মানুষের অনুভূতি কত প্রকার?

0
77
অনুভূতি কত প্রকার

মানুষের অনুভূতি কত প্রকার? এই নিবন্ধে আমরা দেখতে যাচ্ছি যে মানুষ কতটা জটিল, যে আমরা মাঝে মাঝে কীভাবে আমাদের অনুভূতি এবং আবেগকে মুখোশের মুখোমুখি করি। আমাদের ভিতরে যা অনুভূত হয় এবং কীভাবে আমরা বিশ্বকে দেখি তার মধ্যে শিশুটির (এবং কুকুর) ক্ষেত্রে যে অস্তিত্ব থাকে না তার মধ্যে সেই সম্মুখভাগটি কীভাবে দেখা যায় তা দেখার জন্য এটি আগ্রহী!

অনুভূতি কি


আমাদের সমস্ত ইন্দ্রিয়কে ধন্যবাদ, খুব অল্প বয়স থেকেই, তারা আমাদের একটি সিরিজ উদ্দীপনা সরবরাহ করে এবং সেগুলি থেকে আবেগ উত্পন্ন হয়। সুতরাং এটি সেই মুহুর্তে যখন মস্তিষ্ক তাদের সাথে সংযুক্ত হয় এবং সেখানে আমরা অনুভূতি সম্পর্কে কথা বলতাম। সুতরাং, আমরা আরও পরিষ্কারভাবে বলতে পারি যে আবেগের পরিণতি হ’ল অনুভূতি। এটি হ’ল আমাদের ভেতর থেকে এমন কিছু যা আমাদের যদি কিছু অভিজ্ঞ হয় যা আমরা পছন্দ করি বা বিপরীতে আমাদের তা অবহিত করে।

এ থেকে, অনুভূতির একটি সিরিজ রয়েছে যা মুডে অনুবাদ করা হয়, প্রতিটি মুহুর্তে আমরা কীভাবে বেঁচেছি তার উপর নির্ভর করে। তারা শারীরিক সংবেদন হিসাবে প্রকাশ করতে পারে তবে সমস্ত ক্ষেত্রে তা নয়। যেহেতু অনুভূতি সর্বত্র এবং যেমন হতে পারে, শারীরিক এবং মানসিক অস্বস্তি উভয়ই বিভিন্ন ধরণের অনুভূতিগুলিতে একত্রিত হতে পারে। আমাদের জীবনে যখনই কোনও পরিস্থিতির মুখোমুখি হতে হবে, তখন ভিন্ন ভিন্ন উপস্থিত হবে মুডযা বিভিন্ন অনুভূতি ছাড়া আর কিছুই নয়।

কি জন্য অনুভূতি হয়


আমাদের জীবনে আমাদের পরিচালনা করতে

কারণ আমরা যে অনুভূতিটি অনুভব করতে যাচ্ছি তা হ’ল আমাদের নিজের জীবন দেখার বা মুখোমুখি হওয়ার নিজস্ব উপায়। এটা আমাদের দৃষ্টি এবং এটি একটি বিষয়গত দর্শন, যেহেতু আমাদের চারপাশের প্রত্যেকেই একইভাবে চিন্তা করবে না। আমরা এটি যেমন চাই তেমন ব্যাখ্যা করি তাই এটি বলা যেতে পারে যে তারা আমাদের জীবনকে মুহুর্তের বিশাল অংশে পরিচালিত করতে সক্ষম।

তারা আমাদের অবস্থা এবং আমরা কীভাবে অনুভব করে তা নির্দেশ করে

এটি আমাদের পক্ষে কথা বলার একটি উপায়। তারা নির্দিষ্ট মুহুর্তে আমরা কী অনুভব করছি তা প্রকাশ করে তবে কেবল তা নয় মানসিক স্তর তবে সামাজিক বা এমনকি জৈবিক এবং অর্থনৈতিকও। যেহেতু আমরা কিছু মন্তব্য করেছি, বিষয়গত কিছু হওয়ার কারণে এটি নির্ভর করবে যে মুহুর্তে আমরা নিজেকে খুঁজে পাই। তবে এটি যাই হোক না কেন, এটি অনুভূতির জন্য ধন্যবাদ দেখানো যেতে পারে।

