আগামীর ভাবনায় মেডিজোন

0
16
আগামীর ভাবনায় মেডিজোন

“মেডিজোন” মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একদল উদ্যমী শিক্ষার্থীদের দ্বারা প্রতিষ্ঠিত ও পরিচালিত স্বাস্থ্য সচেতনতাভিত্তিক একটি প্ল্যাটফর্ম। প্ল্যাটফর্মটি শুরু থেকে বিভিন্ন ধরনের কনটেস্ট, স্বাস্থ্য বিষয়ক সচেতনতা ও কর্মশালা আয়োজন করে আসছে। এরই ধারাবাহিকতায় এবারে আয়োজন করা হয়েছে স্বাস্থ্য ভিত্তিক ভিডিও মেকিং কনটেস্ট। সংগঠনটির দায়িত্বরত বিভিন্ন সদস্যদের মেডিজোন নিয়ে ভবিষ্যৎ চিন্তা ও পরিকল্পনা সংগ্রহ করেছেন শেখ সায়মন পারভেজ হিমেল।

শেখ সায়মন পারভেজ হিমেল
শেখ সায়মন পারভেজ হিমেল

মেডিজোন হচ্ছে অনলাইন ভিত্তিক একটি প্লাটফর্ম যেখানে নিজেদের ওয়েবসাইট, গ্রুপ এবং পেইজ এর মাধ্যমে স্বাস্থ্য সম্পর্কিত যেকোন তথ্য মানুষের মাঝে প্রকাশ করা হয়। যদি বলা হয় মেডিজোন কি, আমি বলব এটি একটি পরিবারের মত। আমি মেডিজোনকে এমন একটি পর্যায়ে দেখতে চাই যেখানে মানুষ তার সব ধরনের ইনফরমেশন সহজেই জানতে পারবে। আসলে মানুষকে সুস্বাস্থ্য সম্পর্কে সচেতনতা সৃষ্টি করাই মেডিজোন এর মূল লক্ষ্য। মেডিজোন এর যেকোনো ধরনের স্বাস্থ্য সম্পর্কিত তথ্য মানুষের মাঝে পৌছে তাদের চিন্তাধারাকে সমৃদ্ধ করার লক্ষ্যেই আমাদের কাজ করতে হবে। আমরা যদি মেডিজোনকে আরো বেশি মানুষ এর কাছে পৌঁছাতে পারি তাহলে ভবিষ্যৎ এ আমরা আরো বড় একটি পরিবার হব এবং বিভিন্ন জায়গা থেকে ফান্ড কালেক্ট করতে পারব যা দিয়ে আমরা বিভিন্ন সেবামূলক ক্যাম্পেইন এর আয়োজন করতে পারব। এভাবেই আমাদের মেডিজোন একদিন অনেক দূর এগিয়ে যাবে ইনশাল্লাহ। মেডিজোন এর আলোয় অালোকিত হোক সামনের সুন্দর ভবিষ্যৎ।

স্বর্ণা হক
কন্টেন্ট রাইটার,
মেডিজোন

স্বর্ণা হক কন্টেন্ট রাইটার, মেডিজোন
স্বর্ণা হক কন্টেন্ট রাইটার, মেডিজোন

মেডিজোন একটি স্বাস্থ্য বিষয়ক অনলাইন ভিত্তিক ম্যাগাজিন; যার প্রতিষ্ঠাতা মাওলানা ভাসানী বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগের ৫ম বর্ষের শিক্ষার্থী মো মাসুম বিল্লাহ। সাধারন মানুষের মাঝে স্বাস্হ্য বিষয়ক সচেতনতা তৈরি করে তোলাই মেডিজোনের অন্যতম উদ্দেশ্য। মেডিজোন কে সর্বসাধারণের কাছে পৌঁছে দিতে নিরলস ভাবে কাজ করে চলসে একই বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের একঝাঁক কর্মঠ ছাত্র ছাত্রী।

প্রতিদিন স্বাস্থ্য বিষয়ক নানান তথ্য, আর্টিকেল, ইনফোগ্রাফ, ভিডিওগ্রাফ, কুইজ, মজার মজার কমিকস মেডিজোনের নিজস্ব ফেসবুক পেজ,গ্রুপ ও ওয়েবসাইটে সাবলীল ভাষায় উপস্থাপন করা হয়। এতোমধ্যেই ২০০০ এর বেশি মানুষ এই উন্মুক্ত প্লাটফর্মে যুক্ত রয়েছেন। প্লাটফর্মটি ২০২১ সালে সারাদেশের স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছাত্রীদের নিয়ে স্বাস্থ্য বিষয়ক আর্টিকেল কনটেস্ট এর আয়েজন করেছিলো এবং এরই ধারাবাহিকতায় এইমুহূর্তে স্বাস্থ্য বিষয়ক ভিডিও মেকিং কনটেস্ট এর আয়োজন চলমান রয়েছে এবং কনটেস্টটির মিডিয়া পার্টনার ‘দ্য ডেইলি ক্যাম্পাস’; ক্লাব পার্টনার ‘মাভাবিপ্রবি ক্যারিয়ার ক্লাব’, ‘মাভাবিপ্রবি প্রথম আলো বন্ধুসভা’, ‘মাভাবিপ্রবি রোটারাক্ট ক্লাব’; এবং স্পন্সর ‘সেই রং’।

