উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও)

উপজেলা নির্বাহী অফিসার (সংক্ষেপে ইউএনও) হলেন উপজেলার প্রধান কার্যনির্বাহী কর্মকর্তা এবং বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস প্রশাসন ক্যাডার) এর একজন কর্মকর্তা। সাধারণভাবে ইউএনও বাংলাদেশের পদমর্যাদা ক্রম অনুসারে সিনিয়র সহকারী সচিব পদমর্যাদার একটি পদ।

ইতিহাস


সামরিক শাসক রাষ্ট্রপতি হুসেইন মুহাম্মদ এরশাদের আমলে স্থানীয় সরকার (উপজেলা পরিষদ ও উপজেলা পুণর্গঠন) অধ্যাদেশের মাধ্যমে উপজেলা নির্বাহী অফিসারের পদ সৃষ্টি করা হয়।

১৯৮২ সালে, এরশাদ সরকার প্রশাসনিক পুনর্গঠন ও সংস্কার কমিটি গঠন করে, যার কাজ হল জনগণের সরাসরি ভোটে নির্বাচিত একজন চেয়ারম্যানের নেতৃত্বে উপজেলা পরিষদ নামে একটি প্রতিনিধিত্বশীল স্থানীয় সরকার ব্যবস্থা চালু করা। সরকার শহর এলাকার বাইরে প্রতিটি থানাকে উপজেলায় উন্নীত করে এবং প্রথমে থানা নির্বাহী অফিসারের পদ সৃষ্টি করে, যা পর্বতীতে থানা নির্বাহী অফিসার থেকে নাম পরিবর্তন করে উপজেলা নির্বাহী অফিসার করা হয়।

প্রথম পর্যায়ে মানোন্নীত উপজেলার প্রধান প্রশাসনিক কর্মকর্তার পদবী ছিল থানা কমিশনার। পরবর্তীতে তা উপজেলা নির্বাহী অফিসার নামে স্থায়ীত্ব পায়| বর্তমানে বাংলাদেশে উপজেলার সংখ্যা ৪৯৫ টি। সর্বশেষ ২৬ জুলাই ২০২১ প্রশাসন পুনর্বিন্যাস কমিটি NICAR এর ১১৭তম বৈঠকে কক্সবাজারের ঈদগাঁও, মাদারীপুরের ডাসার এবং সুনামগঞ্জের মধ্যনগর উপজেলা হিসেবে অভিষিক্ত হয়।

প্রথম মহিলাঃ প্রথম দিকে ইউএনও পদে নারী কর্মকর্তা পদায়ন নিয়ে সম্ভবত নীতি নির্ধারকগনও দ্বিধান্বিত ছিলেন। পদ সৃষ্টির প্রায় অর্ধ যুগ পর ১৯৮৯ সনে প্রথম মাত্র একজন নারী কর্মকর্তাকে এই পদে পদায়ন করা হয়। এরও ছয় মাসাধিককাল পরে দ্বিতীয় নারী কর্মকর্তার পদায়ন হয়।

প্রথম মহিলা ইউএনওঃ ১ফেব্রুয়ারী ১৯৮৯ তে বেগম দুর আফসান হক চৌধুরী মানিকগঞ্জ সদরে যোগ দেন।

এর ৬ মাস পর ২য় নারী কর্মকর্তা বেগম মোহছেনা ফেরদৌসী ৭ আগস্ট ১৯৮৯ যশোর সদরে যোগ দেন।বাকীটা ইতিহাস।

দায়িত্ব


  1. উপজেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা হিসেবে কাজ করা এবং সে ক্ষমতাবলে উপজেলা পরিষদের নীতি ও সিদ্ধান্ত বাস্তবায়নে চেয়ারম্যানকে সহায়তা দান
  2. সমন্বিত উপজেলা উন্নয়ন পরিকল্পনাসহ উপজেলা পর্যায়ে সকল প্রশাসনিক/উন্নয়ন কর্মকাণ্ড তত্ত্বাবধানে চেয়ারম্যানকে সাহায্য করা
  3. ফৌজদারি কার্যবিধির ১৪৪ ধারার অধীনে ক্ষমতা প্রয়োগ এবং সার্বিকভাবে নির্বাহী ম্যাজিষ্ট্রেটের দ্বায়িত্ব পালন।
  4. উপজেলা পর্যায়ের সকল কর্মকর্তার গোপন বার্ষিক প্রতিবেদন তৈরি
  5. প্রাকৃতিক দুর্যোগের পর জরুরি ত্রাণতৎপরতায় অংশগ্রহণ
  6. রাজস্ব ও বাজেট প্রশাসন তত্ত্বাবধান ও নিয়ন্ত্রণ
  7. উপজেলা প্রশাসন বিষয়ে সকল সরকারি নির্দেশাবলির অনুসরণ নিশ্চিতকরণ
  8. উপজেলা পর্যায়ে সকল প্রশিক্ষণ কর্মকাণ্ড সমন্বয়
  9. মুন্সেফ ব্যতীত সকল অফিস-প্রধানের ভ্রমণ-বিলে প্রতিস্বাক্ষর দান এবং নৈমিত্তিক ছুটি মঞ্জুর
  10. তার অধীনস্থ কর্মকর্তা/কর্মচারীদের বেতন গ্রহণ ও বণ্টন
  11. অধীনস্থ কর্মকর্তা ও কর্মচারীদের কার্যাদি তত্ত্বাবধান
  12. প্রটোকল সম্পর্কিত দায়িত্ব পালন
  13. সরকার অথবা উপজেলা পরিষদ চেয়ারম্যান কর্তৃক তার উপর ন্যস্ত অন্যান্য দায়িত্ব সম্পাদন।

