মুফতি কাজী ইব্রাহীম পরিচয়

0
22
Mufti Kazi Ibrahim

হাফিজ মুফতি কাজী মুহাম্মদ ইব্রাহীম (Mufti Kazi Ibrahim) বর্তমানে নরসিংদীর জামেয়া কাসেমিয়া কামিল মাদ্রাসার প্রধান ‍মুহাদ্দিস হিসেবে দায়িত্বরত রয়েছেন। এছাড়াও তিনি স্ট্যান্ডার্ড ব্যাংকের শরিয়া কমিটির একজন সদস্য।

মুফতি কাজী ইব্রাহীম বাংলাদেশের একজন ইসলামী বক্তা এবং জনপ্রিয় ইসলাম প্রচারক। তিনি শুধু বাংলাদেশ নয় বিশ্বের বিভিন্ন দেশে ইসলামী ওয়াজ মাহফিল করেন এবং জনপ্রিয়তা অর্জন করতে সক্ষম হয়। তিনি কোরআনের একজন দক্ষ প্রচারক এবং হাদিস ও কোরআন শিক্ষায় অতুলনীয় শিক্ষক। আজ আমরা কাজী ইব্রাহিমের জীবন বৃত্তান্ত নিয়ে আপনাদের সাথে আলোচনা করব।

তবে তার জীবন বৃত্তান্ত এর বিস্তারিত তথ্য আমরা এখন শুরু করতে পারেনি তবে যতগুলো তথ্য পেয়েছি সবগুলো নিচে ধারাবাহিকভাবে তুলে ধরেছি। আপনি যদি মুফতি কাজী ইব্রাহিমের জীবন বৃত্তান্ত সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে নিচে থেকে জানতে পারবেন এবং আপডেট তথ্য পাওয়ার সাথে সাথে আমরা আমাদের ওয়েবসাইটে সংযুক্ত করব।

মুফতি কাজী ইব্রাহীম এর পূর্ণ জীবন বৃত্তান্তঃ

১. পুরা নাম মুফতি কাজী ইব্রাহিম
২. ডাক নাম ইব্রাহিম
৩. বয়স পরে সংযুক্ত করা হবে
৪. জন্ম তারিখ পরে সংযুক্ত করা হবে
৫. জন্মভূমি পরে সংযুক্ত করা হবে
৬. ইস্থায়ি ঠিকানা পরে সংযুক্ত করা হবে
৭. জাতীয়তা বাংলাদেশি
৮. লিঙ্গ পুরুষ
৯. ধর্ম ইসলাম
১০. পেশা শিক্ষক
১১. রাজনৈতিক অবস্থা পরে সংযুক্ত করা হবে
১২. ফোন নম্বর (Phone Number) পরে সংযুক্ত করা হবে

ইব্রাহিম এর উচ্চতা, ওজন, গায়ের রং ও শারীরিক বর্ণনা

কাজী ইব্রাহিমের শারীরিক বর্ণনার পূর্ণাঙ্গ তথ্য এখানে তুলে ধরা হলো এবং উচ্চতা, ওজন ও গায়ের রং সহ।

১. উচ্চতা(Height) ৬.০ ইঞ্চি
২. ওজন(Weight) ৭২ কেজি
৩. রক্তের গ্রুপ(Blood Group) জানা নেই
৪. চোখের রঙ কালো
৫. চুলের রঙ কালো
৬. গায়ের রং সাদা বাদামি

ইব্রাহিমের পরিবার, বাবা ও মায়ের নাম সহ বিস্তারিত পারিবারিক তথ্য

আপনি যদি কাজিইবরাহিমের পরিবার সম্পর্কে তথ্য জানতে চান ও বাবা মায়ের নাম সহ আরও অনেক তথ্য জানতে চান তাহলে এখান থেকে অনেক তথ্য পাবেন এবং বাকি তথ্য শিকড়ী আপডেট করা হবে।