যেভাবে মেডিজোনের কার্যক্রম এগিয়ে যাচ্ছে তাতে ধারনা করা যায় অচিরেই মেডিজোন দেশের অন্যতম হেল্থ ম্যাগাজিন হিসেবে আত্মপ্রকাশ করবে।

হ্যাপি আক্তার
কন্টেন্ট রাইটার,
মেডিজোন

হ্যাপি আক্তার কন্টেন্ট রাইটার, মেডিজোন
হ্যাপি আক্তার কন্টেন্ট রাইটার, মেডিজোন

মেডিজোন মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগের ছাত্র- ছাত্রীদের দ্বারা পরিচালিত একটি অনলাইন ম্যাগাজিন।২০১৭ সাল থেকে মেডিজোনের যাত্রা শুরু। সর্বসাধারণের কাছে স্বাস্থ্য সম্পর্কিত সকল তথ্য আকর্ষণীয় এবং অভিনব পদ্ধতিতে পৌঁছে দেয়ার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছি আমরা। সত্যি বলতে মেডিজোন কে নিয়ে স্বল্প ভাষায় আমার অনুভূতি প্রকাশ করা সম্ভব নয়। তবুও ছোট করে বলতে গেলে মেডিজোন একটি স্বপ্নের নাম। ১ জন মানুষের ছোট স্বপ্ন থেকে শুরু হয়ে এখন এটি ৪০ জন উদ্যমী তরুণের স্বপ্ন হয়ে দাঁড়িয়েছে।

আমরা স্বপ্ন দেখি এমন একদিনের যেদিন মেডিজোন কে বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলের সবাই চিনবে, শারীরিক ও মানসিক স্বাস্থ্য সম্পর্কিত সকল কুসংস্কার, ভুল ধারণা, অজানা জটিল ও কঠিন বিষয় গুলো জানার জন্য সর্বস্তরের মানুষের মনে একটি বিশ্বস্ত প্ল্যাটফর্ম হিসেবে পরিচিতি পাবে। ফার্মেসী বিভাগের ছাত্র হিসেবে দেশের স্বাস্থ্যখাতকে সমৃদ্ধ করার একটি বিশাল দায়িত্ব রয়েছে আমাদের উপর। সেই দায়িত্বেরই ক্ষুদ্র বহিঃপ্রকাশ আমাদের মেডিজোন।

সামিয়া মোস্তফা
Head of Graphics Design & Video Management ,
মেডিজোন

সামিয়া মোস্তফা Head of Graphics Design & Video Management, মেডিজোন
সামিয়া মোস্তফা Head of Graphics Design & Video Management, মেডিজোন

মেডিজোন একটি স্বাস্থ্য সেবায় নিয়োজিত আধুনিক প্লাটফর্ম। যার মাধ্যমে স্বাস্থ্য বিষয়ক যাবতীয় তথ্য তুলে ধরা হচ্ছে। মনে করি আগামী দিনে মেডিজোন বাংলাদেশের অন্যতম নির্ভরযোগ্য টেলিমেডিসিন সেবার অপ্রতিদ্বন্দ্বী প্লাটফর্ম হিসেবে পরিচিত লাভ করবে। ঘরে বসে মানুষ মুহূর্তেই স্বাস্থ্য সম্পর্কিত যে কোন বিষয় জানতে পারবে।

এছাড়াও আগামী দিনে বিভিন্ন স্বাস্থ্য সেবায় ট্রেনার গড়ে তোলায় বিশেষ ভূমিকা রাখবে বলে আশা করছি। মেডিকেল এ নিয়মিত আর্টিকেল প্রকাশ করা হচ্ছে যা আগামী দিনে শিক্ষা গবেষণার কাজকে একধাপ এগিয়ে নিয়ে যাবে ইনশাআল্লাহ। মেডিজোন দেশের স্বাস্থ্য সেবাকে নিশ্চিতে বদ্ধপরিকর। আশা করছি দেশের স্বাস্থ্য সেবা ও গণসচেতনতা নিশ্চিত করতে মেডিজোন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

হাসিবুল হাসান ,
কন্টেন্ট রাইটার,
মেডিজোন

হাসিবুল হাসান, কন্টেন্ট রাইটার, মেডিজোন
হাসিবুল হাসান, কন্টেন্ট রাইটার, মেডিজোন

মেডিজোন একটি অনলাইন ভিওিক হেলথ ম্যাগাজিন,স্বাস্থ্য সেবা বিষয়ক যেকোন তথ্যই সাধারন মানুষের মধ্য পৌঁছে দেওয়ার যার প্রধান লক্ষ্য। আর এই লক্ষ্যকে উদ্দেশ্য করেই একদল তরুন তরুনী নিরলস পরিশ্রম করে যাচ্ছে মেডিজোনের পক্ষ থেকে।খুব অল্প সময়ে প্লাটফর্মটি প্রতিষ্ঠিত হয়েছে এবং এরই মধ্য সফল কিছু ইভেন্ট এর ও আয়োজন করতে সক্ষম হয়েছে।

