ওমিক্রন: বিস্তার ঠেকাতে স্বাস্থ্য বিভাগের ১৫ দফা নির্দেশনা

0
59
করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্টের বিস্তার ঠেকাতে স্বাস্থ্য বিভাগের ১৫ দফা নির্দেশনা

ওমিক্রন নামে করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্টের ছড়িয়ে পড়া ঠেকাতে ১৫ দফা নির্দেশনা দিয়েছে বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তর। শনিবার যদিও স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছিলেন, ওমিক্রনের বিস্তার ঠেকাতে দক্ষিণ আফ্রিকার সাথে বিমান যোগাযোগ বন্ধ হচ্ছে, তবে সবশেষ নির্দেশনায় কোন দেশের সাথে যোগাযোগ বন্ধ করার মত কিছু বলা হয়নি।

স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ কেন্দ্র- সিডিসির পরিচালক ও লাইন ডিরেক্টর মো. নাজমুল ইসলামের রবিবার স্বাক্ষর করা এক চিঠিতে এসব নির্দেশনার উল্লেখ রয়েছে।

সেখানে বলা হয়েছে, দক্ষিণ আফ্রিকা ও অন্যান্য দেশে নতুন ধরণের করোনাভাইরাস সাউথ আফ্রিকান ভ্যারিয়েন্ট ওমিক্রন (বি.১.১৫২৯) এর সংক্রমণ দেখা দেয়ায় ‘অধিকতর সতর্কতা’ অবলম্বন করতে হবে।

চিঠিতে নির্দেশনাগুলোকে “কঠোরভাবে বাস্তবায়নের জন্য অনুরোধ” করা হয়েছে সংশ্লিষ্ট বিভাগগুলোকে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাভাইরাসের নতুন এই ভ্যারিয়েন্টের ব্যাপারে সব দেশকে সতর্ক করেছে।

যুক্তরাজ্যসহ অনেক দেশ এরিমধ্যে দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া, জিম্বাবুয়ে, বতসোয়ানা, এসওয়াতিনি এবং লেসোথো এর সাথে আকাশপথে যোগাযোগ বন্ধ করেছে।

বিশেষজ্ঞরা জানিয়েছেন করোনাভাইরাসের নতুন এই ভ্যারিয়েন্টটি ডেল্টা ভ্যারিয়েন্টের চাইতেও অধিক সংক্রামক অর্থাৎ দ্রুত ছড়িয়ে পড়ে।

এমন অবস্থায় রবিবার, কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি ওমিক্রনের বিস্তার ঠেকাতে ভ্রমণ সতর্কতা জারির পাশাপাশি সব ধরনের সমাবেশে জনসমাগম সীমিত করার সুপারিশ করে।

পাশাপাশি মাস্ক পরাসহ স্বাস্থ্যবিধি মানা নিশ্চিত করা এবং আবারও বিনামূল্যে কোভিড পরীক্ষার সুযোগ দেওয়ার কথাও কমিটির সুপারিশে বলা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here