১. বাবার নাম মরহুম মাওলানা আব্দুল গনি(রহঃ)
২. মায়ের নাম আছিয়া বেগম
৩. ভাই পরে সংযুক্ত করা হবে
৪. বোন পরে সংযুক্ত করা হবে
৫. স্ত্রী পরে সংযুক্ত করা হবে
৬. বৈবাহিক অবস্থা বিবাহিত
৭. পুত্র ছেলে নেই
৮. কন্যা মেয়ে নেই
৯. অ্যাফেয়ার্স /বান্ধবী পরে সংযুক্ত করা হবে

মুফতি কাজী ইব্রাহীম এর শিক্ষাগত যোগ্যতা

নিচে ইব্রাহিম এর শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে তথ্য তুলে ধরা হলো:

১. মাদ্রাসা পরে সংযুক্ত করা হবে
২. কলেজ পরে সংযুক্ত করা হবে

কাজী ইব্রাহীম এর কর্মজীবন সম্পর্কে

কাজী ইব্রাহিম বর্তমানে যে পেশায় এবং যেখানে নিয়োজিত আছেন তার তথ্য নিচে থেকে শুরু করুন

প্রতিষ্ঠান নরসিংদী জামেয়া কাসেমিয়া কামিল মাদ্রাসায় প্রধান মহাদ্দিস হিসেবে দায়িত্বরত আছেন

মুফতি কাজী ইব্রাহিমের লেখা বই সমূহ

তিনি যে সকল বই লিখেছেন তাদের একটি তালিকা এবং বইয়ের নাম নিচে প্রদান করা হলোঃ

১. ঈমান ও ঈমান ভাঙ্গার কারণ
২. ইকামাতুস সালাত-১
৩. তাওহীদ জিজ্ঞাসা জবাব -১
৪. ইসলামে আমাদের জানা অজানা -১ম খণ্ড

কাজী ইব্রাহিমের আয়ের উৎস বেতন ও মোট সম্পদ সম্পর্কে।

তিনি কোন কোন উৎস থেকে আয় করেন এবং বর্তমানে তার বেতন কত ও মোট সম্পদের পরিমাণ কত নিচে থেকে জানতে পারবেন:

১. আয়ের উৎস পরে সংযুক্ত করা হবে
২. বেতন পরে সংযুক্ত করা হবে
৩. নেট ওয়ার্থ পরে সংযুক্ত করা হবে

কাজী ইব্রাহিমের প্রিয় শপ, খাবার, জায়গা ও ব্যক্তি তালিকা:

১. শখ কোরআন তেলায়াত
২. প্রিয় খাবার জানা নেই
৩. প্রিয় জায়গা মক্কা ও মদিনা
৪. প্রিয় বাক্তি হযরত মুহাম্মাদ (সাঃ)
৫. প্রিয় শায়েখ জানা নেই

কাজী ইব্রাহিমের সোশ্যাল মিডিয়া সম্পর্কে।

তিনি যে সকল সোশ্যাল মিডিয়ায় ব্যবহার করেন এবং কার্যকলাপ শেয়ার করেন তা নিচে থেকে দেখুন:

১. ইউটিউব Click Hear
২. ফেসবুক Click Here
৩. ইনস্টরাম Click Hear
৪. টুইটার Click Hear
৫. ওয়েবসাইট Click Hear

 

মুফতি কাজী ইব্রাহীমের ভিত্তিহীন দাবীসমূহ


কাজী ইব্রাহীম তার ওয়াজ ও বিভিন্ন আলোচনায় অসংখ্য অবৈজ্ঞানিক, কাল্পনিক ও ভিত্তিহীন দাবী করেছেন। এর মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি হলো—

  • লাইলাতুল কদরের রাতে উল্কাপাত হয় না
  • টেসটোসটেরন হরমোন পুরুষের পায়ের গোড়ালিতে উৎপন্ন হয়।
  • বাতি জ্বালিয়ে ঘুমলে ক্যান্সার হয়
  • কোমর ব্যথার কারণ টেসটোসটেরন নিঃসরণ
  • কোকাকোলা, পেপসি ইত্যাদি পানীয়তে বিভিন্ন হারে এলকাহোল মেশানো থাকে


মুফতি কাজী ইব্রাহিম সম্পর্কে ২৮ সেপ্টেম্বর ২০২১ ইং তারিখ সময় টিভির ওয়েবসাইটে ১৩টা ২মিনিট প্রকাশিত সংবাদ

