আজকে আমার মন ভালো নেই

0
123
Laiju Aktar

আজকে আমার মন ভালো নেই। ছোটবেলায় ইশপের একটা গল্প খুব শুনেছিলাম। গল্পটা একটা মিথ্যাবাদী রাখাল বালককে নিয়ে। সে গ্রামের পাশেই একটা জঙ্গলে গরু চড়াতো। হঠাৎ তার মাথায় একটা দুষ্টু বুদ্ধি ভর করে।

গ্রামের লোকদের বোকা বানানোর জন্য সে বাঘ, বাঘ, বাঁচাও, বাঁচাও বলে চিৎকার করে। আর গ্রামের সহজ-সরল লোকগুলো তাকে বাঁচাতে ছুঁটে আসে। কিন্তু এসে দেখে বালক হাসছে। এরকম করে ২য়বারেও গ্রামের লোকদের বোকা বানালো।

তাই গ্রামবাসী বালকের সাথে ক্ষেপে গেল এবং ৩য়বার যখন সত্যিই সত্যিই বাঘ আসল আর বালক বাঁচাও, বাঁচাও বলে চিৎকার করল তখন আর গ্রামবাসী আসল না। ফলে বাঘ রাখাল বালককে খেয়ে ফেলল। এই গল্পটা থেকে আমরা শিখেছিলাম সদা সত্য কথা বলিবে, কখনো মিথ্যা বলিয়ো না। মিথ্যার ফলাফল মিথ্যাবাদীদেরকেই ভোগ করতে হয়।

সম্প্রতি সোশ্যাল সাইডগুলোতে একটা বাক্য খুব ছড়িয়ে পড়ছে। কে বা কারা জানা নাই একটা মিম তৈরী করছে বিনোদনের জন্য। সেখানের একটা বাক্য ছিল “আজকে আমার মন ভালো নেই।” এই বাক্যটাকে সবাই ফলাও করে বেড়াচ্ছে। ছোট-বড় সবাই বলে বেড়াচ্ছে আজকে আমার মন ভালো নেই। কোন কিছু জানতে চাইলেই মজার ছলেই বলছে আজকে তার মন ভালো নেই। কেন জানতে চাইলেই বুঝা যায় এটা একটা মিথ্যা কথা।

কোন কারণ ছাড়াই এটা বলে বেড়াচ্ছে সবাই। কিন্তু আমরা যারা এই বাক্যটা বলে বেড়াচ্ছি তারা এই বাক্যটার বিশেষত্ব না বুঝেই ভাইরাল নেশায় বলে বেড়াচ্ছি বাক্যটা। অথচ এটা এমন একটা বাক্য যার নির্দিষ্ট একটা অর্থ আছে। যার দ্বারা একটা মানুষের সমস্যার কথা নির্দেশ করে। যে কথাটা কেউকে বললেই নিশ্চিত তিনি মন খারাপ হওয়ার কারণ চানতে চাবে আর একটা সমাধান দিবে তার সমস্যার কিংবা মন ভালো করে দিবে বা দেওয়ার চেষ্টা করবে। তাই “আজকে আমার মন ভালো নেই” বাক্যটাকে একটা বিশেষ বাক্য বলা যায়।

আরো পড়ুনঃ বন্ধুত্বে বিচ্ছেদও বয়ে আনে হতাশা

কিন্তু আমরা বাক্যটাকে রাখাল বালকের মতো বলে বেড়াচ্ছি। একবার কি ভাবছি এর ফলাফল কি হবে? কয়েকদিন ধরে আজকে আমার মন ভালো নেই শুনতে শুনতে এখন  যেই এই কথাটা বলে তাকেই মিথ্যাবাদী রাখাল বালক মনে হয়। আপনার যদি সত্যিই মন খারাপ থাকে আর আপনি বলেন, “আজকে আমার মন ভালো নেই” তাহলে কিন্তু কেউ আর সেটা বিশ্বাস করবে না।

কারণ ঐযে গ্রামবাসীর মতো আপনি আপনার আশেপাশের লোকদের বোকা বানিয়েছেন আগে। ফলাফল কি হবে? আপনার মন অনেক খারাপ হবে, আপনি হতাশায় থাকবেন। একটা সময় দেখা যাবে আপনি মন খারাপ করে থাকতে থাকতে রাখাল বালকের মতো পরিণতির শিকার হবেন। তখন কি হবে ভাবছেন কি? আপনার মূল্যায়ন তখন আর কেউ করবে না। কানের কাছে আজকে আমার মন ভালো নেই বলে চিৎকার করলেও সবাই হেয়ালি করে চলে যাবে। এতে বরং আপনারে আরো বেশি খারাপ লাগবে।

এই বিশেষ ভাইরাল বাক্যটার বিশেষত্বকে ভুলে সবাই সাময়িক আনন্দের জন্য, নিজেকে ভাইরাল করার জন্য লেগে পড়েছে। এই আজকে আমার মন ভালো নেই বলে ভাইরাল হওয়ার নেশায় জবির এক শিক্ষার্থী তার পরীক্ষার খাতায় লিখে দিছে, স্যার আজকে আমার মন ভালো নেই! ভাবা যায় আমরা কোন পর্যায়ে চলে গেছি! একজন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর এরূপ আচরণ! আমাদের এরূপ আচরণ প্রকাশ করে আমরা জাতি হিসেবে ধ্বংসের দিকে এগিয়ে যাচ্ছি।

আরো পড়ুনঃ আমাদের বাকস্বাধীনতা কোথায়?

আমাদের মাঝে ভালো-মন্দ বোঝার বোধ নেই। না হলে আমরা এভাবে একটা মিথ্যাকে প্রচার করতে গিয়ে কারোর সত্যিই মন খারাপের কারণটা আর জানতে পারছি না। কারণ এখন এমন একটা পর্যায় চলে আসছে যে কেউকে আজকে আমার মন ভালো নেই বললেই সে উপহাস করে এড়িয়ে যায়। ফলে মন খারাপ আরো বেড়ে যায়। এতে অবশ্য দোষ কারোই না আমাদের নিজের দোষ। আমরা মিথ্যাবাদী রাখাল হয়ে গেছি। তাই এখন আর কেউকে বলতে পারব না আজকে আমার মন ভালো নেই। বললেও ইশপের সেই গল্পের গ্রামবাসীর মতো আর বিশ্বাস করবে না কেউ। ক্ষতিটা কিন্তু আমাদেরই।

লেখক: লাইজু আক্তার
শিক্ষার্থী, নারায়ণগঞ্জ সরকারী মহিলা কলেজ
আদমজী, নারায়ণগঞ্জ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here