বিগ বাজেটের ‘অপারেশন সুন্দরবন’

0
71
বিগ বাজেটের 'অপারেশন সুন্দরবন'

আফজালুর ফেরদৌস রুমনঃ ‘অপারেশন সুন্দরবন’কে বলা হচ্ছে বাংলাদেশের প্রথম ওয়াইল্ডলাইফ অ্যাকশন থ্রিলার। গত ডিসেম্বরে শুরু হয়েছে সুন্দরবন জলদস্যু মুক্ত করার এক রোমাঞ্চকর উপাখ্যান নিয়ে নির্মিতব্য এই ‘অপারেশন সুন্দরবন’ সিনেমার শুটিং।

‘ঢাকা অ্যাটাক’ খ্যাত পরিচালক দীপংকর দীপনের পরিচালনায় বর্তমানে সিনেমাটির শেষ লটের শুটিং চলছে। সুত্রমতে ‘২০১৮ সালের এপ্রিল মাস থেকে সিনেমাটির প্রাথমিক কাজ শুরু করেন পরিচালক দীপংকর দীপন। এরমধ্যে অনেক জটিলতা এবং শঙ্কা পেরিয়ে আজ সেটি বাস্তবায়নের পথে।

শুটিং শুরুর আগেই সিনেমাটির শিল্পীদের নিয়ে মহড়ার আয়োজন করা হয়। এতে অভিনয় শিল্পীদের বিশেষ ট্রেনিং দিয়েছেন দীপঙ্কর দীপনের সঙ্গে র‌্যাব কর্মকর্তারাও। শুধু তা-ই নয়, শুটিং চলাকালীনও থাকছে র‌্যাব কর্মকর্তাদের আন্তরিক উপস্থিতি। প্রথম কারণ শিল্পী-কুশলীদের নিরাপত্তা নিশ্চিত করা, দ্বিতীয় কারণ ছবিটির বিভিন্ন দৃশ্যে সহযোগিতা করে বাস্তব করে তোলা ক্যামেরার ফ্রেমে।

সিনেমায় সিয়াম, রোশান ও রিয়াজকে র‌্যাব কর্মকর্তার চরিত্রে দেখা যাবে। নুসরাত ফারিয়া অভিনয় করবেন একজন বাঘ গবেষক হিসেবে। সিনেমটি শুরুর আগে এক বছরের বেশি সময় সুন্দরবনের বিভিন্ন অঞ্চল ঘুরে বেড়িয়েছেন পরিচালক ও তার টিম। সেই মতেই শ্যুটিং শিডিউল এবং অন্যান্য নানা দিক ঠিক করে রেখেছিলেন তারা। তবে শ্যুটিং শুরু হবার পর থেকেই নানা পরিকল্পনা বদলে যাওয়া আবহাওয়ার এবং প্রাকৃতিক নানা কারনে আরো বেশি কষ্টসাধ্য হয়ে উঠে। সুন্দরবনে পুরো ইউনিট এই সিনেমার শ্যুটিং করার সময় নানা রকম নতুন অভিজ্ঞতার সম্মুখীন হয়েছেন বলেই জানা গেছে।

এক সাক্ষাৎকারে দীপংকর দীপন বলেছিলেন, “বিশ্বের সবচেয়ে বড় প্যারাবন সুন্দরবনে একসময় জলদস্যুদের অবাধ বিচরণ ছিলো। এটি ছিলো সাধারণ মানুষের জন্য ভয়ের একটি জায়গা। এখন সুন্দরবন দস্যুশূন্য। এটি সম্ভব হয়েছে র‌্যাবের চৌকস বাহিনীর একের পর এক দুঃসাহসিক অভিযানের কারণে। সেই সব অভিযান নিয়েই আমার নতুন সিনেমা।”

‘অপারেশন সুন্দরবন’ সিনেমার একটি ফার্ষ্টলুক পোষ্টার রিলিজ দেবার পরেই এই সিনেমা নিয়ে দর্শকদের মাঝে ব্যাপক আগ্রহ লক্ষ্য করা যায়। সম্প্রতি যমুনা টেলিভিশনের একটি প্রতিবেদনে সিনেমাটির কিছু অংশ দেখার সৌভাগ্য হয় আমাদের। আগ্রহের পারদ আরো বেড়ে যায় এরপর থেকেই। এছাড়া ‘ঢাকা অ্যাটাক’ খ্যাত পরিচালক দীপংকর দীপন এই সিনেমা দিয়ে আরেকবার সাধারন দর্শকদের হলমুখী করতে যাচ্ছেন বলেই আশা করছেন সিনেমাপ্রেমীরা।

রিয়াজ, সিয়াম আহমেদ, রোশান এবং নুসরাত ফারিয়ার সাথে আরো একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয়ের জন্য এরই মধ্যে সিনেমাটিতে একজন চিকিৎসকের ভূমিকায় অভিনয়ের জন্য যুক্ত হয়েছেন কলকাতার অভিনেত্রী দর্শনা বণিক। সম্প্রতি ‘অপারেশন সুন্দরবন’র শুটিংয়ে অংশ নিয়েছেন তিনি। এর আগে বাংলাদেশের একটি মিউজিক ভিডিওর মডেল হয়েছিলেন দর্শনা। বিগ বাজেটের বহুল প্রতীক্ষিত এই সিনেমায় আরো অভিনয় করেছেন শতাব্দী ওয়াদুদ, তাসকিন রহমান, মনোজ প্রামাণিক, সামিনা বাশার ও দিপু ইমামসহ আরো অনেকে।

‘অপারেশন সুন্দরবন’ সিনেমার চিত্রনাট্য লিখেছেন যৌথভাবে নাজিম উদ-দৌলা ও দীপংকর দীপন। প্রযোজনা করছে র‌্যাব ওয়েলফেয়ার কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড। ২০২০ সালের ঈদুল আজহায় এটি মুক্তির পরিকল্পনা রয়েছে বলে জানা গেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here