অন্যান্য মানুষের সাথে যোগাযোগ


বিশ্বাস করুন বা না করুন, এই অনুভূতিগুলি কী এনআমাদের চারপাশের অন্যান্য লোকের সাথে আপনাকে একত্রিত করুন। কারণ তাদের ধন্যবাদ, আমরা নিজেরাই প্রকাশ করতে এবং যোগাযোগ করতে সক্ষম হব যাতে অন্যেরা আমাদের মধ্যে কী আছে তা জানতে পারে। একইভাবে, তারা আমাদের সেগুলি বুঝতে, তাদের জুতাগুলিতে রাখার জন্য এবং আমরা যদি সেগুলি হয় তবে কীভাবে আচরণ করব তা ভেবে আমাদের তা বোঝাতে বাধ্য করবে।

অনুভূতি বনাম অনুভূতি


এটা সবসময় সহজ হয় না অনুভূতি বনাম সংবেদন সংজ্ঞা। এজন্য এটি খুব পরিষ্কার উপায়ে করা ভাল। যখন আমাদের কাছে একটি উদ্দীপনা উপস্থাপন করা হয়, তখন আমরা প্রথমে অনুভূতিটি অনুভব করব। সময় একটি সংক্ষিপ্ত প্রতিক্রিয়া, অপ্রত্যাশিত কিছু ফলাফল। অনুভূতি ঠিক আবেগ পরে অনুসরণ যখন। আসুন বলি এটি পরবর্তী পদক্ষেপ যখন আমরা কী ঘটেছিল সে সম্পর্কে চিন্তা করি। তাদের কাছ থেকে, সংবেদনগুলি আমাদের দেহকে প্লাবিত করবে এবং আমরা অনুভূতি সম্পর্কে কথা বলতে থাকব।

একটি উদাহরণ কাজ করবে এবং হঠাৎ, আমাদের বস আমাদের বলেছিলেন যে আমরা আর চালিয়ে যেতে পারি না, যে আমাদের বরখাস্ত করা হয়েছে। যন্ত্রণা বা ভয় এবং অনিশ্চয়তার সেই মুহুর্তটি উদ্দীপনা থেকে যে আবেগ আসে বরখাস্ত। কয়েক মিনিট পরে, আমরা কী ঘটেছে তা বিশ্লেষণ করি, অনুভূতিগুলি উপস্থিত হয়। কারণ দুঃখ আমাদের তাত্ক্ষণিকভাবে প্লাবিত করবে, যদিও রাগ বা ক্রোধের মতো অন্যরাও উপস্থিত হতে পারে।

আবেগ আসে মস্তিষ্ক থেকে এবং সেগুলিতে তথ্য প্রক্রিয়া করার চেষ্টা করার সময় শারীরবৃত্তীয় এবং স্বেচ্ছাসেবী বা জ্ঞানের মতো বিভিন্ন উপাদান রয়েছে। পরিশেষে, আমরা আচরণগুলি বা আচরণ থেকে উদ্ভূত তাদেরকে আমরা ভুলতে পারি না, যখন আমাদের কণ্ঠস্বর বা আমাদের অঙ্গভঙ্গি বদলে যায় change সুতরাং, সংক্ষেপে, এটি বলা যায় যে অনুভূতি সর্বদা আবেগের বিষয়গত অংশ।