আপনি যদি প্রশাসন ক্যাডারে বিসিএস পরীক্ষায় সুপারিশ প্রাপ্ত হন তাহলেই কেবল আপনি প্রমোশনে মাধ্যমে UNO হতে পারবেন।

যেহেতু সরাসরি আপনি UNO হতে পারবেন না আপনাকে প্রমোশনের কয়েকটা ধাপ পার হয়ে UNO হতে হবে সেহেতু প্রশাসন ক্যাডার থেকে UNO পর্যন্ত যেমে মোটামুটি ১০+ বছর সময় লেগে যাবে।

উপজেলা নির্বাহী অফিসারের কার্যাবলী

০১.কেন্দ্রীয় সরকারের প্রতিনিধি হিসেবে উপজেলা নির্বাহী অফিসার যে সব দায়িত্ব পালন করবেনঃ

কেন্দ্রীয় সরকারের প্রতিনিধি হিসেবে উপজেলা নির্বাহী অফিসারগণ সরকারের নিকট সংরক্ষিত কিছু কার্যাবলী ( Retained Functions) এবং কিছু নিয়ামক কার্যাবলী (Regulatory Functions) সম্পাদন করিবেন যেইগুলি উপজেলা পরিষদের আওতাভুক্ত হইবে না।

উক্ত কার্যাবলী তিনি প্রচলিত আইন ও বিধি বিধান অনুযায়ী জেলা প্রশাসকের তত্ত্বাবধানে সম্পন্ন করিবেন এবং এতদ্সংক্রান্ত রিপোর্ট/রিটার্ন সরাসরি জেলা প্রশাসক ও অন্যান্য উর্দ্ধতন দপ্তরে প্রেরণ করিবেন।  উপজেলা নির্বাহী অফিসারদের এইরুপ সংরক্ষিত ও নিয়ামক কার্যাবলীর মধ্যে রহিয়াছেঃ

  1. নির্বাহী ম্যাজিস্ট্রেটের সকল দায়িত্ব।
  2. ভূমি ব্যবস্থাপনা ও ভূমি রাজস্ব প্রশাসন সংক্রান্ত কার্যাবলী।
  3. সরকারি পাওনা আদায় আইন,১৯১৩-এর অধীনে সার্টিফিকেট অফিসারের দায়িত্ব।
  4. আইন-শৃংখলা বিষয়ক কার্যাবলী।
  5. প্রটোকল দায়িত্ব।
  6. পাবলিক পরীক্ষা সংক্রান্ত কার্যাবলী।
  7. নির্বাচন সংক্রান্ত কার্যাবলী
  8. জাতীয় পরিসংখ্যান সংক্রান্ত কার্যাবলী
  9. আবশ্যিকভাবে কর্তব্য হিসাবে উপজেলাধীন সকল প্রকার শিক্ষা প্রতিষ্ঠানসমূহ পরিদর্শন।
  10. যে কোন আইনের অধীনে প্রদত্ত ক্ষমতা প্রয়োগ।
  11. উপজেলায় তাঁহার বিভাগের সর্বপ্রকারের প্রশিক্ষণের এবং উপজেলার অন্যান্য অফিসসমূহের প্রশিক্ষণের সমন্বয় সাধন।
  12. তাঁহার অধীনস্থ কর্মকর্তা/কর্মচারীদের অভ্যন্তরীন প্রশাসন,জনবল ব্যবস্থাপনা ও নিয়ন্ত্রণ, নির্ধারিত বিভাগীয় প্রশিক্ষণে অংশগ্রহন নিশ্চিরতকরণ,দাপ্তরিক কর্মবন্টন এবং বার্ষিক গোপনীয় অনুবেদন প্রদানকারী কর্মকর্তা হিসাবে দায়িত্ব পালন।
  13. উপজেলা পরিষদে ফিন্যান্স অফিসের কার্যক্রম শুরু না হওয়া পর্যন্ত তাঁহার নিজের এবং তাঁহার অধীনস্থ কর্মকর্তা/কর্মচারীদের আয়ন-ব্যয়ন কর্মকর্তা হিসাবে দায়িত্ব পালন।
  14. সরকার কর্তৃক সময় সময় প্রদত্ত অন্যান্য কার্যাবলী ইত্যাদি।

