“ডিআইইউতে চূড়ান্ত পরীক্ষা অনলাইনে থিসিস কপি জমা দিতে হবে ক্যাম্পাসে”

0
115
ডিআইইউতে চূড়ান্ত পরীক্ষা অনলাইনে থিসিস কপি জমা দিতে হবে ক্যাম্পাসে

ডিআইইউ প্রতিনিধিঃ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)’র দেওয়া বিধান মেনেই দুই মাস সকল ক্লাস ও পরীক্ষা বন্ধ থাকার পরে ডিআইইতে অনলাইনে শুরু হয়েছে। একাডেমিক চুড়ান্ত পরীক্ষা (লিখিত ও মৌখিক)।

দীর্ঘ সময় আলাপ-আলোচনা ও ইউজিসি’র বেঁধে দেওয়া সকল জরুরি নিয়ম-কানুন মেনেই ( ৫ জুন) শুরু হয়েছে অনলাইন চুড়ান্ত পরীক্ষা; কিন্তু স্নাতক ও স্নাতকোত্তর শেষ বর্ষের শিক্ষার্থীদের থিসিস-কোর্স কপি জমা দিতে যেতে হবে ক্যাম্পাসে।

বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় রেজিষ্ট্রার, প্রক্টর,উপ-উপাচার্য ও গুরুত্বপূর্ণ একাডেমিক কর্মকর্তারা মিলেই সিদ্ধান্ত নেন।

সরকারী আদেশ মেনে ও সকল শিক্ষার্থীদের লিখিত ও মৌখিক আবেদনের ভিত্তিতেই এ সিদ্ধান্ত গৃহীত হয়। এ সিদ্ধান্তটি গ্রহণের ফলে প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো সেশন জটের সম্ভাবনাও জল ঢেলে দিয়েছে। যেটি শিক্ষক-শিক্ষার্থীদের জন্য খুবই ইতিবাচক সিদ্ধান্ত।

ইউজিসি ও শিক্ষা মন্ত্রণালয়ের দেওয়া নির্দেশনা মেনে ডিআইইউ’র নেওয়া এমন যুগান্তকারী সিদ্ধান্ত সম্পর্কে উক্ত বিশ্ববিদ্যালয়ের অতিরিক্ত রেজিস্ট্রার ড.শাহ-আলম চৌধুরী হিমু বলেন, ‘ইউজিসি ও শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত’র প্রতি সম্মান রেখেই আমরা ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি কতৃপক্ষ চুড়ান্ত পরীক্ষা অনলাইনে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

সেক্ষেত্রে স্নাতক ও স্নাতকোত্তর শেষ বর্ষের শিক্ষার্থীদের থিসিস পেপার(গবেষণা পত্র) স্ব-স্ব ক্যাম্পাসে জমা দিতে হবে। ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি সব সময়ই শিক্ষার্থীদের স্বার্থে প্রতিষ্ঠালগ্ন থেকেই কাজ করে আসছে।’

উল্ল্যেখ্য, ২০২০-সালে বাংলাদেশে করোনাভাইরাস প্রবেশ ও সারাদেশে ছড়িয়ে যাবার পরও শিক্ষার্থীদের অনলাইন ক্লাস চলমান ছিলো কিন্তু গত ফেব্রুয়ারিতে ইউজিসি ও শিক্ষা মন্ত্রণালয় হঠাৎ প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অনলাইন ক্লাস ও পরীক্ষাগ্রহণে নিষেধাজ্ঞা জারি করেন; যা শিক্ষার্থী ও শিক্ষকদের মনে অনেক সেশন জটের সম্ভাবনা জাগিয়েছিলো। সেই অচলায়তন ভেঙে এবারকার এই সিদ্ধান্ত স্বস্তি ফিরিয়ে এনেছে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here