বিদ্যমান অনুভূতির প্রকারগুলি



যে অনুভূতিগুলি ইতিবাচক


  • লা ফেলিসিডাড: সন্দেহ নেই, একটি শব্দ ইতিমধ্যে আরও অনেক কিছু বলতে পারে। সুখ এমন এক জিনিস যা আমরা সন্ধান করি এবং আমরা ছোট জিনিসগুলিতে এটি পাই। এমনকি এটি সময়ে অনুভব করা সমস্ত স্তরে অসংখ্য সুবিধা প্রদান করা ছাড়াও মানুষের জন্য একটি সম্পূর্ণ অনুভূতি।
  • amor: এটি সর্বাধিক গুরুত্বপূর্ণ। তবে কেবল দম্পতি হিসাবে প্রেমই নয়, আমরা বন্ধু, পরিবার এবং আমাদের চারপাশের যারা তাদের জন্য অনুভব করতে পারি। এটি প্রতিদিন আমাদের থাকার ও অভিনয় করার ক্ষেত্রেও দুর্দান্ত প্রভাব ফেলবে।
  • হাস্যরস: সবচেয়ে ইতিবাচক দৃষ্টিভঙ্গিটিও আমাদের জীবনের অংশ হতে হবে be প্রতিদিন একটি সামান্য হাস্যরস একটি হাসিতে অনুবাদ করা যায় যা আমাদের জীবন যাপনের সবচেয়ে আশাবাদী বিকল্পটি ফিরিয়ে দেয়। উভয়ই নিজের এবং আমাদের চারপাশের লোকদের জন্য।
  • উচ্ছ্বাস: ইহা একটি সুস্থতা বোধ, পরিপূর্ণতা যা আমাদের খুব আশাবাদী উপায়ে চিন্তা করতে পরিচালিত করে। হতে পারে এটি খুব বেশিবার বের হয় না, তবে কখনও কখনও যখন জিনিসগুলি সঠিক পথে চলছে, তখন আমাদের মধ্যে উচ্ছ্বাস বিস্মিত হয়।
  • আশাবাদ: অন্য দৃষ্টিকোণ থেকে জিনিস দেখতে একটি বহন করতে সাহায্য করে আরও সুষম জীবন। আমাদের শরীর এবং মনের জন্য উভয়ই একটি ভাল স্তরে আশাবাদ বজায় রাখা অপরিহার্য। এটি বিশ্বাস করার একটি উপায় যে সবকিছু ঠিকঠাক চলছে এবং যা আসবে তা একই হবে।
  • তৃপ্তি: জিনিসগুলি যখন লাইনে দাঁড়ায় এবং আমাদের পছন্দ মতো চলে যায় তখন আমরা তা অনুভব করি সুস্থতা বোধ একটি উচ্চ স্তরে নিয়ে যাওয়া আবার এটি আমাদের নিজের জন্য নির্ধারিত লক্ষ্যগুলির কাছে পৌঁছানোর একটি ইতিবাচক উপায়।
  • কৃতজ্ঞতা: আমাদের সর্বদা কৃতজ্ঞ হওয়া উচিত। অন্য একজন ব্যক্তি আমাদের জন্য যা করেছে তা প্রশংসা করা একটি খুব ইতিবাচক অনুভূতির আকারে একটি অঙ্গভঙ্গি। কেবল নিজেরাই নয়, অন্য ব্যক্তির কাছে যে স্বীকৃতি রয়েছে তাও।
  • প্রশংসা: এক বা একাধিক ব্যক্তির ভাল দিক সর্বদা দেখতে সক্ষম হওয়া এমন কিছু নয় যা আমরা সর্বদা নিজেকে খুঁজে পাই। সুতরাং, এটি অন্য একটি ইতিবাচক অনুভূতি যা মানুষের গুণাবলীর মূল্য দেওয়ার শক্তিকে হাইলাইট করে।
  • আশা: একটি ইতিবাচক অনুভূতি কারণ এটি একজন ব্যক্তির সেরা অনুভূতি প্রকাশ করে। তিনি বিশ্বাস করেন যে তিনি যা কিছু নির্ধারণ করেছেন সে অর্জন করতে সক্ষম হবেন, তাই তিনি আমাদের সর্বদা একটি ইতিবাচক গন্তব্যে নিয়ে যাবেন। এটি কী করা উচিত তা মোকাবেলা করার জন্য এটি একটি ভাল অনুপ্রেরণা এবং উদ্দীপনা হতে পারে।
  • খোলার: বোধগম্য, আত্মবিশ্বাসী, বিশ্বাসযোগ্য, বন্ধুত্বপূর্ণ, আগ্রহী, সন্তুষ্ট, গ্রহণযোগ্য এবং দয়ালু।
  • সুখের: কৃতজ্ঞ, উচ্ছল, ভাগ্যবান, আনন্দিত, প্রফুল্ল, খুশি, আশাবাদী।
  • প্রাণবন্ততা: কৌতুকপূর্ণ, সাহসী, উদ্যমী, মুক্ত, উস্কানিমূলক, প্ররোচিত, প্রাণবন্ত, উচ্ছ্বসিত, আশ্চর্য, অনুপ্রেরণা, দৃ determined়প্রত্যয়ী, উত্সাহী, সাহসী, বিবাদী, আশাবাদী।
  • সুস্থতা: শান্ত, শান্ত, স্বাচ্ছন্দ্য, আরামদায়ক, উত্সাহিত, বুদ্ধিমান, শান্ত, শিথিল, নির্মল।
  • ভালবাসার: প্রেমময়, বিবেচ্য, স্নেহশীল, সংবেদনশীল, কোমল, নিবেদিত, আকৃষ্ট, উত্সাহী, ঘনিষ্ঠ, প্রিয়, সান্ত্বিত।
  • সুদ: ব্যস্ত, প্রভাবিত, মুগ্ধ, কৌতূহলযুক্ত, মগ্ন, জিজ্ঞাসুবাদী, কৃপণ, শোষিত, কৌতূহলী।
  • শক্তি: বিদ্রোহী, অনন্য, কঠোর, প্রতিরোধী, সুরক্ষিত।

