ওসি শাহ কামাল আকন্দের ১০০ দিনের সফলতা

0
97
ওসি শাহ কামাল আকন্দ

ময়মনসিংহের কোতোয়ালী মডেল থানার ওসি শাহ্ কামাল আকন্দ ১০০ দিনের সফলতা নিয়ে ময়মনসিংহ প্রেসক্লাবে সাংবাদিকদের সাথে খোলামেলা আলোচনা করেন।

এ সময় তিনি বলেন, ময়মনসিংহ বিভাগীয় নগরীসহ সদর উপজেলার আইনশৃঙ্খলা নিয়ন্ত্রনে রাখতে বিট পুলিশিং জোরদার করা হয়। এ সময় ১৭টি বিট পুলিশিং মিটিং করেন। অটো চালক ও মালিকদের সাথে সতর্কতামূলক মতবিনিময় করা হয়। যার ফলে চালক ও মালিকরা প্রতিকার পাচ্ছে চালকরা। রোধ হয়েছে অটো চুরি, ছিনতাইসহ চালকদের জীবন রোধ হয়েছে। নগরীর দোকান মালিক সমিতির ব্যক্তিবর্গদের সহিত সার্বিক আইন শৃংখলা সহযোগিতার লক্ষ্যে মতবিনিময়।

পুলিশ সুপার মোহাম্মদ আহমার উজ্জামানের নির্দেশনা মোতাবেক কোতোয়ালী পুলিশের প্রচেষ্টায় শারদীয় দূর্গাপূজা/২০২১ মোট ১১০টি পূজা মন্ডপের নিরাপত্তায় বিট পুলিশিংয়ের কর্মতৎপরতায় ব্যাপক উৎসাহ উদ্দীপনায় সনাতন ধর্মালম্বিরা পূজা উদযাপন করেন। দূর্গোৎসবকালে কুমিল্লার অনাকাঙ্খিত ঘটনার পর দেশের বিভিন্ন স্থানে আইন শৃংখলার অবনতি হলেও জেলা পুলিশ সুপার দিক নির্দেশনায় বিভাগীয় সদরে হিন্দু ধর্মালম্বীদের মানবন্ধন, র‌্যালী, মিছিল, প্রতিবাদ সভা, দায়িত্ব পালন, আইন শৃংখলা স্বাভাবিক, ধৈর্যের সাথে দায়িত্ব পালনের মাধ্যমে শান্তিপূর্ণভাবে সম্পন্ন করেন।

এছাড়া তৃতীয় ধাপে ইউনিয়ন পরিষদ সাধারণ নির্বাচন/২০২১ এর ৫টি ইউনিয়নে ৫৭টি ভোট কেন্দ্রে কোন প্রকার সহিংসতা ঘটনা ছাড়াই সুষ্ঠভাবে নির্বাচন সম্পূর্ন করা হয়। নির্বাচনের আগে প্রতিটি ইউনিয়নে পৃথকভাবে সকল প্রার্থীদের সাথে মত বিনিময় করে এলাকায় পুলিশের ভাবমূর্তি উজ্জল করা হয়। এতে কোন সংসহিতা ছাড়ায় নির্বাচন শেষ হওয়ায় ময়মনসিংহে পুলিশের সুনাম বৃদ্ধি পেয়েছে।

ওসি আরো বলেন, মাদক উদ্ধারে কোতোয়ালী মডেল থানা নভেম্বর মাসে ইয়াবা ১২,৭৭৪ পিস, হেরোইন ৭১২ গ্রাম, গাঁজা সাড়ে ৭১ কেজি, বিদেশী মদ ৩৪ বোতল, চোলাই মদ ৩৭৮ লিটার, নেশাজাতীয় ইনজেকশন ৫২৭ পিস, ফেনসিডিল ৭০ বোতল উদ্ধার করা হয়েছে। এই সময়ে ২৬৬ মাদক ব্যবসায়ী গ্রেফতার করা হয় । উদ্ধারকৃত মাদকদ্রব্যের মুল্য এক কোটি পচাত্তর লক্ষ সাত হাজার পাঁচশত টাকা। বিপুল পরিমাণ মাদক উদ্ধারে জেলায় শ্রেষ্ঠ হিসাবে পুরোস্কৃত হয়েছেন ওসি শাহ কামাল আকন্দ।