০২. উপজেলা নির্বাহী অফিসার উপজেলা পরিষদে মূখ্য নির্বাহী কর্মকর্তা হিসেবে যে সব দায়িত্ব পালন করবেনঃ

  • উপজেলা নির্বাহী অফিসার উপজেলা পরিষদ চেয়ারম্যানকে তাঁহার নির্বাহী ক্ষমতা প্রয়োগে সহায়তা ও প্রয়োজনীয় পরামর্শ প্রদান করিবেন। তিনি পরিষদ কর্তৃক ক্ষমতাপ্রাপ্ত হইলে পরিষদের নির্বাহী ক্ষমতা প্রয়োগ করিবেন।
  • তিনি উপজেলা পরিষদকে সাচিবিক সহায়তা প্রদান করিবেন। তিনি দাপ্তরিক দায়িত্ব হিসাবে পরিষদের সভায় এবং প্রয়োজনীয় ক্ষেত্রে স্থায়ী কমিটির সভায় উপস্থিত থাকিয়া আলোচনায় অংশগ্রহন করিবেন,তবে ভোটারাধিকার প্রয়োগ করিতে পারিবেন না।
  • তিনি বিধি অনুযায়ী নির্বাচিত পরিষদের প্রথম সভা আহবান করিবেন। তাহা ছাড়া উপজেলা পরিষদ চেয়ারম্যানের পরামর্শে তিনি পরিষদের মাসিক সাধারণ সভা এবং জরুরী প্রয়োজনে পরিষদে অন্যুন এক তৃতীয়াংশ সদস্যের তলবী নোটিশে বিশেষ সভা আহবান করিতে পারিবেন।
  • তিনি পরিষদের আলোচ্যসূচিভুক্ত যে কোন বিষয়ে তাঁহার মতামত দিবেন এবং উক্তরুপ সুনির্দিষ্ট মতামতসহ প্রত্যেকটি আলোচ্যসূচি পরিষদের সভায় উপস্থাপন করিবেন।
  • উপজেলা পরিষদের সভায় গৃহীত কোন সিদ্ধান্ত সরকারের নিকট প্রেরণের প্রয়োজনীয়তা অনুভূত হইলে তিনি তাহা স্থানীয় সরকার বিভাগকে অবহিত করিবেন।
  • উপজেলা পরিষদের কোন অস্বাভাবিক বিষয়/পরিস্থিতি গোচরীভূত হইলে তিনি তাহা স্থানীয় সরকার  বিভাগকে অবহিত করিবেন।তিনি পরিষদের সকল কার্যাবলী সম্পাদনে এবং পরিষদের নীতিসমূহ বাসতবায়নে পরিষদকে সহায়তা করিবেন। তিনি পরিষদের সভার সিদ্ধান্ত কার্যকর করিবার পদক্ষেপ নিবেন। তবে, তিনি যদি মনে করেন যে, সভার সিদ্ধান্ত আইনসংগতভাবে গৃহীত হয়নি এবং উক্ত সিদ্ধান্ত বা সিদ্ধান্তসমূহ বাসতবায়িত হইলে মানুষের জীবন ও স্বাস্থ্য এবং জননিরাপত্তা বিঘ্নিত হইবে, তাহা হইলে তিনি পরিষদকে উহা পুনর্বিবেচনার জন্য লিখিত অনুরোধ করিবেন। পরিষদ উহার সিদ্ধান্ত বহাল রাখিলে তিনি বিষয়টি চেয়ারম্যানকে অবহিত করিয়া সরকার বা নির্ধারিত কর্তৃপক্ষকে অবহিত করিবেন এবং পনের কার্য দিবসের মধ্যে সরকার বা নির্ধারিত কর্তৃপক্ষের কোন সিদ্ধান্ত না পাওয়া গেলে সরকার বা নির্ধারিত কর্তৃপক্ষকে অবহিত রাখিয়া সিদ্ধান্তটি বা সিদ্ধান্তসমূহ বাসতবায়নের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করিবেন।
  • তিনি উপজেলা পরিষদে ন্যসতকৃত কর্মকর্তাদের কার্যাদি সম্পাদনে সমন্বযয়কের ভূমিকা পালন করিবেন।
  • উপজেলা পর্যায়ের সকল উন্নয়নমূলক ও প্রশাসনিক কার্যাবলী তদারকিতে তিনি চেয়ারম্যানকে সহায়তা করিবেন। তিনি নিজেও উন্নয়নমূলক  ও প্রশাসনিক কার্যাবলী তদারকি করিতে পারিবেন।
  • উপজেলার সমন্বিত উন্নয়ন পরিকল্পনা প্রণয়নে ও বাসতবায়নে তিনি পরিষদকে সহায়তা করিবেন।
  • তিনি পরিষদের তহবিল পরিচালনায় আর্থিক বিধিবিধানের আলোকে ব্যয়ের যথার্থতা যাচাই করিবেন এবং ব্যয় নির্বাহের ক্ষেত্রে পরিষদকে পরামর্শ প্রদান করিবেন। তিনি পরিষদ কর্তৃক নিরুপিত ব্যয় নির্বাহ করিবেন এবং পরিষদের আয়-ব্যয়ের হিসাব সংরক্ষণ করিবেন।
  • তিনি উপজেলা পরিষদের বার্ষিক বাজেট প্রণয়ন ও অনুমোদনে পরিষদকে সহায়তা করিবেন। বাজেট অনুমোদনের পর তিনি স্থানীয় উন্নয়নমূলক ও প্রকল্পের ব্যয় নির্বাহের জন্য অর্থ ছাড়ের ব্যবস্থা নিবেন এবং তিনি
  • পরিষদকে উন্নয়নমূলক ও অনুন্নয়নমূলক ব্যয় অনুমোদনে পরামর্শ প্রদান করিবেন।
  • উপজেলায় সরকার কর্তৃক প্রত্যক্ষভাবে গৃহিত উন্নয়ন প্রকল্পের অর্থ সরকারের উন্নয়ন তহবিল হইতে ছাড় করিবার ব্যাপারে পরিষদকে সহায়তা করিবেন।
  • তিনি উপজেলার অন্তর্গত উন্নয়নমূলক প্রকল্পের অগ্রগতির ও ব্যয়ের হিসাব সংরক্ষণ করিবেন। তিনি চেয়ারম্যানের তদারকি ও নিয়ন্ত্রণে পরিষদের নিজস্ব কর্মকর্তা/কর্মচারীদের নিয়ন্ত্রণ করিবেন এবং তাহাদের বিরুদ্ধে শৃংখলামৃলক ব্যবস্থা গ্রহণ করিবেন। তিনি চেয়ারম্যানের সাথে যৌথভাবে পরিষদের নিজস্ব কর্মকর্তা/কর্মচারীদের আয়ন-ব্যয়ন কর্মকর্তা হিসাবে দায়িত্ব পালন করিবেন।
  • তিনি পরিষদের নির্দেশনার আলোকে প্রাকৃতিক দুর্যোগকালে খাদ্যসহ ত্রান সামগ্রী গ্রহণ ও বিতরণের দায়িত্ব পালন করিবেন।
  • তিনি পরিষদ কর্তৃক আইনবলে প্রদত্ত কার্যাবলী নিস্পন্ন করিবেন।
  • তিনি সরকার কর্তৃক নির্দেশিত বিভিন্ন প্রতিবেদন সরকারের নিকট বা নির্দেশিত কর্তৃপক্ষের নিকট প্রেরণ করিবেন।
  • তিনি সরকারি নির্দেশনার প্রয়োগ নিশ্চিত করিবেন এবং কোনরুপ ব্যত্যয়ের ক্ষেত্রে তাহা সরকারের গোচরে আনিবেন।