নেতিবাচক অনুভূতি


  • বিষণ্ণতা: যদি নেতিবাচক অনুভূতিগুলি ইতিবাচকগুলির চেয়ে শক্তিশালী হয়, তারা আমাদের নির্দিষ্ট কিছু রোগের দিকে নিয়ে যেতে পারে। এটি দুঃখের সাথে ঘটে, কারণ এটি ক্ষতি, হতাশা বা ব্যর্থতার প্রতি বিরূপ প্রতিক্রিয়া। সুতরাং এটি আমাদের বড় অস্বস্তি ঘটায়।
  • ইরা: কোনও ব্যক্তি যখন প্রতারণা বা বিশ্বাসঘাতকতা বোধ করে তখন রাগের অনুভূতি উদয় হতে পারে। এটি নির্দিষ্ট কিছু গুরুত্বপূর্ণ বিরক্তি বা বিরক্তির প্রতিক্রিয়া।
  • ভয়: যদিও এটি একটি নির্দিষ্ট মুহুর্তে একটি আবেগ হতে পারে, এটি আমাদের জীবনে ইনস্টল হওয়ার পরে এটি অনুভূতিতেও পরিণত হতে পারে। এটা señal ডি অ্যালার্ম, যার প্রতি শরীর এবং মনটির প্রতিক্রিয়া করার কোনও উপায় নেই এবং এটি দ্বারা চালিত হয়।
  • আমি ঘৃণা করি: যখন আমরা অন্য ব্যক্তির প্রতি প্রত্যাখ্যান অনুভব করি, তখন আমরা এটি আরও তীব্র বোধের সাথে প্রকাশ করব এবং এটি হবে বিদ্বেষ।
  • প্রতিশোধ: যে মুহুর্তটি আমাদের প্রয়োজন অনুভূত হয় কাউকে আঘাত করা, আমাদের আগে কে এটা করেছিল, প্রতিশোধের অনুভূতি জাগে। এটি সত্য যে শেষ পর্যন্ত আমরা এটি সবসময় বাস্তবায়িত করি না, এমনকি যদি তা পূরণ করার ইচ্ছা অনুভব করি।
  • পরাজয়: যখন কোনও ব্যক্তি চেষ্টা করে আপনার ইচ্ছা এবং লক্ষ্য পূরণ করুন কিন্তু তিনি সফল হন না, তখন হতাশার অনুভূতি তাকে বন্যা করে। এটি সাধারণত উচ্চ প্রত্যাশা থেকে আসে যা আমরা সাধারণত আমাদের যা কিছু করি তার মধ্যে ফেলেছি।
  • সন্দেহ: প্রিয়জনটি কোনওভাবে বা অন্য কোনও উপায়ে আমাদের প্রতারণা করে এমন সন্দেহ হয় সাধারণত। এটি সবসময় দম্পতিদের মধ্যে নয়, তবে বন্ধুবান্ধব বা ভাইবোনদের মধ্যেও প্রতিফলিত হয়।
  • দ্বেষ: রাগের পাশাপাশি দুঃখের অনুভূতিও, অন্য একজনের কাছে যা আছে তা না থাকার জন্য।
  • দোষ: দী অপরাধবোধ এটি একটি খারাপ বিবেকের থেকে বা আমাদের মধ্যে উপস্থিত হতে পারে এমন আক্ষেপের থেকে আসে। স্বেচ্ছায় বা স্বেচ্ছায় সীমাবদ্ধ হয়ে গেলে এক ধরণের বোঝা।