আলোচিত মুফতি কাজী ইব্রাহিম আটক

সাম্প্রতিক সময়ে ওয়াজ মাহফিলে করোনাভাইরাসের টিকা নিয়ে বিভ্রান্তি ছড়িয়ে নানা ধরনের বক্তব্য দিয়ে আলোচিত মুফতি কাজী ইব্রাহিমকে আটক করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

সোমবার (২৭ সেপ্টেম্বর) রাত দুইটার দিকে রাজধানীর লালমাটিয়ার জাকির হোসেন রোডের বাসা থেকে তাকে আটক করে ডিবির একটি দল। বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের কমিশনার এ কে এম হাফিজ আক্তার।

তিনি বলেন, কাজী ইব্রাহিমকে আটক করে ডিবি কার্যালয়ে হেফাজতে নেওয়া হয়েছে, জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

কী কারণে তাকে আটক করা হলো এমন প্রশ্নের জবাবে হাফিজ আক্তার বলেন, জিজ্ঞাসাবাদ শেষে এ বিষয়ে আপনাদের জানানো হবে।

ডিবি সূত্রে জানা গেছে, মুফতি ইব্রাহীম ফেসবুক, ইউটিউবসহ তার ওয়াজে উল্টাপাল্টা কথা বলে আসছেন দীর্ঘদিন ধরে যা নিয়ে আলোচনা-সমালোচনা, বিতর্ক হচ্ছে। সেসব বিষয় যাচাই-বাছাই করতে তাকে ডিবি হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

এর আগে, সোমবার রাতে তার বাসায় ডিবি পুলিশের উপস্থিতির খবরে ফেসবুক লাইভে এসে ‘র’ এর এজেন্ট, গুণ্ডা ডিবি পুলিশ তার বাসা ঘেরাও করেছে বলে অভিযোগ তুলে ২০ মিনিটের বেশি সময় লাইভে কথা বলেন মুফতি ইব্রাহীম।

মুফতি ইব্রাহীমের বিভিন্ন ওয়াজের বক্তব্যের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়। যা নিয়ে অনেক আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়। তিনি করোনাভাইরাসের টিকা আবিষ্কারের সূত্র দেওয়া থেকে শুরু করে বিজ্ঞানসহ নানা বিষয়ে ওয়াজ করেছেন।

ওয়াজ মাহফিলে এক বক্তব্যে তিনি বলেন, ‘করোনাভাইরাসের টিকা দেওয়ার কারণে নারীর দাঁড়ি গজাচ্ছে, পুরুষের কণ্ঠ পাল্টে নারীকণ্ঠ হচ্ছে।’

বিবিসির সঙ্গে আলাপকালে তার এমন বক্তব্যের সমর্থনে তিনি বিভিন্ন যুক্তি দেখিয়েছেন।

তিনি মন্তব্য করে বলেন, ‘সম্ভবত ব্রাজিলের প্রেসিডেন্ট সাহেব এটা বলেছেন যে টিকা দেওয়ায় নারীর দাঁড়ি গজাচ্ছে এবং পুরুষের কণ্ঠ পাল্টে যাচ্ছে। মিডিয়ায় এই তথ্য এসেছে। আমি কথা কিন্তু গভীর থেকে বলি। ভ্যাকসিন নিয়েও বিতর্ক আছে’।

তার বক্তব্যের পক্ষে যুক্তি দেখাতে গিয়ে ডোনাল্ড ট্রাম্পের একটি বক্তব্য টেনে বলেন, ‘প্রেসিডেন্ট ট্রাম্পও কিন্তু করোনাভাইরাস নিয়া, মাস্ক নিয়া বা বিভিন্ন বিষয় নিয়া অনেক কথা বলেছেন। এগুলোতো ভাইরাল হয় এবং মিডিয়া থেকে সাধারণত আমরা তথ্য কালেক্ট (সংগ্রহ) করি’।

মুফতি কাজী ইব্রাহিম এক বক্তৃতায় করোনাভাইরাসের টিকা আবিষ্কারের গাণিতিক ‘সূত্র’ও দেন, সেটি হচ্ছে 1.q7+6=13 । তার এমন বক্তব্য সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে হাস্য রসের সৃষ্টি হয়।

