সিদ্ধ ডিমের খোসা ছাড়ানোর সহজ উপায়!

0
291
সিদ্ধ ডিমের খোসা ছাড়ানোর সহজ উপায়!

অনেকে বাসায় ডিম ভুনা কিংবা সিদ্ধ ডিম খেয়ে থাকেন। সিদ্ধ ডিম প্রাণীজ আমিষের অন্যতম উৎস হলেও অনেক সময় ডিমের খোসা ছাড়াতে গিয়ে অর্ধেকটা ডিমই খোসার সাথে উঠে আসে। পাশাপাশি ডিমের সৌন্দর্য ও সময় দু’টোয় নষ্ট হয়। তবে  সঠিক পদ্ধতি অনুসরণ করলে ডিমের খোসা ছাড়ানো কোনো সমস্যাই নয়। চলুন জেনে নেওয়া যাক ডিমের খোসা ছাড়ানোর সহজ পদ্ধতি।

আপনি আপনার রান্নাঘরের রাজা অথবা রাণী কিন্তু আপনার রাজত্বতে আরো আধিপত্য বিস্তার করতে আপনাকে জানতে হবে খুব সাধারণ কিন্তু জরুরি কিচেন টিপস।

হয়তো আজকের টপিক দেখে আপনি অবাক হয়ে গেছেন, কিন্তু এই বিষয়ের গভীরে গেলেই আপনি বুঝতে পারবেন ঠিক উপায়ে সেদ্ধ ডিমের খোসা ছাড়ানো ব্যাপারটি কম গুরুত্বপূর্ণ নয়!

খেয়াল করে দেখবেন কখনো কখনো ডিমের খোসা ছাড়ানোর সময় ডিমের সাদা অংশ খোসার সঙ্গে উঠে আসে বা ডিম ভেঙ্গে যায়। এসকল বিপত্তি এড়ানোর জন্য আপনাকে জানতে হবে সঠিকভাবে কী করে খোসা ছাড়াবেন?

ডিম সেদ্ধ হতে পারে খুব সহজ একটি কুকিং মেথড তাই আপনি এর বিস্তারিত জানতে চাইতেই পারেন। কিন্তু যদি আপনি রান্নাবান্নায় একেবারে নতুন হোন এবং এই ডিম সিদ্ধ দিয়েই আপনি আপনার রান্নার যাত্রা শুরু করে থাকেন তাহলে একদম অভিজ্ঞভাবেই শুরু করতে দোষ কোথায়? সুতরাং এই আর্টিকেলই আপনাকে সাহায্য করবে এই ব্যাপারে।

*সেদ্ধ করার সময় ব্যবহার করুন সোডা:

নতুন ডিমের সাদা অংশে পিএইচ লেভেলের অভাব থাকে। তাই সেদ্ধ করার পর তা খুব সহজেই খোসার সঙ্গে আটকে যায়। তাই ডিম সেদ্ধ করার সময় পানিতে এক চিমটি বেকিং সোডা মিশিয়ে নিন। দেখবেন ডিম নিজের আকৃতিতে একদম ঠিকভাবে বের হয়ে আসবে।

*ঠান্ডা পানিতে গড়িয়ে নিন:

এটা খুব জরুরি টিপস সহজে ডিমের খোসা ছাড়ানোর জন্য। যদি ডিমের ভেঙ্গে যাওয়া রোধ করতে চান তাহলে সেদ্ধ ডিম করে, কল ছেড়ে কলের ঠান্ডা পানির নিচে তা রাখুন। দেখবেন সহজেই খোসা ছেড়ে যাবে।

* খোসা ভেঙ্গে নিন:

কীভাবে না ফাটিয়ে ডিমকে খোসা থেকে আলাদা করবেন? প্রথমে ডিমের শেষের অংশ ভেঙ্গে নিন। তারপর আস্তে খোসা আর সাদা অংশ আলাদা করে ফেলুন।

*হাতের তালুতে ঘুরিয়ে নিন:

ডিম হাতের তালুতে রাখুন। এবার তা অন্য হাতের তালুর সাহায্যে ঘুরাতে থাকুন। এতে খোসা আর ডিমের ভেতরের অংশ নরম হয়ে যাবে আর সহজেই বের হয়ে আসবে। তারপর একটু চাপ দিয়ে খোসা ভেঙ্গে ফেলুন।

*পাত্রে রেখে ঝাঁকিয়ে নিন:

মাঝে মাঝে ডিমের সাদা অংশ আলাদা করা বেশ কঠিন হয়ে পরে। তখন এক কাজ করতে পারেন। সেদ্ধ করার পর ডিম একটি সস্ প্যানে রাখুন আর সস্ প্যান ঠান্ডা পানি দিয়ে পূর্ণ করুন। এরপর ঢাকনা দিয়ে ঢেকে দিন। এবার কয়েক মিনিট জোরে ঝাঁকিয়ে নিন। এরপর ডিম ভেঙ্গে দেখুন কত সহজে খোসা ছেড়ে বেরিয়ে আসে।

*ব্যবহার করুন সিরকা বা ভিনেগার:

এটা খুব কার্যকর পদ্ধতি। ডিম সিদ্ধ করার সময় পানিতে কয়েক ফোটা ভিনেগার দিয়ে দিন। এটা পিএইচ লেভেলকে ব্যালেন্স করে, তাই খুব সহজেই খোসা ছাড়ানো যায়।

*ব্যবহার করুন চামচ:

যদি খুব তাড়াহুরার মধ্যে থাকেন তবে এই পদ্ধতিটি আপনার জন্যই! তবে এর জন্য আপনার একটু আধটু চর্চার দরকার হবে। ডিমের নিচের বড় গোল দিকটা ভেঙ্গে নিন দেখবেন এর এয়ার পকেটটা ভেঙ্গে যাবে। এখন একটা চামচ এর মধ্যে ঢুকিয়ে দিন এবং একটু ঘুরিয়ে নিন, আস্তে করে খোসা ছেড়ে যাবে।

*ফু দিয়ে দেখুন:

খুবই হাস্যকর কিন্তু খুব কাজের একটি পদ্ধতি! ডিম ঠান্ডা করার পর এর দুই দিক অল্প করে ভেঙ্গে নিন। এবার ডিম ধরে তার এক পাশ দিয়ে জোরে ফু দিন। দেখবেন খোসা ছেড়ে বের হয়ে আসবে। এক্ষেত্রে অন্য পাশে নিজের আরেক হাত দিয়ে ডিম ধরতে ভুলবেন না!

*খুব ভালোভাবে সেদ্ধ করুন:

এই সব পদ্ধতি তখনই কাজে আসবে যখন আপনি ডিম ভালো করে সেদ্ধ করবেন। আসলে ৮ থেকে ১০ মিনিট সেদ্ধ করাই যথেষ্ট। যদি আপনি ভালো করে সেদ্ধ করে নেন তবে সহজেই খোসা ছেড়ে যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here