  • রাগ থেকে: বিরক্ত, ক্রুদ্ধ, বিরূপ, অপমানজনক, আহত, বিরক্ত, ঘৃণ্য, অপ্রীতিকর, আপত্তিকর, তিক্ত, আক্রমণাত্মক, বিরক্তিজনক, উস্কানিমূলক, ক্ষিপ্ত, ক্রুদ্ধ।
  • বিভ্রান্তির: বিরক্ত, সন্দেহজনক, অনিশ্চিত, দ্বিধাগ্রস্ত, বিস্মিত, বিব্রত, দ্বিধাগ্রস্ত, লাজুক, মাতাল, হতাশ, অবিশ্বাস্য, সংশয়ী, অবিশ্বস্ত, সন্দেহজনক, হারিয়ে যাওয়া, নিরাপত্তাহীন, অস্থির, নিরাশাবাদী।
  • অসহায়ত্বের: অক্ষম, পক্ষাঘাতগ্রস্ত, ক্লান্তিহীন, অকেজো, নিকৃষ্ট, দুর্বল, খালি, বাধ্য, দ্বিধাগ্রস্ত, মরিয়া, হতাশ, যন্ত্রণাদায়ক, আধিপত্যবাদী
  • উদাসীনতার: সংবেদনশীল, উদাস, উদ্বেগহীন, নিরপেক্ষ, সংরক্ষিত, ক্লান্ত, হতাশ
  • ভীতিজনক: ভয়ঙ্কর, আতঙ্কিত, সন্দেহজনক, উদ্বেগযুক্ত, উদ্বেলিত, নার্ভাস, ভয় পেয়ে, চিন্তিত, লজ্জাজনক, চঞ্চল, অস্থির, সন্দেহজনক, হুমকীপূর্ণ, নড়বড়ে, সতর্ক।
  • ক্ষতির: যন্ত্রণিত, বেদনায়, নির্যাতন, অবসন্ন, প্রত্যাখ্যান, আহত, অসন্তুষ্ট, ক্ষতিগ্রস্থ, শিকার, মৃত্যুবরণ, ভয়াবহ, লাঞ্ছিত, ক্ষিপ্ত, বিচ্ছিন্ন
  • দুঃখের: অশ্রুসিক্ত, দু: খিত, হতাশ, নিঃসঙ্গ, হতাশ, হতাশাবাদী, অসুখী, নিঃসঙ্গ, দুঃখিত, হতাশ, হতাশ, নিরুৎসাহিত, লজ্জিত, দু: খিত।

নিরপেক্ষ অনুভূতি


পূর্ববর্তীগুলির মতো তীব্রভাবে তাদের অনুভূতি সত্ত্বেও, সত্য যে এগুলি খুব ধনাত্মক নয়, নেতিবাচক ট্রিগারগুলিতেও পরিচালিত করবে।

  • সমবেদনাসহানুভূতির সাথে সম্পর্কিত, যেহেতু এটির মাধ্যমে আপনি সেই ব্যক্তির জন্য একইভাবে অনুভব করেন যিনি খারাপ সময় কাটাচ্ছেন। আমরা সবসময় তাকে বোঝার চেষ্টা করব এবং এমনকি তার মেজাজ উন্নত করতে চাই।
  • বিস্ময়: একটি সাধারণ নিয়ম হিসাবে, এটি সাধারণত ভাল কিছু সম্পর্কিত, তবে এটি একটি অপ্রত্যাশিত ঘটনাও নির্দেশ করতে পারে। এটি দ্রুত উপস্থিত হওয়ার সাথে সাথে, তারা সবসময় আমাদের সাথে থাকে না, তাই এটি ইতিবাচক বা নেতিবাচকও নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here