তারুণ্যের দীপ্তিতে মেডিজোন প্ল্যাটফর্ম

0
26

তারুণ্যের দীপ্তিতে মেডিজোন প্ল্যাটফর্ম-শেখ সায়মন পারভেজ হিমেল। তারুণ্যের দীপ্তি পৃথিবীর সকল কিছুকে এমনভাবে আন্দোলিত করে, যারা আবেশে দূর দেশের হিমালয়ের বরফ পর্যন্ত আবেশিত হয়ে নব পুষ্প খচিত পাপড়ির ন্যায় কোমলিত ও সুভাময় হতে পারে। সেই তারুণ্য দীপ্তি পাওয়া তেমনি এক প্ল্যাটফর্ম মেডিজোন। মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের শিক্ষার্থীদের নেতৃত্বে পরিচালিত হচ্ছে মেডিজোন প্ল্যাটফর্মটি।

মেডিজোন একটি অনলাইন ভিত্তিক প্ল্যাটফর্ম হলেও বর্তমানে কাজের পরিধি বিস্তৃত হয়েছে। মেডিজোনে ব্যবস্থাপনায় নিজস্ব ওয়েবসাইট , নিজস্ব গ্রুপের ও পেইজের মাধ্যমে স্বাস্থ্যবিষয়ক নির্ভরযোগ্য নির্ভুল তথ্য জনমাধ্যমে প্রদান করা হয়। মানুষকে সুস্বাস্থ্য সম্পর্কে সচেতনতাবোধ সৃষ্টি করা মেডিজোনের প্রথম লক্ষ্য।

সেইসাথে আগামীর ভবিষ্যৎ অর্থাৎ শিক্ষার্থীদের মাধ্যমে দেশ- জাতির সুস্বাস্থ্য নিশ্চিত করা ও অর্জিত সঠিক জ্ঞানের মাধ্যমে নিজের সুস্বাস্থ্য রক্ষা করা এবং অপরের সুস্বাস্থ্য নিশ্চিতে সহায়তা করা ,এসব বিষয়ে কাজ করে যাচ্ছে মেডিজোন প্ল্যাটফর্ম। মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের ২৮ জন দক্ষ ও মেধাবী শিক্ষার্থীদের নেতৃত্বে এগিয়ে যাচ্ছে মেডিজোন প্ল্যাটফর্ম।

প্ল্যাটফর্মটি প্রথমবারের মতো জাতীয়ভাবে আয়োজন করতে যাচ্ছে হেলথ আর্টিকেল রাইটিং কনটেস্ট। এই কনটেস্টের উদ্দেশ্য হলো স্বাস্থ্য সম্পর্কিত বিষয়গুলোর সবার জ্ঞান ও চিন্তাধারাকে একত্রিত করা। আর সেই একত্রিত জ্ঞান ও চিন্তাধারাকে মানুষের নিকট পৌঁছে দেওয়া ও সুস্বাস্থ্য নিশ্চিতে কাজ করা।

মূলত শিক্ষার্থী অর্থাৎ তারুণ্যের জ্ঞান ও নব চিন্তাধারার দীপ্তি ছড়িয়ে দিতেই মেডিজোনের প্রয়াস। বর্তমান সময়ের প্রেক্ষিতে তরুণদের চিন্তা-চেতনাকে সমৃদ্ধ করার লক্ষ্যে স্বাস্থ্য সম্পর্কিত যেকোন বিষয়ঃ সাধারণ রোগব্যাধি যেমনঃ ডায়াবেটিস, হাইপারটেনশন, ক্যান্সার, স্ট্রোক ইত্যাদির কারণ ও প্রতিকার, দৈনন্দিন সুস্থ জীবনযাপন, ওষুধপথ্য বা স্বাস্থ্য বিষয়ক মজার যেকোনো টিপস এন্ড ট্রিকস নিয়ে আর্টিকেল লেখার মাধ্যমে জাতীয়ভাবে প্রতিযোগিতা ও প্রকাশনী মাধ্যমে মেডিজোন প্ল্যাটফর্মের প্রচেষ্টাগুলো অব্যাহত থাকুক । মেডিজোনের তারুণ্যে দীপ্তিতে দীপ্তিময় হোক দেশ জাতি সমাজ তথা বিশ্ব।

লেখক: শিক্ষার্থী,
মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here