নারী দিবসে দুই নাটক নিয়ে চয়নিকা চৌধুরী

0
152
নারী দিবসে দুই নাটক নিয়ে চয়নিকা চৌধুরী

আফজালুর ফেরদৌস রুমনঃ আগামী ৮ই মার্চ বিশ্ব নারী দিবস। প্রতি বছরই নারী দিবসকে সামনে রেখে বিভিন্ন রকম অনুষ্ঠানের আয়োজন করা হয়। নিউজপেপার, রেডিও, টেলিভিশন, এফ এমে এই দিনটি উপলক্ষে নারীদের প্রতি সম্মান জানিয়ে নানা রকম প্রোগ্রামের আয়োজন করা হয়। সমাজ, পরিবার, বা দেশের জন্য নারীদের নানা ত্যাগ,পরিশ্রম এবং ভালোবাসার প্রতি সম্মান জানাতে সারা বিশ্বেই এই দিনটি বিশেষভাবে উদযাপন করা হয়।

বাংলাদেশের টেলিভিশন নাটকের অন্যতম জনপ্রিয় এবং দক্ষ নাম চয়নিকা চৌধুরী। নারী পরিচালকদের মধ্যে আমাদের ছোট পর্দার সবচেয়ে আলোচিত নাম চয়নিকা চৌধুরী। ৪০০এর অধিক একক নাটক এবং ১৮টি ধারাবাহিক নাটক পরিচালনা করেছেন তিনি। এবার নারী দিবসেও দুটি বেসরকারি চ্যানেলে দুটি ভিন্নধর্মী গল্পের নাটক নিয়ে হাজির হচ্ছেন তিনি।

প্রতিকূল পরিস্থিতি অথবা কঠিন জীবন সংগ্রামের মধ্য দিয়ে যেতে হয় অনেক নারীকে। এরকম কঠিন পরিস্থিতিতে সমাজের বিভিন্ন স্তরের নারীদের গল্প নিয়ে নির্মিত হয়েছে ‘শেষ বিকেলের আলো’। খালেদা আহমেদ বেগমের গল্প অবলম্বনে নাটকটির সংলাপ ও চিত্রনাট্য রচনা করেছেন ফারিয়া হোসেন। এটি পরিচালনা করেছেন চয়নিকা চৌধুরী। ‘শেষ বিকেলের আলো’ নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন—নুসরাত ইমরোজ তিশা, তমালিকা চৌধুরী, মিলি বাসার, রওনক হাসান প্রমুখ। আগামী ৮ মার্চ রাত ৯টা ১০ মিনিটে আরটিভিতে নাটকটি প্রচারিত হবে বলে জানা গেছে।

এছাড়া এই বিশেষ দিন উপলক্ষে আরো একটি নাটক নির্মাণ করেছেন চয়নিকা চৌধুরী। ‘মোমের পুতুল’ নামে এই নাটকটি রচনা করেছেন ফারিয়া হোসেন। ‘মোমের পুতুল’ নাটকে অভিনয় করেছেন—নুসরাত ইমরোজ তিশা, এফ. এস. নাঈম, মিলি বাসার প্রমুখ। আগামী ৬ মার্চ দুপুর ৩টা ৫ মিনিটে চ্যানেল আইয়ে প্রচার হবে এটি।

চয়নিকা চৌধুরী বলেন, ‘নারী কেন্দ্রিক গল্প নিয়ে নির্মাণ করেছি এ দুটি নাটক। সমাজের বিভিন্ন স্তরের নারীদের জীবনযাত্রা, নানা অনুকুল এবং প্রতিকুল অবস্থায় নারীদের দৃষ্টিকোন থেকে নানা বিষয় উঠে এসেছে নাটকগুলোতে। দুটি নাটকের শিল্পীরা সবাই খুব প্রফেশনাল। তারা তাদের সেরাটাই দিয়ে কাজ করেছেন। প্রত্যেকের সহযোগিতায় ভালো কিছু হয়েছে একথা বলতেই পারি। আশা করছি, দর্শকদেরও ভালো লাগবে।

উল্লেখ্য চয়নিকা চৌধুরী’র পরিচালনায় প্রথম চলচ্চিত্র ‘বিশ্বসুন্দরী’ মুক্তি পেতে যাচ্ছে খুব শ্রীঘই। সিনেমায় অভিনয় করেছেন সিয়াম আহমেদ, পরীমনি, চম্পা, মুনিরা মিঠু, খালিদ মাহমুদ, দীপা খন্দকার সহ আরো অনেকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here