সি কিউকাম্বার কেজি আড়াই লাখ টাকার বেশি! কী আছে এতে?

সি কিউকাম্বারের কেজি আড়াই লাখ টাকার বেশি! কী আছে এতে? সি কিউকাম্বার, যার বাংলা অর্থ দাঁড়ায় সামুদ্রিক শসা। এক কেজি সি কিউকাম্বারের দাম আড়াই লাখ টাকারও বেশি!

বাজারে যে শসা দেখা যায়, এটি কিন্তু সেই গোত্রের নয়। এর জন্ম জমিতে নয়। এটি জন্মায় সমুদ্রের নীচে। তাই এটিকে ‘সি কিউকাম্বার’ নামে পরিচিত। ‘সি কিউকাম্বার’ নামে পরিচিত হলেও এটা আসলে এক ধরনের সামুদ্রিক জীব।

ভারত এবং শ্রীলঙ্কার মাঝে মুন্নার খাঁড়িতে মূলত এই জীব পাওয়া যায়। আন্তর্জাতিক বাজারে এই সামুদ্রিক সি কিউকাম্বারের বিপুল চাহিদা এবং দামও বেশি। মুন্নার খাঁড়ি থেকে এই সামুদ্রিক জীবের বিপুল চোরাচালান হয়।
কেন এত চাহিদা সি কিউকাম্বারের?

জানা গেছে, যৌনবর্ধক ওষুধ, ক্যানসারের চিকিৎসা, তেল, ক্রিম এবং প্রসাধনী সামগ্রী বানাতে এই সামুদ্রিক জীবকে ব্যবহার করা হয়। ওষুধ ছাড়াও চীনসহ দক্ষিণ-পূর্ব এশিয়ার বেশ কয়েকটি দেশে এই জীবের দামি রেসিপি তৈরি হয়।

সামুদ্রিক এই কিউকাম্বার একিনোডার্ম প্রজাতির জীব। আকার অনেকটা টিউবের মতো এবং দেখতে অনেকটা সবজি শসার মতো। তাই এর নাম ‘সি কিউকাম্বার’ দেওয়া হয়েছে। সমুদ্রের নীচে বালিতে লুকিয়ে থাকা ছোট ছোট জীব এর খাদ্য। এর গা নরম তুলতুলে। সমুদ্রের বাস্তুতন্ত্রের উপর এই জীবের বিশেষ ভূমিকা রয়েছে। এর বিষ্ঠায় যে নাইট্রোজেন, অ্যামোনিয়া এবং ক্যালসিয়াম রয়েছে তা প্রবাল প্রাচীরের জন্য খুবই উপযোগী।

এই জীবের চোরাচালানের জন্য বিলুপ্ত হয়ে যাচ্ছে ক্রমেই। ৪১ বছরে এই সামুদ্রিক কিউকাম্বারের দাম বহু গুণ বেড়ে গেছে। ১৯৮০ সালে এই কিউকাম্বারের দাম কেজি প্রতি পাঁচ হাজার টাকা ছিল। এখন যা বেড়ে হয়েছে ২১ হাজার। তবে এর মধ্যে কয়েকটি বিশেষ প্রজাতির কিউকাম্বার রয়েছে যার এক কেজির দাম আড়াই লাখেরও বেশি। সূত্র: বিজনেস ইনসাইডার, মঙ্গাবে

Leave a Comment

error: Content is protected !!