১০ কেজির ‘আইড় মাছ’ দেখতে মানুষের ভিড়

ময়মনসিংহের নান্দাইল উপজেলার চৌরাস্থা আড়তে ১০ কেজি ৩শ গ্রাম ওজনের আইড় মাছ পার্শ্ববর্তী কিশোরগঞ্জ জেলার তাড়াইল উপজেলার হাওরে ধরা পড়ার পর ময়মনসিংহ জেলার নান্দাইল উপজেলার চৌরাস্তা আড়তে আনা হয়।

এমন খবর পেয়ে ওই মাছটি দেখতে সাধারণ মানুষ ভিড় জমায়। বিক্রি করার জন্য আড়তে ডাকে ওঠে মাছটি। এ সময় উপজেলার খারুয়া ইউনিয়নের দেওয়ানগঞ্জ এলাকার আফতাব উদ্দিন দাখিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা আব্দুছ ছাত্তার মাছটি ১৩শ টাকা কেজি দরে কিনে নেন।

মাছে-ভাতে বাঙালি- এ প্রবাদটি যেন ক্রমেই বাস্তবতা হারাতে চলেছে। আজ থেকে দশ বা বিশ বছর আগে যেসব মাছ পাওয়া যেতো সেগুলোর অনেকগুলোই আজ বিলুপ্তির পথে। দেশের প্রাকৃতিক জলাভূমিগুলো মারাত্মকভাবে অবৈধ দখল আর দূষণের শিকার। ফলে প্রকৃতিতে মাছের জীবনও বিপন্ন। এ অবস্থায় হঠাৎ চোখে পড়ে বিশাল আকৃতির একটি মাছ।

নান্দাইল উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. আরিফ হোসেন জানান, নদ-নদী ও খাল বিলে নতুন পানি আসার সময় শুকনো জাল দিয়ে অবাধে মা মাছ ও পোনা মাছ ধরার কারণে আইড় মাছসহ দেশি প্রজাতির মাছ আজ বিলুপ্তির পথে। ‘তল্লা আইড়’ নামে এই আইড় মাছটির স্বাধু পানির মাছ। মাছটির গড় দৈর্ঘ্য ১১০ সেন্টিমিটার। এই মাছগুলো এক সময় নদী-নালা, খাল-বিল, প্রাকৃতিক হাওর ও জলাভূমিসহ পুকুর-ডোবাতেও পাওয়া যেতো।

Leave a Comment

error: Content is protected !!