‘তানভীর’ এর পথচলা

0
177
তানভীর এর পথচলা

আফজালুর ফেরদৌস রুমনঃ এই সময়ে এসে যে কয়েকজন নতুন অভিনেতা আমাদের মিডিয়া ইন্ডাস্ট্রিতে তাদের কাজ, দক্ষতা, ডেডিকেশন দিয়ে ইন্ডাস্ট্রিতে আলাদা একটা আস্থার জায়গা করে নিয়েছেন তাদের মধ্য আলোচিত একটি নাম আবু হুরায়রা তানভীর।

বদরুল আনাম সৌদ পরিচালিত “গহীন বালুচর” সিনেমার মাধ্যমে ২০১৭ সালে বড়পর্দায় অভিষিক্ত হয়েছিলেন অভিনেতা আবু হুরায়রা তানভীর। প্রথম সিনেমা মুক্তির প্রায় দুই বছর পরে সম্প্রতি দুইটি সিনেমায় চুক্তিবদ্ধ হয়েছেন এই অভিনেতা।

টেলিভিশন বিজ্ঞাপনের কাজ দিয়েই মিডিয়াতে যাত্রা শুরু করেছিলেন তানভীর। বাংলালিংকের বিজ্ঞাপন দিয়ে সবার মনোযোগ কেড়েছিলেন তানভীর। পরবর্তীতে আরো কিছু টিভি কমার্শিয়ালে কাজ করেন তিনি। তবে বাংলালিংকের ‘বারো রকম মানুষের তেরো রকম চাহিদা’ নামক একটি কমার্শিয়লে তার একটি ডায়লগ বেশ সাড়া জাগিয়েছিলো। মূলত এই বিজ্ঞাপনটি তার ক্যারিয়ারের অন্যতম টার্নিং পয়েন্ট বলে মনে করেন তিনি।

২০১৭ সালে ‘গহীন বালুচর’ মুক্তির পর একটা গ্যাপ নেন তিনি। ২০১৮ সালে হাতেগোনা কিছু টিভি ফিকশনে কাজ করেন তানভীর। ২০১৯ সালে এসে প্রায় ৩০/৪০ টি টিভি ফিকশনে কাজ করেন তিনি। এর মাঝে অনেক সিনেমা নিয়ে কথা হলেও চূড়ান্তভাবে করা হয়নি কোনটাই। অল্প সময়ের ক্যারিয়ারে নিজের পছন্দের কাজ সম্পর্কে বলা কিছুটা কষ্টকর হলেও ‘থাকবে মনে’, ‘সেই দুটি চোখ’, ‘পাত্রী পলাতক’, ‘যে কথা হয়নি বলা’ সহ বেশ কয়েকটি টিভি ফিকশনের নাম উল্লেখ করেন তিনি।

এই ভালোবাসা দিবসে একটি শর্টফিল্মে দেখা গেছে তানভীরকে। সেই কাজটিও তাকে আনন্দ দিয়েছে বলে জানান তিনি। এছাড়া বিখ্যাত গায়ক রাহাত ফতেহ আলী খানের একটি মিউজিক ভিডিওতে কাজ তার নিজের খুবই পছন্দের বলে জানান তিনি। আর নিজের প্রথম সিনেমা ‘গহীন বালুচর’ তো সবসময়ই আলাদা একটা জায়গায় থাকবে বলে তানভীর জানিয়েছেন।

‘গহীন বালুচর’ এর পরে ছোট পর্দার জনপ্রিয় অভিনেতা মীর সাব্বির পরিচালিত প্রথম সিনেমা “রাত জাগা ফুল” এ অভিনয় করেছেন আবু হুরায়রা তানভীর। সিনেমাটির চিত্রনাট্য এবং গল্প ভাবনায় ছিলেন মীর সাব্বির নিজেই। সিনেমাটি ২০১৮-১৯ অর্থবছরে সরকারি অনুদান লাভ করে।

বিশেষ গোপনীয়তা অবলম্বন করে বরিশাল, ঢাকা, কালিয়াকৈর ও পূবাইলে সিনেমাটির বেশকিছু দৃশ্যধারণ করা হয়েছে। সিনেমাটিতে তানভীরের বিপরীতে জান্নাতুল ফেরদৌস ঐশী অভিনয় করেছেন। যদিও সিনেমায় তার চরিত্রটি নিয়ে এখনোই তেমনভাবে কোনো কিছু জানাতে চাচ্ছেন না তানভীর। কারন পুরো টিম একসাথে সিনেমার প্রচারণা এবং প্রমোশনের একটা প্ল্যান করছেন তারা। তাই সিনেমা সংশ্লিষ্ট কোনকিছুই আগেভাগে জানাতে চাইছেন না তারা।