স্বাস্থ্য বিষয়ক যেকোন ধরনের তথ্য দিয়ে আপনিও পারবেন মেডিজোন পরিবারের অংশ হতে।আমরা আশা করি সামনের দিনগুলোতে মেডিজোন স্বাস্থ্য সেবার বার্তা নিয়ে আরো অধিক সংখ্যক মানুষের দৌড় গোড়ায় হাজির হবে।মেডিজোন কর্তৃক ইতিমধ্য ন্যাশনাল ভিডিওগ্রাফি কনটেস্ট-১.০ আয়োজিত হতে যাচ্ছে, চাইলে আপনিও পারবেন আপনার মূল্যবান স্বাস্থ্য বিষয়ক ভিডিও সাবমিট করতে(বিস্তারিত জানতে চোখ রাখুন মেডিজোন অফিসিয়াল ফেসবুক পেইজে)।সুতরাং সুস্থ থাকুন, সুন্দর থাকুন এবং মেডিজোনের সাথেই থাকুন

উর্মি পারভিন
কন্টেন্ট রাইটার,
মেডিজোন

উর্মি পারভিন কন্টেন্ট রাইটার, মেডিজোন
উর্মি পারভিন কন্টেন্ট রাইটার, মেডিজোন

“মেডিজোন” অনলাইন প্লাটফর্মে এক নতুন নাম। ছোট এক বিশ্ববিদ্যালয়ের গন্ডি থেকে শুরু করে যার বর্তমান ভাবনা আকাশ ছোয়া। মেডিজোনের এই বিশাল ভাবনার রূপদান করার জন্য সোশ্যাল মিডিয়া, গ্রাফিক ডিজাইন, ভিডিওগ্রাফি ও ফটোগ্রাফির মতো সেক্টর এ কাজ করছে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় এর মতো বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থী।

এক্ষেত্রে তারা যে শুধু কাজ করছে তা নয় বরং গ্রাফিক ডিজাইন, ভিডিওগ্রাফি তে ট্রেনিং দিয়ে তাদের দক্ষ করে গড়ে তোলা হচ্ছে। সর্বোস্তরের মানুষের কাছে সকল তথ্য সঠিকভাবে পৌঁছে দেয়ার জন্য মেডিজোনের রয়েছে এক কার্যকরি ভবিষ্যৎ পরিকল্পনা। অনলাইন থেকে সবাই যেন সরাসরি বিশেষজ্ঞ ডাক্তার এর থেকে স্বাস্থ্য সম্পর্কে ভিডিও দেখতে পারে, সরাসরি প্রশ্ন করে যে কোনো রোগ সম্পর্কে জানতে পারে এবং হাতের কাছেই সরাসরি ম্যাগাজিন এর থেকে মেডিজোন এর স্বাস্থ্যসেবা পেতে পারে এই লক্ষ্য মাত্রাই রয়েছে মেডিজোন এ পথচলায়।

ইশরাত জাহান ইশিতা
গ্রাফিক ডিজাইনার,
মেডিজোন

ইশরাত জাহান ইশিতা গ্রাফিক ডিজাইনার, মেডিজোন

Medizone একটি অনলাইন স্বাস্থ্য ম্যাগাজিন। এটি জনসচেতনতার জন্য কাজ করে। মেডিজোনের লক্ষ্য হল মানুষদের স্বাস্থ্য সম্পর্কে সচেতন করা৷ মেডিজোন এখন প্রায় 50 জন উদ্যমী সদস্যের একটি পরিবার৷

আমরা চাই মেডিজোন আরও এগিয়ে যাক৷সর্বোপরি, মেডিজোন একটি পূর্ণাঙ্গ মাধ্যম যার মাধ্যমে সর্বোস্তরের সকল মানুষ পাবে স্বাস্থ্য সম্পর্কে পূর্ণাঙ্গ জ্ঞান, জানতে পারবে সকল ধরনের খাবার, ঔষধ সম্পর্কে, সচেতন হতে পারবে নিজেরা এবং সচেতন করতে পারবে নিজের পরিবারের মানুষসহ অন্যান্য সকলকে। এই রকম একটি স্বাস্থ্য বিষয়ক মাধ্যম এর সাথে নিজেকে যুক্ত রাখতে পেরে আমি নিজেকে গর্বিত মনে করছি।

সিনজানা সিদ্দিকা দোলন,
কন্টেন্ট রাইটার,
মেডিজোন

সিনজানা সিদ্দিকা দোলন, কন্টেন্ট রাইটার, মেডিজোন
সিনজানা সিদ্দিকা দোলন, কন্টেন্ট রাইটার, মেডিজোন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here