অনলাইনে ভূমিসেবা

0
16
অনলাইনে ভূমিসেবা

অনলাইনে ভূমিসেবা। আমি ৮ শতাংশ জমির নামজারির জন্য অনলাইনে নির্ধারিত ফি জমা দিয়ে ৩-৯-২০২২ তারিখে দরখাস্ত (নং ৩৫৫২২০৭) করি। (নীতিমালায় বলা আছে, কী কারণে নামজারির আবেদনপত্র বাতিল করা হবে তার সুস্পষ্ট কারণ উল্লেখ করতে হবে)।

mutation.land.gov.bd ওয়েবসাইটে দেখতে পেলাম—সহকারী কমিশনার (ভূমি), সোনাতলা, বগুড়া মহোদয় উল্লেখ করলেন, ‘সংশ্লিষ্ট ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তার প্রতিবেদনের আলোকে আবেদনটি বাতিল করা হলো।’ কিন্তু সুস্পষ্ট কারণ উল্লেখ করা হয়নি। যদি সেবাপ্রার্থীকে অফিসে গিয়েই কারণ জানতে হয়, তবে অনলাইনের প্রয়োজনীয়তা কোথায়?

১৮-৯-২০২২ তারিখে জেলা: বগুড়া, থানা: সোনাতলা, মৌজা: পুগলিয়া-১৩, আরএস মৌজা ম্যাপের জন্য ৫১০ ও ডাকমাশুল ১১০ মোট ৬২০ টাকা ফি জমা দিয়ে দরখাস্ত (নং ১০২২০৯১৭০২৬৩) করি। একই দিনে ফিরতি খুদে বার্তায় ২৯-৯-২০২২ ডেলিভেরি তারিখ দেখায়।

অনুরূপভাবে জেলা: ঢাকা, থানা: সাভার, মৌজা: তৈয়বপুরে দুটি আরএস খতিয়ান-৪০৩ ও ২৬ প্রাপ্তির জন্য অনলাইনে ৫০+৫০ মোট ১০০ টাকা দিয়ে আবেদন করলাম, যার নম্বর যথাক্রমে ৯৪২২১১৩৭৬০৯৩ ও ৯৪২২১১৩৭৮৭২৭, ডেলিভেরি তারিখ ২৭-১০-২০২২। কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয়, আজ অবধি কোনোটিই হাতে পেলাম না। এই হলো ভূমি মন্ত্রণালয়ের অনলাইন সেবা।

সফটওয়ারের যেখানে যে সমস্যা আছে তার সমাধান এবং একইসঙ্গে নিয়োজিত কর্মকর্তাদের প্রশিক্ষণসহ অবহেলা ও অসহযোগিতার জন্য ব্যবস্থা নিতে হবে। নতুবা অনলাইন কার্যক্রমের প্রচারণা পরিণত হবে প্রতারণায়।

মো. আবদুল মালেক, অ্যাডভোকেট, জজ কোর্ট, ঢাকা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here