সম্প্রতি তানভীর শ্যুটিং করছেন সৈকত নাসিরের পরিচালনায় “আকবর” সিনেমায়। সাসপেন্সে ভরপুর এই সিনেমায় প্রথমবারের মতো একটি শক্তিশালী নেগেটিভ চরিত্রে অভিনয় করছেন তানভীর। এই বিষয়ে তানভীর বলেন, “সিনেমাটির গল্প এবং চরিত্রে বেশ টুইস্ট রয়েছে। যেহুতু প্রথমবারের মতো নেগেটিভ চরিত্রে অভিনয় তাই প্রচুর প্রস্তুতি নিতে হয়েছে বলে জানান তিনি। ঢাকার গ্যাং কালচার নিয়ে সত্য ঘটনার আলোকে নির্মিতব্য এই সিনেমা অভিনয়ের অনেক স্কোপ আছে বলেই রাজি হয়েছেন এই কাজটি করতে। সিনেমায় ৯০ দশকের প্লটে ভিন্নধর্মী এক লুক নিয়েই হাজির হচ্ছেন তিনি দর্শকদের সামনে। এই সিনেমায় চিত্রনায়ক ইমন এবং চিত্রনায়িকা ববি’র সাথে স্ক্রিন শেয়ার করতে যাচ্ছেন তিনি।

এই সময়ে এসে অনলাইন প্ল্যাটফর্ম বেশ জনপ্রিয় হয়ে উঠেছে সকলের মাঝে। তাই একজন অভিনেতা হিসেবে এই প্ল্যাটফর্ম নিয়েও ব্যাপক আশাবাদী তিনি। এই বিষয়ে জানতে চাইলে তানভীর বলেন- ‘এটা আমাদের সকল কলাকুশলীদের জন্য কাজের স্কোপ নিয়ে এসেছে। বিশ্বের যেকোন প্রান্তের বাংলাভাষী দর্শক আমাদের কাজ দেখতে পাচ্ছেন।

বেশকিছু ওয়েব সিরিজ ইতিমধ্যে প্রশংসা পেয়েছে। তাই অভিনেতা হিসেবে ভিন্নধর্মী নানা কাজ করার যে সুযোগ অনলাইন প্ল্যাটফর্ম আমাদের দিচ্ছে সেটা অবশ্যই আমাদের জন্য আনন্দের। এক্সপেরিমেন্ট করার যে সুযোগ সেটা এই মাধ্যমে বেশ ভালোভাবেই কাজে লাগানোর কথাও বললেন এই নতুন কিন্তু দক্ষ অভিনেতা।

সিনেমা ইন্ডাস্ট্রি নিয়ে তার অভিমত জানতে চাইলে তানভীর বলেন – এই বছর আমাদের চলচ্চিত্র ইন্ডাস্ট্রির ঘুরে দাড়ানোর বছর। কারন বেশকিছু সিনেমা নিয়ে ইতিমধ্যে দর্শকদের মাঝে ব্যাপক আগ্রহ লক্ষ্য করা যাচ্ছে। এই বছরে ভিন্নধর্মী বেশ কিছু কনটেন্ট নিয়ে আমাদের নির্মাতা এবং কলাকুশলীরা কাজ করছেন৷ আশাকরি দর্শকদের হলে ফিরিয়ে আনাটাই এখন আমাদের জন্য চ্যালেঞ্জ।

একজন অভিনেতা হিসেবে এটাই তার চাওয়া যে, সুস্থ ধারার বিনোদনধর্মী সিনেমা নিয়েই ঘুরে দাড়াবে আমাদের ইন্ডাস্ট্রি। শুভকামনা রইলো নতুন প্রজন্মের এই গুনী এবং দক্ষ অভিনেতার জন্য। তার কাজের প্রতি ভালোবাসা, দক্ষতা এবং মেধা দিয়ে নিজেকে প্রতিষ্ঠিত করবেন স্বতন্ত্র একটি উচ্চতায় এই কামনা রইলো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here