অজ্ঞাত নম্বরের তথ্য জানার চার উপায়

0
302
অজ্ঞাত নম্বরের তথ্য জানার চার উপায়

অপরিচিত বা অজ্ঞাত নাম্বার থেকে প্রতিদিন আপনার নাম্বারে কয়টা ফোন কল আসে? অনেকে অপরিচিত নাম্বার দেখলে অস্বস্তি বোধ করেন, রিসিভ করেন না; কিন্তু আবার এও ভাবেন, ‘দরকারি কোনো কল নয় তো!’ তাছাড়া আজকাল বিরক্তিকর স্প্যাম, রোবোকল বা স্বয়ংক্রিয় প্রমোশনাল কলের সংখ্যাও বাড়ছে।

এমন পরিস্থিতিতে সংশয়ের অবসান হবে, যদি ইনকামিং কলের পেছনের ব্যক্তির ব্যাপারে কিছুটা আন্দাজ করা যায়! চাইলে এ অবস্থা থেকে উত্তরণ পাওয়া যাবে ওয়েব ও অ্যাপ সেবা ব্যবহার করে। এখানে ৪টি উপায় তুলে ধরা হলো–

আপনি চিনেন না এমন নম্বর থেকে আপনি দিনে কতবার কল পান?

আপনি যদি রোবোকলগুলিতে ডুবে থাকেন তবে আপনি একা নন। আপনি এগুলি পুরোপুরি থামাতে পারবেন না, তবে কয়েকটি সাধারণ পদক্ষেপের শব্দটি নিঃশব্দ করার ক্ষেত্রে অনেক বেশি যেতে পারে। বিরক্তিকর রোবোকলগুলির অবসান ঘটাতে আমার সেরা কৌশলগুলির জন্য এখানে আলতো চাপুন বা ক্লিক করুন।

স্প্যাম পাঠ্যগুলি উত্তেজক হয়ে উঠছে, এবং আপনি সম্ভবত একটি বড় ভুল করছেন যে এটি আপনাকে আরও বেশি দিয়ে নিয়ে যাবে। আপনি আরও স্প্যামি পাঠ্য কেন পাচ্ছেন তা জানতে আলতো চাপুন বা ক্লিক করুন।

এখানে প্রদত্ত তথ্য হ’ল আপনাকে কারও সাথে পুনঃসংযোগ করতে সহায়তা করা। হতে পারে আপনি একটি নম্বর পেয়েছিলেন এবং এটি হারিয়ে ফেলেছেন, বা আপনার যা ছিল তার আর চাকরিতে নেই। সম্ভবত আপনি এমন কোনও ব্যক্তির কাছ থেকে কল পেয়েছিলেন যা আপনি চিনতে পারেন না এবং এটি সরিয়ে দেওয়ার দরকার পড়ে।

১. অজ্ঞাত কারো সম্ভাব্য পরিচয় জানার দুর্দান্ত একটি সাইট FamilyTreeNow.com । অনলাইনে বিভিন্ন সূত্র থেকে স্বয়ংক্রিয়ভাবে তথ্য সংগ্রহ করে ব্যক্তিভেদে আনুমানিক ডেটাবেজ সংরক্ষিত হয় সাইটটিতে। নাম্বার দিয়ে সার্চ করলে তিনি কোথায় কোথায় অবস্থান করেছেন বা বাস কোথায়, বয়সসীমা কত, কে কে তার আত্মীয় এবং অন্যান্য ব্যক্তিগত বিবরণ এই সাইটে পাওয়া যাবে। তবে এই পদ্ধতি সবসময় সব দেশে সবার ক্ষেত্রে কাজে আসবে, এমনটি ভাবার কোনো কারণ নেই। কারণ যেসব ক্ষেত্রে স্বয়ংক্রিয় তথ্য সংগ্রহের সুযোগ আছে, সেসব ক্ষেত্রেই এটি থেকে কার্যকর ফল পাওয়া যাবে।

তবে মজার ব্যাপার হচ্ছে, আপনি হয়তো কৌতুহল বশত নিজের নাম্বার দিয়ে খোঁজ করতে গিয়ে নিজেরই অনেক তথ্য পেয়ে যেতে পারেন। এ অবস্থা থেকে রেহাই পেতে নিজের অজান্তেই আপনার তথ্য রেকর্ড হয়েছে কিনা, জেনে মুছে ফেলুন।

২. স্পাই ডায়ালার ZLOOKUP.com ও USPhonebook.com-এ কয়েকশ’ কোটি মানুষের বেসিক তথ্য সংরক্ষিত আছে। অজ্ঞাত ব্যক্তির ফোন নম্বর, নাম, ঠিকানা বা ই-মেইল দিয়ে অনুসন্ধান করলে হয়তো তার তথ্য পেয়ে যেতে পারেন!

৩. প্রচলিত, সহজ ও বহুল ব্যবহৃত একটি উপায় হচ্ছে গুগল! গুগলে গিয়ে নাম্বারটি লিখে সার্চ দিন। যদি নাম্বারটি কোনো পরিচিত ব্যক্তিত্ব বা কোনো প্রতিষ্ঠানের হয়, তাহলে নিশ্বয়ই ওয়েবসাইট ও অন্যান্য জায়গায় ফোন নম্বরটি ব্যবহার হতে পারে। এর সূত্র ধরে আগালেই কলদাতার সঠিক তথ্য পাওয়া সহজ হবে।

৪. সোশ্যাল মিডিয়ায় দেখুন। প্রায় সবাই সোশ্যাল মিডিয়ায় কম-বেশি যুক্ত। সেখানে নাম্বার লিখে সার্চ দিলে কোনো আইডিতে এই নাম্বার যুক্ত থাকলে মুহূর্তেই তাকে পেয়ে যাবেন। একই পদ্ধতি তাৎক্ষণিক বার্তা চালাচালির অ্যাপের ক্ষেত্রেও প্রযোজ্য।

অনেকে এই কাজে কিছু অ্যাপ ব্যবহার করেন। তবে সেসব অ্যাপের মূল সমস্যা হলো– সেগুলো ব্যবহার করতে গেলে আপনার নাম্বার ও কন্টাক্ট লিস্টও সংরক্ষিত হয়ে যেতে পারে। অ্যাপগুলোর মূল সম্বল এটাই। আপনার তথ্য নিয়ে আরেক জনের কাজে আসবে আবার আরেক জনের তথ্য দিয়ে আপনার প্রয়োজন মেটাবে! তাই সাবধান!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here