এক গানে দেশ মাতালেন র‍্যাপার আলী হাসান

0
27
এক গানে দেশ মাতালেন র‍্যাপার আলী হাসান

এক গানে দেশ মাতালেন র‍্যাপার আলী হাসান। দোকান খুলতেই একে একে হাজির নানা ধরনের ক্রেতা। কেউ বাকি চায়, কেউ চায় কম দামে, কেউ পণ্য বদলাতে এসেছে, কেউ বাকি নিয়ে দীর্ঘদিন লাপাত্তা। ক্রেতাদের সঙ্গে বিক্রেতার যে কথোপকথন, সেটিই ছন্দে-তালে গেঁথে তৈরি হলো গান ‘ব্যবসার পরিস্থিতি’।

নারায়ণগঞ্জের র‍্যাপার আলী হাসানের গাওয়া গানটি প্রকাশ হয়েছে কিছুদিন আগে। এরই মধ্যে ছড়িয়ে পড়েছে সবার টাইমলাইনে। সাধারণ শ্রোতা থেকে শুরু করে নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীসহ শোবিজের অনেক বিশিষ্ট ব্যক্তি গানটি শেয়ার করে উচ্ছ্বসিত প্রশংসা করছেন। প্রকাশের চার দিনের মাথায় ফেসবুক ও ইউটিউবে ‘ব্যবসার পরিস্থিতি’ শুনে ফেলেছেন ২০ লাখের বেশি দর্শক-শ্রোতা।

র‍্যাপার আলী হাসান নিজেই গানটি লিখেছেন, সুর করেছেন, গেয়েছেন, ভিডিওতে অভিনয়ও করেছেন। হাসান জানালেন, ‘ব্যবসার পরিস্থিতি’ গানের বাস্তবতা উঠে এসেছে তাঁর নিজের জীবন থেকে। জীবিকার সন্ধানে তিন বছর কাতারে ছিলেন। বাবার ছিল হার্ডওয়্যারের ব্যবসা। দেশে ফিরে বাবার ব্যবসার হাল ধরেন আলী হাসান। তবে খুব সুবিধা করে উঠতে পারেননি। আর্থিক ক্ষতির মুখে পড়ে একসময় ব্যবসা গুটিয়ে নিতে বাধ্য হন হাসান। বছর দেড়েক আগে দোকানে বসেই ‘ব্যবসার পরিস্থিতি’ গানটি লেখেন।

আলী হাসান বলেন, ‘তখন আমার চিন্তা ছিল, আমি যদি হিপহপ করি, তাহলে আমার জীবনের বাস্তবতা নিয়েই করব। তবে অনেক লোক গোছাতে সময় লেগেছে, দশ-বারোজন র‍্যাপারকে জোগাড় করতে হয়েছে। আমার বাস্তবতা থেকেই গানটি লিখেছি। ভাইরাল হবে আশা করিনি।’ এ গানে হাসানের সঙ্গে কণ্ঠ মিলিয়েছেন সাদি, মানাম, আমিন আলী, উদয়, রাকিব হাসান, মারুফ, সিয়াম হাওলাদার ও রিজন।

২০১০ সাল থেকে র‍্যাপ গানের সঙ্গে যুক্ত আলী হাসান। বেশ কয়েকটি কনসার্টে গেয়েছেন। খাসবাংলা নামে একটি ইউটিউব চ্যানেলে দুটি গানও প্রকাশ করেছিলেন। তবে এত দিনে এসে শ্রোতাদের কাছে ব্যাপকভাবে পৌঁছাল তাঁর গান। বিষয়টি নিয়ে উচ্ছ্বসিত হলেও পেশাগতভাবে গান নিয়ে বিশদ কোনো পরিকল্পনা নেই বলে জানালেন হাসান।

এ প্রসঙ্গে আলী হাসান বলেন, ‘নিয়মিতই গান করব। তবে এ নিয়ে তেমন কোনো পরিকল্পনা করিনি। আমি জীবিকার সন্ধানে বিদেশ যাওয়ার চেষ্টা করছি। গান তো আমার নেশা, পেশা না। গান গেয়ে যদি ফ্যামিলি চালাতে পারতাম, তাহলে অন্য কিছু ভাবতাম না। আগে কর্ম করতে হবে, সংসার চালাতে হবে। তবেই গানটা ঠিকঠাক চালিয়ে যেতে পারব।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here