সরকারি স্কুলে ভর্তির লটারির ফল দেখবেন যেভাবে

0
433
সারাদেশে সরকারি স্কুলে ভর্তির লটারির ফল দেখবেন যেভাবে

সারাদেশের সরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোতে ভর্তির লটারি ফল ১১ জানুয়ারি (সোমবার) বিকেলে প্রকাশ করা হয়েছে। বিকেল সাড়ে চারটায় রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আয়োজিত অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে ভর্তির ডিজিটাল লটারি উদ্বোধন ঘোষণা করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। পরে, আজিমপুর গার্লস স্কুলের ষষ্ঠ শ্রেণির এক ছাত্রী বোতম টিপে লটারির কার্যক্রম শুরু ও ফল প্রকাশ করেন।

স্কুলগুলোতে লটারির মধ্যমে ১ম শ্রেণিতে ৯ম শ্রেণি পর্যন্ত লটারির মধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হচ্ছে। ৭৭ হাজার ১৪০টি শূন্য আসনের বিপরীতে এ ডিজিটাল লটারি অনুষ্ঠিত হল।

অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তারা অংশ নেন। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষার জন্য মার্চ থেকে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। লটারি মাধ্যমে ভর্তিতে নানা ধরণের মেধার শিক্ষার্থীরা স্কুলে ভর্তির সুযোগ পাবেন। যা শিক্ষার মান বৃদ্ধিতে সহায়ক হবে। এর মধ্যে দিয়ে স্কুলগুলোর মানোন্নয়ন হবে। এসময় সকলকে স্বাস্থ্য বিধি মেনে চলার আহ্বান জানান শিক্ষামন্ত্রী।
সচিব মো মাহবুব হোসেন বলেন, ডিজিটাল লটারির মাধ্যমে শিক্ষার্থীদের ভর্তিতে অনিয়রে কোন সুযোগ নেই। নির্বাচিত শিক্ষার্থীদের অভিনন্দন জানান তিনি।

লটারি শেষ হওয়ার পরে প্রতিষ্ঠান প্রধান, অভিভাবকরা টেলিটকের ওয়েবসাইট (https://gsa.teletalk.com.bd/) থেকে নির্ধারিত আইডি ও পাসওয়ার্ড দিয়ে ফল ডাউনলোড করতে পারবেন। প্রতিষ্ঠান প্রধানরা ফল ডাউনলোড করে জেলা ও উপজেলা ভর্তি কমিটির সভাপতিকে ইমেইল করবেন। একইসাথে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকে জানাতে হবে। নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তির ক্ষেত্রে ভর্তি কমিটির সভা ডাকতে হবে। আর যথাযথ স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থী ভর্তির ব্যবস্থা করতে হবে। ভর্তি লটারির বিস্তারিত প্রক্রিয়া জানিয়ে মাঠ পর্যায়ের কর্মকর্তা, স্থানীয় প্রশাসন ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে চিঠি পাঠিয়েছে শিক্ষা অধিদপ্তর।

সারাদেশে সরকারি স্কুলগুলোতে ভর্তির জন্য ৫ লাখ ৭৩ হাজারের বেশিন শিক্ষার্থী আবেদন করেছিলেন। সে হিসেবে প্রতি সিটের জন্য সাতটির বেশি আবেদন জমা পড়েছে। গত ৩০ ডিসেম্বর লটারি অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও আদালতের নির্দেশে আবেদনের সময় ৭দিন বাড়ানো হয়েছিল। আজ বিকেলে লটারির ফল প্রকাশ করা হল।

লটারির ফল দেখতে ক্লিক করুন:

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here