০৩. উপজেলা ম্যাজিস্ট্রেসী ও নির্বাহী ম্যাজিস্ট্রেসী:

  • ১৮৬০ সালের দন্ডবিধি ও ১৮৯৮ সালের ফৌজদারী কার্যবিধি অনুযায়ী উপজেলা  ম্যাজিস্ট্রেসি  ও নির্বাহী ম্যাজিস্ট্রেসি সম্পর্কিত যাবতীয় ক্ষমতা প্রয়োগ এবং দায়িত্ব ও কর্তব্য পালন। ১৮৬১ সালের পুলিশ আইন ও ১৯৪৩ সালের পুলিশ রেগুলেশনস্ অনুযায়ী উপজেলা ম্যাজিস্ট্রেসী ও নির্বাহী ম্যাজিস্ট্রেসি সম্পর্কিত যাবতীয় ক্ষমতা প্রয়োগ এবং দায়িত্ব ও কর্তব্য পালন (আইন সংশোধন সাপেক্ষে)।
  • নির্বাহী ম্যাজিস্ট্রেসি সম্পর্কিত যাবতীয় ক্ষমতা প্রয়োগ এবং দায়িত্ব ও কর্তব্য পালন।
  • মোবাইল কোর্ট আইন,২০০৯ অনুযায়ী মোবাইল কোর্ট পরিচালনা।
  • সকল মাইনর এ্যাক্ট অনুযায়ী ক্ষমতা প্রয়োগ এবং দায়িত্ব ও কর্তব্য পালন।
  • নির্বাহী ম্যাজিস্ট্রেসি সম্পর্কিত প্রতিবেদন সরকারের কাছে প্রেরণ।
  • থানা পরিদর্শন/ দর্শন।
  • জিপি,স্পেশাল জিপি,ভিপি-জিপি,এজিপি,পিপি,স্পেশাল পিপি,এপিপি নিয়োগের জন্য সুপারিশ প্রেরণ এবং জেলা প্রশাসক মহোদয় বরাবর প্রতিবেদন প্রেরণ।

০৪. জনশৃংখলা ও জননিরাপত্তা:

