১০০ প্রভাবশালী তরুণের তালিকায় পাভেল

0
46
১০০ প্রভাবশালী তরুণের তালিকায় পাভেল

১০০ প্রভাবশালী তরুণের তালিকায় পাভেল: বিশ্বব্যাপী উদ্ভাবন, উদ্যোক্তা তৈরি এবং তরুণদের বিভিন্ন সুযোগ সৃষ্টির ইকোসিস্টেম হিসেবে কাজ করছে ‘অপরচুনিটিস হাব’। অপরচুনিটিস হাব সম্প্রতি ২০২০ সালের জন্য ১০০ প্রভাবশালী তরুণের তালিকা প্রকাশ করেছে।

এতে স্থান পেয়েছেন মালয়েশিয়া প্রবাসী বাংলাদেশি তথ্যপ্রযুক্তি উদ্যোক্তা পাভেল সারওয়ার। বিশ্বব্যাপী পরিবর্তনের জন্য তরুণদের অসামান্য কাজের স্বীকৃতি দেওয়াই এই পুরস্কারের উদ্দেশ্য। তিনি সামাজিক উদ্ভাবক ক্যাটাগরিতে নির্বাচিত হন।

তিনি তথ্যপ্রযুক্তি ব্যবহার করে সামাজিক ও নাগরিক সমস্যার সমাধান, তথ্যপ্রযুক্তি শিক্ষা ও ইয়ুথ ডেভেলপমেন্টে সক্রিয়ভাবে বিভিন্ন আন্তর্জাতিক এবং জাতীয় সংস্থায় কাজ করছেন। বিশেষ করে কয়েক বছর ধরে নাইজেরিয়া ও আফ্রিকার অন্যান্য দেশে তরুণদের সামাজিক উদ্যোক্তা ও উদ্ভাবক হিসেবে কাজের অবদানস্বরূপ তাকে এই স্বীকৃতি দেওয়া হয়।

ব্যক্তিজীবনে তিনি একজন উদ্যোক্তা, সামাজিক উদ্ভাবক গুগল সার্টিফায়েড এডুকেটর ও ট্রেইনার। পাভেলের প্রতিষ্ঠান কোডেক্স সফটওয়্যার সলিউশন প্রযুক্তি ব্যবহার করে নাগরিক সমস্যার সমাধান ও উদ্ভাবন নিয়ে কাজ করে। বর্তমানে বাংলাদেশ ছাড়াও নেপাল এবং মালয়েশিয়ায় কাজ করছে কোডেক্স।

২০১৭ সালে মালয়েশিয়ায় যান এই তরুণ প্রযুক্তি উদ্যোক্তা। প্রতিষ্ঠা করেন তথ্য-প্রযুক্তিভিত্তিক সংগঠন ইয়ুথ হাব। ইয়ুথ হাব স্কুল পর্যায়ে উদ্ভাবন, তথ্যপ্রযুক্তি ও নতুন উদ্যোক্তা তৈরি নিয়ে কাজ করছে। বিশেষ করে মেয়ে শিক্ষার্থীর মাঝে তথ্যপ্রযুক্তি শিক্ষাকে প্রাধান্য দিচ্ছে প্রতিষ্ঠানটি।

মালয়েশিয়ার বিভিন্ন সরকারি ও বেসরকারি সংগঠনের সহযোগিতায় দেশটির বিভিন্ন রাজ্যের স্কুল পর্যায়ে তথ্যপ্রযুক্তির শিক্ষা নিয়ে কাজ করছেন পাভেল।

এ ছাড়া বিশ্বের ১৭টি দেশে এখন ইয়ুথ হাবের ধারণা নিয়ে কাজ চলছে। নারীদের মাঝে তথ্যপ্রযুক্তি শিক্ষা নিয়ে কাজের জন্য সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী গর্ডন ব্রাউনের সংগঠন ‘দেয়ার ওয়ার্ল্ডের’ আমন্ত্রণে ২০১৯ সালে জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিয়ে বিশ্বনেতাদের সামনে বক্তব্য দেন পাভেল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here