এ সূত্রের বিষয়ে জানতে চাইলে মুফতি ইব্রাহীম প্রবাসীর স্বপ্ন দেখার কথা উল্লেখ করে বলেন, ‘ইতালি প্রবাসী একজন বাংলাভাষি তার একটা স্বপ্ন আমাকে বলেছে। স্বপ্নে সে এটা দেখেছে।’ ইসলাম ধর্ম অনুযায়ী ওই স্বপ্নের ব্যাখ্যাও তিনি বিস্তারিত বলেন।



মুফতি কাজী ইব্রাহিম সম্পর্কে ২৯ সেপ্টেম্বর ২০২১ ইং তারিখ সময় টিভির ওয়েবসাইটে ১৬ টা ১৮ মিনিটে প্রকাশিত সংবাদ

দুই দিনের রিমান্ডে মুফতি ইব্রাহীম

ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলায় মুফতি কাজী ইব্রাহিমকে দুই দিনের রিমান্ড দিয়েছেন আদালত। বুধবার (২৯ সেপ্টেম্বর) মুফতি ইব্রাহিমকে ঢাকা মহানগর হাকিম আদালতে হাজির করা হয়।

এরপর মোহাম্মদপুর থানায় দায়ের করা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলার সুষ্ঠু তদন্তের জন্য তাকে ১০ দিনের রিমান্ডে নিতে আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা ডিবি পুলিশের উপপরিদর্শক (এসআই) হাসানুজ্জামান। শুনানি শেষে ঢাকা মহানগর হাকিম আবু সুফিয়ানা নোমান দুই দিনের রিমান্ড মঞ্জুর করেন।

দুপুরে ইউটিউব, ফেসবুকসহ বিভিন্ন মাধ্যম ব্যবহার করে নানা বক্তব্য দিয়ে আলোচিত-সমালোচিত মুফতি কাজী ইব্রাহিমের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়। ঢাকা মহানগর ডিবি উত্তরের সিরিয়াস ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের উপ-পরিদর্শক (এসআই) মুন্সি আব্দুল লোকমান বাদী হয়ে ডিএমপির মোহাম্মদপুর থানা এ মামলা করেন।
গতকাল মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) রাতে জেড এম রানা নামে এক ব্যক্তি বাদী হয়ে ৪২০, ৪০৬ ও ৩৮৫ ধারায় প্রতারণার অভিযোগে মুফতি কাজী ইব্রাহিমের বিরুদ্ধে একটি মামলা করেন।
সম্প্রতি ওয়াজ মাহফিল, ইউটিউব, ফেসবুকসহ বিভিন্ন মাধ্যম ব্যবহার করে মুফতি কাজী ইব্রাহিম নানা বক্তব্য দিয়ে আলোচিত-সমালোচিত হয়েছেন। তার বক্তব্যের অনেক ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে।
গত ২৭ সেপ্টেম্বর দিবাগত রাত ২টার দিকে রাজধানীর লালমাটিয়ার জাকির হোসেন রোডের বাসা থেকে তাকে আটক করে ডিবির একটি দল।

 



মুফতি কাজী ইব্রাহিম সম্পর্কে ২৯ সেপ্টেম্বর ২০২১ ইং তারিখ সময় টিভির ওয়েবসাইটে ১৬ টা ১৮ মিনিটে প্রকাশিত সংবাদ ৮ টা ৪৪ মিনিট, ২৯ সেপ্টেম্বর ২০২১

মুফতি ইব্রাহীমের বিরুদ্ধে সম্পদ হাতিয়ে নেওয়ার মামলা

প্রতারণা ও সম্পদ হাতিয়ে নেওয়ার অভিযোগে মুফতি কাজী ইব্রাহীমের বিরুদ্ধে ডিএমপির মোহাম্মদপুর থানায় একটি মামলা করা হয়েছে। জেড এম রানা নামে এক ব্যক্তি বাদী হয়ে মামলাটি দায়ের করেছেন।

মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) রাতে মোহাম্মদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল লতিফ সংবাদমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।
 