  • দাঙ্গা, হরতাল, রাজনৈতিক উত্তেজনা, শ্রমিক অসন্তোষ ইত্যাদি জরুরী পরিস্থিতির সময় জনশৃংখলা বিধান।
  • বিবাদমান পক্ষের মধ্যে শান্তি শৃংখলা রক্ষার জন্য ১৮৯৮ সালের ফৌজদারী কার্যবিধির ১৪৪ ধারা মতে ব্যবস্থা গ্রহণ।
  • গুন্ডা, টাউট, সন্ত্রাস দমন এবং চোরাকারবার, মাদকব্যবসা ইত্যাদি নিয়ন্ত্রণ।
  • ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইন মোতাবেক আটকাদেশ প্রদানের সুপারিশ প্রেরণ।
  • সরকারি সম্পত্তির (জমাজমি, দালান কোঠা ইত্যাদি) দখল পুনরুদ্ধার সংক্রান্ত কার্যক্রম।
  • এসিডের অপব্যবহার প্রতিরোধ।
  • মাদকদ্রব্যের অপব্যবহার নিয়ন্ত্রণ কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন।
  • নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ  কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন।
  • ব্যল্যবিবাহ প্রতিরোধ কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন।
  • যৌতুক নিরোধ।
  • জঙ্গীবাদ দমন।
  • নারী ও শিশু পাচার প্রতিরোধ কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন।
  • চোরাচালান প্রতিরোধ কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন।
  • হুন্ডি ব্যবসা নিয়ন্ত্রণ।
  • জালনোট প্রচলন রোধ
  • যৌন হয়রানী (ইভটিজিং) প্রতিরোধ।

০৫. আইন-শৃংখলা:

  • ১৮৬১ সালের পুলিশ আইন ও ১৯৪৩ সালের পুলিশ রেগুলেশনস অনুযায়ী অপরাধ দমন কার্যক্রমে পুলিশ বিভাগের উপর সাধারণ নিয়ন্ত্রণ।আইন সংশোধন সাপেক্ষে জেলা ম্যাজিস্ট্রেটের ন্যয় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার উপর সাধারণ নিয়ন্ত্রণ।
  • উপজেলা আইন-শৃংখলা কমিটির সভাপতির দায়িত্ব পালন ।
  • অপরাধ প্রবণতা হ্রাসে কার্যকর উদ্যোগ গ্রহণ।
  • গুরুতর অপরাধ দমনে কার্যকর ব্যবস্থা গ্রহণ।
  • উপজেলার সার্বিক আইন-শৃংখলা রক্ষাপূর্বক জনজীবনে স্বসিত আনয়ন।
  • বিশেষ আইন-শৃংখলা পরিস্থিতির উদ্ভবের ক্ষেত্রে সংশিনষ্ট কর্মকর্তা এবং বিশিষ্ট ব্যক্তিবর্গের সমন্বয়ে সম্প্রসারিত আইন-শৃংখলা কমিটির সভা অনুষ্ঠান এবং কার্যকর ব্যবস্থা গ্রহণ।
  • আইন-শৃংখলা রক্ষার্থে নতুন থানা,তদন্ত কেন্দ্র,পুলিশ ফাঁড়ি স্থাপনের প্রসতাব প্রেরণ এবং
  • আইন-শৃংখলা সংক্রান্ত বিশেষ পরিস্থিতি,প্রাণহানি,দুর্ঘটনা,দূর্যোগ ইত্যাদি বিষয়ে জেলা প্রশাসকের মাধামে সরকারের আশু দৃষ্টি আকর্ষণ করে তাৎক্ষণিক প্রতিবেদন প্রেরণ।

০৬. উপজেলা প্রশাসনের সংস্থাপন:

  • উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় এবং অধীনস্ত অফিসসমূহের কর্মকর্তা ও কর্মচারিদের সংস্থাপন ও আর্থিক বিষয়াদি প্রক্রিয়াকরণ, নিষ্পত্তি ও প্রয়োজনে উর্ধ্বতন কর্তৃপক্ষ বরাবর অগ্রায়ন;
  • ফ্রন্ট ডেস্ক স্থাপন;
  • উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় এবং অধীনস্ত অফিসসমূহের কর্মকর্তা ও কর্মচারিদের বিরুদ্ধে প্রয়োজনে শৃঙ্খলামূলক ব্যবস্থাগ্রহণ;
  • কর্মকর্তা/কর্মচারিদের গোপনীয় অনুবেদন লিখন;
  • কর্মকর্তা/কর্মচারিদের মধ্যে কর্মবন্টন;
  • রেস্ট হাউজ প্রাঙ্গণ রক্ষণাবেক্ষণ এবং উন্নয়ন;
  • উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় এবং অধীনস্ত অফিসসমূহের কর্মকর্তা ও কর্মচারিদের কল্যাণে পদক্ষেপ গ্রহণ;
  • অডিট আপত্তিসমূহ নিষ্পত্তি;
  • অন্যান্য মন্ত্রণালয়/বিভাগ/সাংবিধানিক কর্তৃপক্ষ প্রদত্ত বিভিন্ন কর্মকান্ড যেমন- প্রবাসী কল্যাণ, নির্বাচন, বিসিএস পরীক্ষা ইত্যাদি সম্পর্কিত কর্যাদি সম্পাদনে জেলা প্রশাসক‘কে সহায়তা প্রদান।

