‘অনন্যা’ জয়া’র ‘রত্নগর্ভা’ মা রেহানা মাসউদ

0
377
'অনন্যা' জয়া'র 'রত্নগর্ভা' মা রেহানা মাসউদ

আফজালুর ফেরদৌস রুমনঃ ভারতের-কলকাতায় বিশ্ব নারী দিবস উপলক্ষে ‘রত্নগর্ভা’ সম্মাননা পেলেন অভিনেত্রী জয়া আহসানের মা রেহানা মাসউদ। গত রবিবার সন্ধ্যায় ( ৮মার্চ) বিশ্ব নারী দিবস উপলক্ষে কলকাতার হায়াত রিজেন্সি হোটেলে আয়োজিত বেঙ্গল চেম্বার অব কমার্স রত্নগর্ভা সম্মাননা তুলে দেয়া হয় জয়া আহসানের মা রেহানা মাসউদের হাতে।এ-সময় মা রেহানা মাসউদ-এর সঙ্গে মঞ্চে উপস্থিত ছিলেন জয়া আহসানও।

বার্ষিক এ অনুষ্ঠানে ভারতের রত্নদের মধ্য থেকে যাঁদের মায়েদের সম্মাননা জানানো হয়েছে, তাঁরা হলেন ডিজাইনার সব্যসাচী মুখোপাধ্যায়ের মা, সাহিত্যিক শ্রীজাত বন্দ্যোপাধ্যায়ের মা, সংগীতশিল্পী জয়তী চক্রবর্তীর মা প্রমুখ। জয়া আহসান ভারতের চলচ্চিত্রে নিজের সাফল্যের উজ্জ্বল স্বাক্ষর রেখে চলছেন বলেই তাঁর মা রেহানা মাসউদকে বেঙ্গল চেম্বার অব কমার্স সম্মানিত করার সিদ্ধান্ত নেয় বলে জানা গেছে।

বেঙ্গল চেম্বার অব কমার্স তাদের আমন্ত্রণপত্রে লিখেছে, বাংলায় জন্মেছেন, এমন কিছু ব্যক্তিত্ব, যাঁদের কৃতির চিহ্ন রয়েছে সমাজের বিভিন্ন ক্ষেত্রে। অতিপরিচিত এই রত্নদের হাতেখড়ি যাঁদের হাতে, সেই রত্মগর্ভাদের কুর্নিশ। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বেঙ্গল চেম্বার অব কমার্স রত্নগর্ভা পুরস্কারে সেসব সম্মানিত করেছে সেসব মাকে। ব্যবসা, চলচ্চিত্র, সংগীত, খেলাধুলা, সাহিত্য, আজীবন সম্মাননা।

সম্মাননা হাতে পাওয়ার পর রেহানা মাসউদ জানান,আমার মেয়ে জয়ার জন্য এখানে আসতে পেরেছি।মেয়ের সাফল্যের জন্য এই সম্মাননা আমার জন্য খুবই স্পেশাল। আমি গর্বিত। আমার মেয়েকে সবাই চেনে-জানে। মা হিসেবে নিজেকে ধন্য মনে হয়। যারা ‘রত্নগর্ভা’ সম্মাননা দিলেন তাদের কাছে কৃতজ্ঞ। আমার মেয়ের জন্য দোয়া চাই সবার কাছে।

এ প্রসঙ্গে জয়া আহসান জানান,‘আমার জীবনে যত সম্মাননা পেয়েছি, তার মধ্যে মাকে যে সম্মাননা দেওয়া হয়েছে, এটা আমার কাছে বেশি আনন্দের। মায়ের কিছুই তো প্রতিদান দেওয়া সম্ভব নয়। এটা ছোট্ট একটা কৃতজ্ঞতা প্রকাশ। আমি যত সম্মাননা পেয়েছি, এটা সবচেয়ে ওপরের দিকে থাকবে।

শুধু ভক্ত ও সাধারণ মানুষের কাছে নয়, অনেক তারকার কাছেও আলোকিত নারীর নাম জয়া আহসান। দেশের এই অভিনয়শিল্পীর মা রত্নগর্ভা সম্মাননা অর্জনের আগের দিন কলকাতায় ‘তুমি অনন্যা’ সম্মাননা অর্জন করেছেন জয়া। কলকাতা শহরের জ্ঞানমঞ্চে তিনি এই সম্মাননা গ্রহণ করেন। দেশের বাইরে থেকে এমন সম্মাননা গ্রহণ করতে পেরে ভীষণ আনন্দিত জয়া আহসান।

বাংলাদেশের টেলিভিশন নাটকে অভিনয়ের একটা পর্যায়ে চলচ্চিত্রেও কাজ শুরু করেন জয়া আহসান। দেশের বাইরে তাঁর শুরুটা হয় ‘আবর্ত’ ছবি দিয়ে। সর্বশেষ ভারতে মুক্তি পেয়েছে জয়া আহসান অভিনীত ‘রবিবার’ ছবিটি। এর মধ্যে আরও বেশ কিছু ছবিতে অভিনয়ের মধ্য দিয়ে জয়া আহসান কলকাতায় একটা শক্ত অবস্থান তৈরি করেন। কলকাতার অনেক বড়মাপের পরিচালক বাংলাদেশের এই অভিনয়শিল্পীকে নিয়ে কাজ করতে ভীষণ স্বাচ্ছন্দ্য বোধ করেন বলে সংবাদমাধ্যমে একাধিকবার জানিয়েছেন নির্মাতারা।

উল্লেখ্য এর আগের দিন মানে ৭ই মার্চ কলকাতায় ‘তুমি অনন্যা’ সম্মাননা অর্জন করেন জয়া। কলকাতার জ্ঞানমঞ্চে এ সম্মাননা গ্রহণ করেন দুই বাংলার জনপ্রিয় এবং দক্ষ এই অভিনেত্রী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here