এ সময় তিনি বলেন, মুফতি কাজী ইব্রাহীমের বিরুদ্ধে মঙ্গলবার একটি মামলা দায়ের হয়েছে। জেড এম রানা নামে এক ব্যক্তি বাদী হয়ে ৪২০, ৪০৬ ও ৩৮৫ ধারায় মামলাটি করেন।
 
এর আগে বিভিন্ন গুজব ও ধর্মীয় উসকানিমূলক বক্তব্যের জেরে আটক মুফতি কাজী ইব্রাহীম প্রাথমিক জিজ্ঞাসাবাদে কোনো সদুত্তর দিতে পারেননি বলে দাবি করেছে গোয়েন্দা পুলিশ (ডিবি)। এ কারণে তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনেও মামলার প্রস্তুতি চলছে।
সাম্প্রতিক সময়ে ওয়াজ, ইউটিউব, ফেসবুকসহ বিভিন্ন মাধ্যম ব্যবহার করে নানা বক্তব্য দিয়ে আলোচিত-সমালোচিত হয়েছেন মুফতি কাজী ইব্রাহিম। তার বক্তব্যের অনেক ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে।
 
বিভিন্ন উদ্ভট ও উসকানিমূলক বক্তব্যের জেরে সোমবার (২৭ সেপ্টেম্বর) রাতে রাজধানীর লালমাটিয়ার জাকির হোসেন রোডের বাসা থেকে তাকে আটক করে ডিবির একটি দল।
 
বিষয়টি নিশ্চিত করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) উত্তরের যুগ্ম কমিশনার মোহাম্মদ হারুন-অর-রশীদ জানান, মুফতি কাজী ইব্রাহিম করোনা নিয়ে মিথ্যা তথ্য প্রচার করেছেন। সম্প্রতি করোনাভাইরাসের টিকা নিয়ে তার বিভিন্ন বক্তব্য ভাইরাল হয়। তিনি ফেসবুক ও ইউটিউবসহ তার ওয়াজে উল্টাপাল্টা কথা বলে আসছেন।
সোমবার রাতেও ফেসবুক লাইভে তিনি বাংলাদেশের মানুষকে ‘হিন্দুস্তানের দালাল’ ও ‘র’-এর এজেন্ট বলে প্রচার করেছেন। তিনি বিভিন্ন সময় করোনা নিয়ে মিথ্যা তথ্য প্রচার ও ধর্মীয় উসকানিমূলক বক্তব্য প্রচার করেছেন, যা নিয়ে আলোচনা-সমালোচনা, বিতর্ক হচ্ছে। সেসব বিষয়ে তাকে জিজ্ঞাসাবাদ করতে ডিবি হেফাজতে নেওয়া হয়েছে।
 
এ বিষয়ে ঢাকা মেট্রোপলিটন গোয়েন্দা পুলিশের কমিশনার এ কে এম হাফিজ আক্তার মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় সংবাদমাধ্যমকে বলেন, ডিবি কার্যালয়ে হেফাজতে নিয়ে তাকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। জিজ্ঞাসাবাদে তিনি এসব ব্যাপারে সন্তোষজনক কোনো উত্তর দিতে পারেননি। মূলত তিনি বিতর্কিত ও বিভ্রান্তিকর সব তথ্য ছড়িয়েছেন, যা আইনত অপরাধ। এ জন্য তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে। ইতোমধ্যে তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলার প্রস্তুতি চলছে।
 
মুফতি কাজী ইব্রাহীবের বক্তব্যের অনেক ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। বিশেষ করে তার ‘স্বপ্নে করোনাভাইরাসে টিকা আবিষ্কারের সূত্র‘, ‘ভ্যাকসিন দিয়ে মানুষের শরীরের সব প্রাইভেসি নিয়ে নিচ্ছে‘, ‘টিকা নিয়ে মেয়েরা ছেলে হয়ে যাবে‘ ইত্যাদি বক্তব্য নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে বিস্তর ট্রল হয়েছে।


মুফতি কাজী ইব্রাহিম সম্পর্কে ২৯ সেপ্টেম্বর ২০২১ ইং তারিখ সময় টিভির ওয়েবসাইটে ১৯ টা ২৩ মিনিটে প্রকাশিত সংবাদ

আলোচিত কে এই মুফতি ইব্রাহীম?