০৭. সমন্বয় ও প্রশিক্ষণ:

উপজেলা নির্বাহী অফিসার উপজেলা পর্যায়ের সকল দপ্তরের সমন্বয় সাধন করবেন। তিনি তাঁর বিভাগের সর্বপ্রকার প্রশিক্ষণের এবং উপজেলার অন্যান্য অফিসসমূহের প্রশিক্ষণের সমন্বয় সাধন করবেন।

০৮. জাতীয় এবং আন্তর্জাতিক দিবস:

  • বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক দিবস এবং সপ্তাহসমূহ উদ্যাপন; এবং উদ্যাপন কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন।
  • বিভিন্ন জাতীয় এবং আন্তর্জাতিক দিবস ও সপ্তাহসমূহের কর্মসূচী গ্রহণে সহযোগিতা প্রদান।

০৯. সিটিজেন চার্টার:

  • উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে সিটিজেন চার্টার প্রণয়ন,প্রদর্শন,হালনাগাকরণ এবং ঘোষিত সিটিজেন চার্টার অনুযায়ী সেবা প্রদান নিশ্চিতকরণ;
  • অধীনস্থ অফিসসমূহের সিটিজেন চার্টার প্রণয়ন/সংশোধন,প্রদর্শন এবং ঘোষিত সিটিজেন চার্টার অনুযায়ী সেবা প্রদান নিশ্চিতকরণ এবং
  • ঘোষিত সিটিজেন চার্টার অনুযায়ী উপজেলার অন্যান্য অফিসসমূহের সেবা প্রদান কার্যক্রম পরিবীক্ষণ।

১০. উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন:

  • সরকারের উন্নয়ন পরিকল্পনার লক্ষ্য অর্জনে কার্যকর পদক্ষেপ গ্রহণ।
  • জাতীয় দারিদ্র্য নিরসন কৌশল পত্রের লক্ষ্য অর্জনে পদক্ষেপ গ্রহণ এবং সংশিনষ্টদের লক্ষ্যমাত্রা অর্জনে সার্বিক সহযোগিতা প্রদান;
  • পঞ্চবার্ষিক পরিকল্পনার লক্ষ্য অর্জনে পদক্ষেপ গ্রহণ এবং সংশিনষ্টদের লক্ষ্যমাত্রা অর্জনে সার্বিক সহযোগিতা প্রদান।
  • উপজেলায় বার্ষিক উন্নয়ন পরিকল্পনার আওতায় গৃহীত উন্নয়ন প্রকল্পসমূহ বাসতবায়নে সংশ্নিষ্টদের লক্ষ্যমাত্রা অর্জনে সার্বিক সহযোগিতা প্রদান।
  • সরকারের উন্নয়ন পরিকল্পনায় গৃহীত কর্মসৃচী বাসতবায়নে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ,তদারকি ও সমন্বয় সাধনসহ প্রয়োজনীয় কার্যকর ব্যবস্থা গ্রহণ।
  • অধীনস্থ অফিসসমুহের সিটিজেন চার্টার প্রণয়ন/সংশোধন,প্রদর্শন এবং ঘোষিত সিটিজেন চার্টার অনুযায়ী সেবা প্রদান নিশ্চিতকরণ; এবং
  • ঘোষিত সিটিজেন চার্টার অনুযায়ী উপজেলার অন্যান্য অফিসসমূহের সেবা প্রদান কার্যক্রম পরিবীক্ষণ।

১১. তথ্য ও যোগাযোগ প্রযুক্তি:

  • অফিসের কর্মকান্ডে ইনফরমেশন কমিউনিকেশন টেকনোলজি(আইসিটি) ও ইনফরমেশন টেকনোলজি (আইটি) এর সর্বোত্তম ব্যবহার।
  • সকল কর্মকর্তা ও কর্মচারীদের কম্পিউটার দক্ষতা নিশ্চিতকরণ।
  • ভিডিও কনফারেন্সের আয়োজন।
  • উপজেলা তথ্য বাতায়ন সংরক্ষণ ও নিয়মিত হালনাগাদকরণ।
  • ই-গভর্নেন্স এবং ই-রিপোর্টিং বাসতবায়ন।
  • তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহারে জনগণকে উদ্বুদ্ধকরণ।
  • উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে স্থাপিত/স্থাপিতব্য ই-সেবা কেন্দ্রসমুহের সুষ্ঠু ব্যবস্থাপনা ও পরিচালনা নিশ্চিতকরণ;
  • তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে জনগণের দোরগোড়ায় সেবা পৌছে দেয়ার কার্যক্রম সমন্বয়,তদারকি ও পরিবীক্ষণ; এবং
  • উপজেলা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি কমিটির সভাপতির দায়িত্ব পালন।

