউল

হোয়াটসঅ্যাপে কল শিডিউল। বিশ্বের অন্যতম জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ নিয়মিত আপডেট করছে নিজেকে। ব্যবহারকারীদের হোয়াটঅ্যাপ ব্যবহারের অভিজ্ঞতা ভালো করতেই ব্যস্ত সময় পার করছে প্ল্যাটফর্মটি। এবার নিয়ে এলো কল শিডিউল করার ফিচার। হোয়াটসঅ্যাপের গ্রুপে এই ফিচার পাবেন ব্যবহারকারীরা।

মূলত জুমের মতো কল শিডিউলের ফিচার আনছে হোয়াটসঅ্যাপ। করোনাকালীন অনলাইন মিটিং বা ক্লাসের জন্য গুগল মিট ও জুম প্ল্যাটফর্ম দুটি জনপ্রিয় হয়ে ওঠে সারাবিশ্বে। তবে এবার হোয়াটসঅ্যাপ গুগল মিট ও জুমকে টেক্কা দিতে নতুন ফিচার নিয়ে আসছে। ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি এখন ব্যবহারকারীকে কলও শিডিউল করতে দেবে।

অফিশিয়াল মিটিং হোক বা অন্য কোনো দরকার, কনফারেন্সিং কলের আয়োজন করা যাবে হোয়াটসঅ্যাপেও। হোয়াটসঅ্যাপে অ্যাকাউন্ট রয়েছে, এমন যে কাউকে লিংক পাঠিয়ে সেই কলে আমন্ত্রণও জানানো যাবে। আর সেই লিংকের মাধ্যমে যে কোনো সময় যে কেউ সেই কনফারেন্স কলে যোগ দিতে পারবেন।

ভিডিও কলিংয়ের জন্য যে কল লিংকটি তৈরি হবে, সেটি ২২টি ক্যারেক্টরে তৈরি একটি ইউনিক ইউআরএল হবে, যার মাধ্যমে ভিডিও কনফারেন্স কলে যোগ দিতে পারবেন ব্যবহারকারীরা। সেই লিংকটি লং ভ্যালিডিটি সম্পন্ন হতে চলেছে। অর্থাৎ অনেকদিন পর্যন্ত অনেকবার ব্যবহার করা যাবে একই লিংক। তবে আপাতত আইওএস অর্থাৎ আইফোন ব্যবহারকারীই পাবেন এই সুবিধা।

বর্তমানে হোয়াটসঅ্যাপের গ্রুপ কলে একসঙ্গে ৩২ জন যুক্ত হতে পারেন। নতুন ফিচার আইওএস বিটা টেস্টারদের জন্য চালু হবে এই ফিচার। আইফোনে হোয়াটসঅ্যাপ আপডেট করা থাকলে গ্রুপের মধ্যে একটি শিডিউল কল বাটন দেখতে পাবেন ব্যবহারকারীরা। হোয়াটসঅ্যাপের কল বাটনে ট্যাপ করলেই এই ফিচার দেখা যাবে।

শিডিউল অপশনের সাহায্যে ব্যবহারকারীরা বেছে নিতে পারবেন যে কখন কল শুরু করা যাবে। এমনকি একটি নাম দিয়েও হোয়াটসঅ্যাপ গ্রুপে এই কল শিডিউল করা যাবে। নির্দিষ্ট সময় হয়ে গেলে ব্যবহারকারীরা একটি নোটিফিকেশন পাবেন যেখানে কলে যুক্ত হওয়ার বার্তা দেওয়া থাকবে ব্যবহারকারীদের জন্য।

Leave a Comment

error: Content is protected !!