অপরদিকে ডাকাতি প্রস্তুতি মামলায় ৩৯ জন, দস্যুতা প্রস্তুতি মামলায় ১৩ জন, নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলার আসামী ২৭ জন, চুরি মামলার আসামী ১৮জন, অপহরন মামলার আসামী ৭ জন, চোরাচালান ৯ জন, খুন মামলার আসামী ১৩ জন, ছিনতারী ২০ জন, নিয়মিত মামলার আসামী ৩৬৪ জন সহ ৫২০ জন আসামীকে গ্রেফতার করা হয়।

অপরদিকে জিআর ও সিআর পরোয়ানামূলে ৫৫৩টি গ্রেফতারী পরোয়ানা নিষ্পত্তি করা হয়। একই সাথে সাজাপ্রাপ্ত পলাতকমূলে ৮১টি গ্রেফতারী পরোয়াানা নিষ্পত্তি সহ ৬৩৪ টি গ্রেফতারী পরোয়ানা নিষ্পত্তি হয়েছে। এই সময়ে নিয়মিত মামলা রুজু ৩৮৩ টি। এই সময়ের মধ্যে নিষ্পত্তি করা হয়েছে ৩৯৮ টি। অপমৃত্যু মামলা রুজু এবং নিষ্পত্তি ২৫টি।

এছাড়াও উদ্ধার করা হয় অপহৃত ভিকটিম/নিখোঁজ উদ্ধার ৩৫জন, ২ ভরি ১৫ আনা ৭ পয়েন্ট স্বর্ণ, ৩টি ল্যাফটপ, ১টি এলইডি ৩২ ইঞ্চি টিভি, ১টি হাত ঘড়ি, ৫টি মোবাইল ফোন, ষ্টীলের রামদা ৩টি, সুইজগিয়ার চাকু ২টি, ৭টি অটোরিক্সা উদ্ধার, ৫০ ব্যাগ করল্লার বীজ উদ্ধার, ১৮টি পাসপোর্ট উদ্ধার, ১টি স্টীরের সামুরাই, ১টি স্টীলের চাকু, ১টি স্টীলের সুইজ গিয়ার চাকু, ১টি রামদা, ৯টি কাতরা উদ্ধার, হারানো মোবাইল উদ্ধার ৪৫টি। হারানো মোবাইল উদ্ধার করায় ব্যাক প্রশংসার দাবিদার হয়েছে কোতোয়ালী পুলিশ।

নগরবাসির মতে, ওসি শাহ্ কামাল আকন্দ কোতোয়ালী মডেল থানায় যোগদানের পর থেকে কোতোয়ালী থানা পুলিশ ও ফৌসদের মর্ধ্য বিশাল আচারণ পরিবর্তন এসেছে। থানায় জিডি করতে এখন হয়রানি স্বীকার হতে হয়না ও টাকা ছাড়া জিডি লিপিবদ্ধ করা যায়। মামলা রুজু করতে এখন হয়রানি শিকার হওয়া লাগেনা টাকা লাগেনা। দালাল ছাড়া প্রকৃত ঘটনায় মামলা রুজু হয়। ময়মনসিংহ শহরে ছিনতাই হ্রাস পেয়েছে। যা উল্লেখযোগ্য বিষয়।

হোস্টেলে ছাত্রদের সাথে নবাগত ওসি সাথে মতবিনিময়ে হোস্টেলে এখন চাঁদাবাজি সন্ত্রাসী কোন সন্ত্রাসীর মত কোন ঘটনা নেই বললেই চলে। সবশেষে ওসি শাহ কামাল আকন্দ বিভাগীয় নগরীর আইন শৃংখলা স্বাভাবিক রাখতে সাংবাদিক মহলসহ সর্বস্তুরের মানুষের সহযোগীতা কামনা করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here