১২. রাজস্ব প্রশাসন ও ব্যবস্থাপনা:

  1. উপজেলার রাজস্ব অফিসসমূহের কার্যক্রম নিয়ন্ত্রণ, তত্ত্বাবধান ও পরিবীক্ষণ ।
  2. ভূমি উন্নয়ন কর নির্ধারণ, আদায়/মওকুফ ও পুনঃনির্ধারণ।
  3. কৃষি ও অকৃষি খাস জমি এবং অন্যান্য সরকারি সম্পত্তির বন্দোবসত প্রদান।
  4. অধিগ্রহণকৃত কিন্ত অব্যবহ্নত জমি পুনর্খাসকরণ ।
  5. সরকারি কর বহির্ভূত রাজস্ব আদায় এবং এ সংক্রান্ত হিসাব বিবরণী জেলা প্রশাসকের মাধ্যমে সরকারের কাছে প্রেরণ।
  6. হাটবাজার ব্যবস্থাপনা ও উন্নয়ন। উপজেলা হাটবাজার ব্যবস্থাপনা কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন।
  7. হাটবাজারের খাস আদায় কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন।
  8. হাটবাজার ইজারা সংক্রান্ত দরপত্র মূল্যায়ন কমিটির আহবায়ক হিসেবে দায়িত্ব পালন।
  9. হাটবাজারের পেরিফেরি নির্ধারণে সহায়তা প্রদান।
  10. নতুন হাট বাজার স্থাপন প্রতিক্রয়াকরণে সহায়তা প্রদান।
  11. সায়রাত মহালসহ সরকারের অন্যান্য মহাল ব্যবস্থাপনা।
  12. চা বাগানের জমি ব্যবস্থাপনা ও তদারকি।
  13. অর্পিত, খাস, পরিত্যক্ত সম্পত্তি এবং বিনিময় সম্পত্তি ব্যবস্থাপনা।
  14. সরকারি স্বার্থ সংশ্নিষ্ট দেওয়ানি মামলা পরিচালনা তত্ত্বাবধান।
  15. আন্তঃউপজেলা ও আন্তঃ ইউনিয়ন সীমান্ত বিরোধ মীমাংসা।
  16. সিকসিত জমির ক্ষেত্রে এডি লাইন হালনাগাদকরণ এবং পয়ন্তি ভূমির ক্ষেত্রে চর্চা ম্যাপ প্রসতুতে সহায়তা প্রদান।
  17. ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের সাধারণ ভূমি জরিপ কর্মসূচীকে সহায়তা প্রদান।
  18. ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের ডিজিটাল ভূমি জরিপ কর্মসূচীকে সহায়তা প্রদান।
  19. ইউনিয়ন ভূমি অফিস সৃজনে সহায়তা প্রদান।
  20. উপজেলায় ভূমি অফিসসমূহের রক্ষণাবেক্ষণ এবং সংস্কার।
  21. রাজস্ব বিষয়ক রিপোর্ট ও রিটার্ন জেলা প্রশাসক বরাবর প্রেরণ।
  22. সরকারি স্বার্থ সংশ্নিষ্ট ভূমি থেকে অবৈধ দখলদার উচ্ছেদ ও খাসজমি পুনরুদ্ধার।
  23. বন আইন অনুযায়ী বনভূমি ব্যবস্থাপনা।
  24. উপজেলায় রাজস্ব সম্মেলন আয়োজন।
  25. কৃষি ও অকৃষি খাসজমি ব্যবস্থাপনা নীতিমালা বাসতবায়ন। উপজেলা কৃষি খাস জমি ব্যবস্থাপনা ও বন্দোবসত কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন।
  26. দরিদ্র এবং ভূমিহীনদের জন্য সরকারের পুনর্বাসন কর্মসূচী যেমন আশ্রয়ণ,আবাসন, আদর্শ গ্রাম,গুচ্ছগ্রাম এবং জলবায়ু দুর্গত মানুষের পুনর্বাসন প্রকল্পের বাসতবায়ন ও তদারকি এবং উপজেলা কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন।
  27. সরকারের ভূমি সংস্কার নীতিমালা বাসতবায়ন।
  28. বিজ্ঞ আদালতের নির্দেশ মোতাবেক প্রসেস জারী।
  29. বিজ্ঞ আদালতের রায়/ডিক্রী/আদেশ বিষয়ে কার্যক্রম গ্রহণ।
  30. অকৃষি কার্যক্রমের সম্প্রসারণ থেকে মুল্যবান কৃষি জমি রক্ষায় বৈশিষ্ট্যভিত্তিক ভূমি বিভক্তি পদ্ধতি প্রবর্তনের উদ্যোগ গ্রহণ।
  31. ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মালিকানাধীন সম্পত্তির বিক্রি/হসতান্তরের ক্ষেত্রে অনাপত্তি সনদ প্রদান।
  32. উপজেলার রাজস্ব আদালত ও অফিস পরিদর্শন।
  33. সার্টিফিকেট অফিসারের কোর্ট পরিদর্শন।
  34. পৌরসভা এলাকার বাইরে সায়রাত মহাল/হাটবাজারের টোল নির্ধারণে সহায়তা।
  35. পার্বত্য জেলাত্রয়ের ভূমি নিবন্ধনে সহায়তা।
  36. ল্যান্ড ইউজ পনান প্রণয়ন ও বাসতবায়নে সহযোগিতা প্রদান।
  37. প্রাকৃতিক সম্পদের ব্যবস্থাপনা।
  38. কোর্ট অব ওয়ার্ডস সম্পর্কিত কার্যাবলী এবং
  39. রাজস্ব প্রশাসনের কর্মকর্তা ও কর্মচারীদের সংস্থাপন বিষয়াদি।
  40. উপজেলা জলমহাল ব্যবস্থাপনা ও বন্দোবসত কমিটির সভাপতি হিসেবে দায়িত্বপালন।