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, ইউটিউবে ও বিভিন্ন সময়ে ওয়াজ মাহফিলে ‘আপত্তিকর বক্তব্য’ দেওয়ার অভিযোগে আলোচিত মুফতি কাজী ইব্রাহীমকে আটক করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

সোমবার (২৭ সেপ্টেম্বর) রাতে রাজধানীর লালমাটিয়ার বাসা থেকে তাকে আটক করা হয়।

এরপর মোহাম্মদপুর থানায় দায়ের করা ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়। ঢাকা মহানগর ডিবি উত্তরের সিরিয়াস ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের উপ-পরিদর্শক (এসআই) মুন্সি আব্দুল লোকমান বাদী হয়ে এ মামলা করেন।
মামলার সুষ্ঠু তদন্তের জন্য তাকে ১০ দিনের রিমান্ডে নিতে আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা ডিবি পুলিশের উপপরিদর্শক (এসআই) হাসানুজ্জামান। শুনানি শেষে আজ বুধবার (২৯ সেপ্টেম্বর) ঢাকা মহানগর হাকিম আবু সুফিয়ানা নোমান ইব্রাহীমের দুই দিনের রিমান্ড মঞ্জুর করেন।
মুফতি ইব্রাহীমের বিভিন্ন ওয়াজের বক্তব্যের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়। যা নিয়ে অনেক আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়। তিনি করোনাভাইরাসের টিকা আবিষ্কারের সূত্র দেওয়া থেকে শুরু করে বিজ্ঞানসহ নানা বিষয়ে ওয়াজ করেছেন।

গণমাধ্যমে প্রকাশিত ওয়াজ মাহফিলের এক বক্তব্যে তিনি বলেন, ‘করোনাভাইরাসের টিকা দেওয়ার কারণে নারীর দাঁড়ি গজাচ্ছে, পুরুষের কণ্ঠ পাল্টে নারীকণ্ঠ হচ্ছে।’

তিনি মন্তব্য করে বলেন, ‘সম্ভবত ব্রাজিলের প্রেসিডেন্ট সাহেব এটা বলেছেন যে টিকা দেওয়ায় নারীর দাঁড়ি গজাচ্ছে এবং পুরুষের কণ্ঠ পাল্টে যাচ্ছে। মিডিয়ায় এই তথ্য এসেছে। আমি কথা কিন্তু গভীর থেকে বলি। ভ্যাকসিন নিয়েও বিতর্ক আছে’।

তার বক্তব্যের পক্ষে যুক্তি দেখাতে গিয়ে ডোনাল্ড ট্রাম্পের একটি বক্তব্য টেনে বলেন, ‘প্রেসিডেন্ট ট্রাম্পও কিন্তু করোনাভাইরাস নিয়া, মাস্ক নিয়া বা বিভিন্ন বিষয় নিয়া অনেক কথা বলেছেন। এগুলোতো ভাইরাল হয় এবং মিডিয়া থেকে সাধারণত আমরা তথ্য কালেক্ট (সংগ্রহ) করি’।

মুফতি কাজী ইব্রাহীম এক বক্তৃতায় করোনাভাইরাসের টিকা আবিষ্কারের গাণিতিক ‘সূত্র’ও দেন, সেটি হচ্ছে 1.q7+6=13 । তার এমন বক্তব্য সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে হাস্য রসের সৃষ্টি হয়।

এ সূত্রের বিষয়ে জানতে চাইলে মুফতি ইব্রাহীম প্রবাসীর স্বপ্ন দেখার কথা উল্লেখ করে বলেন, ‘ইতালি প্রবাসী একজন বাংলাভাষি তার একটা স্বপ্ন আমাকে বলেছে। স্বপ্নে সে এটা দেখেছে।’ ইসলাম ধর্ম অনুযায়ী ওই স্বপ্নের ব্যাখ্যাও তিনি বিস্তারিত বলেন।

