হইচই প্ল্যাটফর্মে একাত্তর

0
67
হইচই প্ল্যাটফর্মে একাত্তর

আফজালুর ফেরদৌস রুমনঃ বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের প্রেক্ষাপটে প্রথমবারের মতো একটি ওয়েব সিরিজ নির্মাণ করেছে ভারতীয় প্রযোজনা প্রতিষ্ঠান ‘হইচই’। ওয়েব সিরিজটির নাম ‘একাত্তর’। এটি পরিচালনা করেছেন বাংলাদেশি নির্মাতা তানিম নূর।

বৃহস্পতিবার প্রকাশ করা হয়েছে ওয়েব সিরিজটির ফার্স্ট লুক। হইচই বাংলাদেশের বিজনেস লিড সাকিব আর হাসান জানিয়েছেন, বাংলাদেশের কনটেন্ট সমগ্র পৃথিবীতে পৌঁছে দেওয়ার একটি চেষ্টা করেছি ‘একাত্তর’-এর মাধ্যমে। যেহেতু বাংলা ভাষার বিনোদন নিয়ে কাজ করছি, এ ভাষা ঘিরেই আমাদের শেকড়, সংস্কৃতি ও ইতিহাস; সে কারণে আমরা কিছু দায়বদ্ধতা এড়াতে পারিনা। ‘একাত্তর’ আমাদের দায়বদ্ধতার প্রতিফলন।

তানিম নূর জানিয়েছেন প্রতিটি পর্ব ২০-২৩ মিনিটের মধ্যে কমপ্লিট করা হয়েছে। ৭১ সালের বিভিন্ন ঘটনা থেকে উজ্জীবিত হয়ে ‘একাত্তর’ ফিকশন হিসেবে নির্মাণ করেছি। অপারেশন ব্লিটজটা ধীরে ধীরে বিস্তৃত হয়ে অপারেশন সার্চলাইটে রূপ নেয়। এ বিষয়টি তুলে ধরার চেষ্টা করেছি। মূল গল্পটা মার্চের। তৎকালীন মানুষ সাধারণ থেকে অসাধারণ হয়ে ওঠে। এখানেই সেই অসাধারণ গল্প তুলে ধরেছি।

১৯৭১ সালে বাঙালিকে নায্য অধিকার থেকে বঞ্চিত করতে অপারেশন ব্লিটজ প্ল্যান করে পাকিস্তানি আর্মি। ২৫ মার্চ রাতে পাকিস্তানি আর্মিদের বিরুদ্ধে কিছু মানুষ প্রতিরোধ গড়ে তোলে। এমনই গল্পকে কেন্দ্র করে নির্মিত৷ হয়েছে ‘একাত্তর’।

তারকাবহুল এই ওয়েব সিরিজের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন বাংলাদেশি তারকা মোস্তফা মনোয়ার, ইরেশ যাকের, নুসরাত ইমরোজ তিশা, রাফিয়াত রশীদ মিথিলা, মোস্তাফিজুর নূর ইমরান, তারিক আনাম খান, শতাব্দী ওয়াদুদ ও দীপান্বিতা মার্টিনসহ অনেকে। ওয়েব সিরিজে সেলিম চরিত্রে মুস্তাফা মনোয়ার, পাকিস্তানি মেজর ওয়াসিম চরিত্রে ইরেশ যাকের, প্রদীপ চরিত্রে শতাব্দী ওয়াদুদ, ক্যাপ্টেন সিরাজ চরিত্রে নূর ইমরান, রুহির চরিত্রে মিথিলা এবং জয়িতার চরিত্রে নুসরাত ইমরোজ তিশা অভিনয় করেছেন।

২৬ মার্চ, স্বাধীনতা দিবস উপলক্ষ্যে অনলাইন এন্টারটেইনমেন্ট প্লাটফর্ম হইচই-তে মুক্ত হবে ‘একাত্তর’। বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীর ডেইলি স্টার ভবনে সংবাদ সম্মেলনে ওয়েব সিরিজটির ট্রেলার প্রকাশের আয়োজন করা হয়। সেখানে উপস্থিত ছিলেন ‘একাত্তর’ নির্মাণের সাথে জড়িতরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here