আজ কবি বাবুল আনোয়ারের জন্মদিন

মাহফুজ মণ্ডল, উত্তরা ঢাকা থেকেঃ কবিতায় উদ্বেলিত, কবিতায় ব্যাপ্ত এক দ্যুতিময় নাম। ভালোবাসা ও উদ্ভাসের কবি তিনি। জন্মদিনের কবির প্রতি আমাদের শুভেচ্ছা ও অভিনন্দন।

বাবুল আনোয়ারের জন্ম ১৯৬০ সালের ২৬ ডিসেম্বর দেশের উত্তরাঞ্চলীয় নীলফামারী জেলায়। কিশোরগজ্ঞ উপজেলার বড়ভিটা গ্রামে। পিতা ছোবহান উদদীন আহমেদ,মা আম্বিয়া বসুনিয়া ও খোদেজা শাহ। শৈশব থেকে তিনি সাহিত্য, সংস্কৃতি ও ক্রীড়ানুরাগী হিসাবে বিশেষভাবে পরিচিত।

আশি দশকের শুরুতে সক্রিয়ভাবে তার লেখালেখি শুরু। এক সময়ের সাংবাদিক পরবর্তীকালের মেধাবী ও জনপ্রিয় শিক্ষক তিনি। মূলত কবিতাই তার লেখালেখির প্রধান বিষয়। গত কয়েক বছর ধরে তিনি প্রবন্ধ ও শিশুতোষ গল্প লিখেও দক্ষতার পরিচয় দিয়েছেন। কবিতায় ইতোমধ্যে সৃষ্টি হয়েছে তার নিজস্ব আদল । প্রচন্ড জীবনবাদী এই কবির কবিতায় প্রকাশ ও ভাবের সহজাত গতিময়তা বিশেষভাবে লক্ষ্যনীয়।

জীবন ও জগতকে তিনি প্রত্যক্ষ করেন তীক্ষ্ণ দৃষ্টি ও মানবিকতার গভীর আর্তিতে। নানা অভিজ্ঞতা, অনুরাগ, আনন্দ – বেদনা, অন্তর্লীন আর্তনাদ তার কবিতায় ধ্বণিত হয় নানাভাবে। ভালোবাসার সুভীর প্রত্যয় তার সৃষ্টিকে করে বৈচিত্র্যময় ও হৃদয়স্পর্শী। তাই তার কবিতায় উচ্চারিত হয় আশাবাদের সুগভীর প্রত্যয়ঃ

‘ আমরা আবার ফিরে যাবো চন্দনপুরে আমরা আবার ফিরে পাবো ফুল ও ফসলের নন্দিত উৎসব

মাটির ভালোবাসা আমাদের লালন করবে

ভোরের সূর্য ছড়াবে উত্তাপ

নীলকণ্ঠ পাখিরা দেবে ‘গার্ড অব অনার’

( ফিরে যাওয়া, তবুও রয়েছি জেগে)।

তার ‘ ভালোবাসার লিরিক ‘ গ্রন্হ সম্প্রতিকালে অনেক জনপ্রিয় এক কবিতা সিরিজ। দুই/একটি লিরিক উল্লেখ করলে তা সহজেই পরিস্ফুটিত হয়ঃ

* তোমার চোখে স্বপ্ন দেখি

তোমার চোখে নীল

তোমার চোখে মুগ্ধ দুপুর

দুরন্ত গাঙচিল।

(ভালোবাসার লিরিক -১)

* স্টেশনে মুগ্ধ বিকেল

তোমার সাথে দেখা

বাজলো বাঁশি ছুটলো ট্রেন

আবার হলাম একা।

( ভালোবাসার লিরিক-২)

* একদিন চলে যাবো

নদীর মতো একা

একদিন কোনদিন

আর হবে না দেখা।

(ভালোবাসার লিরিক-৩)

১৯৯১ সালে প্রথম তার প্রথম কবিতা গ্রন্হ ‘তবুও রয়েছি জেগে’ প্রকাশের পর তা পাঠক ও সুধি মহলে সাড়া জাগায়। তার রচিত অনান্য গ্রন্হের মধ্যে রয়েছে সুবর্ণ শৃঙ্খল (কবিতা) ১৯৯৭, জানালায় দাঁড়িয়ে নদী (কবিতা) ২০০৮,২০১৭,২০২০, চোখ জুড়ে ভোরের আকাশ (কবিতা) ২০১৯, কর্ষিত কালের আধার (কবিতা) ২০২০, ভালোবাসার লিরিক -১, ২০১৭,ভালোবাসার লিরিক -২, ২০১৮,ভালোবাসার লিরিক- ৩, ২০২০, জোছনায় অবগাহন(উপন্যাস) ২০২০, শিক্ষা ব্যবস্হাপনা বিষয়াদি প্রভূতি।

Leave a Comment

error: Content is protected !!