এছাড়াও একটি ভাইরাল ভিডিওতে দেখা যায়- মুফতি ইব্রাহিম বলছেন, ‘শেকসপিয়ারের আসল নাম শেখ জুবায়ের। তিনি অ্যারাবিয়ান।’ এই ভিডিওটি দেশের সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গেছে। বিষয়টি আলোচনা-সমালোচনার জন্ম দিয়েছে। ভিডিওতে মুফতি ইব্রাহীমকে দেখা যায় একটি ওয়াজ মাহফিলে বক্তৃতা করছেন।
এ বিষয়ে বিভিন্ন সময়ে গণমাধ্যমকে কাজী ইব্রাহীম বলেন, ‘যে ভিডিওটি ভাইরাল হয়েছে সেটি সম্ভবত ১০-১২ বছর আগের। আমি মাহফিলে যে বক্তব্য দিয়েছি, সেটি বলেছিলেন গাদ্দাফি। উনি বলেছিলেন আরবের যেসব পরিবার হিজরত করেছিল তাদেরই বংশধর। আমি গাদ্দাফির বক্তব্যেই শুনেছি।’
তিনি বলেন, ইংরেজদের নামের পরিবর্তনের ধারায় শেকসপিয়ার নামটিও পরিবর্তন হয়েছে। যেমনটা পরিবর্তন হয়েছে ইসহাক থেকে আইজাক, ইবনে সিনা, এবেসিনা, ইউসুফ থেকে যোশেফ।
মুফতি কাজী ইব্রাহীমের বংশ পরিচয় জানা গেছে। তার দাদা ছিলেন নোয়াখালীর আলিয়া মাদ্রাসার প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল। কলকাতা আলিয়ার বড় ডিগ্রিধারী। তার নানা হাটহাজারী মাদ্রাসার মজলিসে শুরা সদস্য ছিলেন। হাটহাজারী মাদ্রাসার উৎপত্তি হয়েছে তার নানাকে দিয়ে। তার মামা লালবাগ মাদ্রাসার মুফতি ছিলেন। বঙ্গবন্ধু স্বাধীনতাপরবর্তী সময় তার মামাকে নিয়ে এসে বায়তুল মোকাররম মসজিদের খতিব হিসেবে নিয়োগ দেন।
স্বাধীন বাংলার বায়তুল মোকাররমের প্রথম খতিব তিনি। আমরণ খতিব ছিলেন বায়তুল মোকাররমে।
কাজী ইব্রাহীম জানান, তার নিজের গড়া মাদ্রাসায় সময় দেন। গাজীপুরে একটা মাদ্রাসা আছে। দক্ষিণখানে নির্মাণাধীন মাদ্রাসা রয়েছে। তার ইংলিশ মিডিয়াম স্কুল আছে, তিনটা শাখা।
বিভিন্ন সময়ে গণমাধ্যমে দেয়া সাক্ষাৎকার থেকে জানা গেছে- তিনি একজন কিতাবি মানুষ। তার দাদা ছিলেন নোয়াখালীর আলিয়া মাদ্রাসার প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল। কলকাতা আলিয়ার বড় ডিগ্রিধারী। হাটহাজারী মাদ্রাসার উৎপত্তি হয়েছে তার নানাকে দিয়ে। তার নানা সারাজীবন হাটহাজারী মাদ্রাসার মজলিসে শুরা সদস্য ছিলেন। তার মামা লালবাগ মাদ্রাসার মুফতি ছিলেন। 


উপরোক্ত আলোচনা শেষে নিঃসন্দেহে বলা যায় তিনি বাংলাদেশের একজন ইসলামী বক্তা। বাংলাদেশের যতগুলো ইসলামী বক্তা রয়েছে তার মধ্যে অন্যতম কাজী ইব্রাহীম। আমরা কাজী ইব্রাহীম এর পূর্ণ জীবন বৃত্তান্ত উপরে তুলে ধরেছি। তবে আপডেট তথ্য পাওয়ার সাথে সাথে আমরা যেকোন তথ্য আমাদের ওয়েবসাইটে সংযুক্ত করব। এজন্য আমাদের ওয়েবসাইটের সাথে থাকুন এবং নিয়মিত ভিজিট করুন কাজী ইব্রাহিমের আরও বিস্তারিত তথ্য পাওয়ার জন্য

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here