১৩. পরিসংখ্যান:

  • আদম শুমারী সুষ্ঠু ও সঠিকভাবে সম্পাদনে প্রয়োজনীয় সহযোগিতা প্রদান; এবং
  • বিশেষশুমারী যেমন-কৃষিশুমারী, স্বাস্থ্যশুমারী, শিক্ষাশুমারী, সামাজিক নিরাপত্তা বেস্টনীশুমারী ইত্যাদি সুষ্ঠু ও সঠিকভাবে সম্পাদনে প্রয়োজনীয় সহযোগিতা প্রদান।

১৪. দুর্যোগ ব্যবস্থাপনা:

  • দুর্ভিক্ষ কোড, দুর্যোগ সংক্রান্ত স্থায়ী আদেশাবলি (Standing Orders on Disaster) ও নীতিমালা এবং বিভিন্ন সময়ে জারিকৃত প্রজ্ঞাপন, পরিপত্র, আদেশ, স্মারক ইত্যাদিও মাধ্যমে প্রদত্ত নির্দেশনা অনুযায়ী দুর্যোগপূর্ব, দূর্যোগকালীন ও দুর্যোগোত্তর সময়ে দুর্যোগ ব্যবস্থাপনা এবং ত্রাণ ও পুনর্বাসন কার্যক্রম গ্রহণ;
  • ত্রাণ ও পুনর্বাসন এবং দুর্যোগ ব্যবস্থাপনা সম্পর্কিত উপজেলা কমিটিগুলোতে সভাপতির দায়িত্ব পালন;
  • দুর্যোগ ক্ষতিগ্রস্থ এলাকা দুর্যোগোত্তর তাৎক্ষণিক দর্শণ/পরিদর্শণ;
  • সাধারণ (খাদ্য ও নগদ) ত্রাণ পরিচালনা ও টেস্ট রিলিফ প্রদান;
  • কাবিখা/কাবিটা/গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণ কর্মসূচির সুষ্ঠু বাস্তবায়ন;
  • ভিজিএফ/ভিজিডি কর্মসূচির সুষ্ঠু বাস্তবায়ন। উপজেলা ভিজিএফ এবং ভিজিডি কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন।
  • অতি দরিদ্রদের জন্য কর্মসৃজন কর্মসূচির বাস্তবায়ন, তত্ত্বাবধান ও পরিবীক্ষণ; এবং প্রকল্পের সভাপতি হিসেবে দায়িত্ব পালন।
  • সময় সময় সরকার কর্তৃক গৃহীত অন্য যে কোন ত্রাণ ও পুনর্বাসন এবং দুর্যোগ ব্যবস্থাপনা সম্পর্কিত সামাজিক নিরাপত্তা কর্মসূচি তত্ত্বাবধান ও পরিবীক্ষণ।

১৫. রাষ্ট্রাচার (প্রটোকল):

  • ভিভিআইপি ও ভিআইপিগণের সফর সমন্বয়;
  • ভিভিআইপি ও ভিআইপিগণের উপজেলা সফরের সময় অভ্যর্থনা ও আবাসনের ব্যবস্থাকরণ;
  • ভিভিআইপি ও ভিআইপিগণের উপজেলা সফরের সময়ে নিরাপত্তা, হাউজ গার্ড ও পুলিশ এস্কর্ট ব্যবস্থার সমন্বয;
  • ভিভিআইপি ও ভিআইপিগণের সভার আয়োজন করা; এবং
  • ভিভিআইপি ও ভিআইপিগণের রাত্রিকালীন অবস্থানের জন্য ডাকবাংলা, রেস্ট হাউজ ইত্যাদি সংরক্ষণ।
  • উপজেলা পর্যায়ে চিফ প্রটোকল অফিসার হিসেবে দায়িত্ব পালন।

১৬. পর্যটন:

  • বিদ্যমান পর্যটন স্পটগুলোর আইন-শৃংখলা রক্ষায় প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ।
  • বিদ্যমান পর্যটন স্পটগুলোর নান্দনিক সৌন্দর্য বজায় রাখাসহ পরিবেশ সংরক্ষণে উদ্যোগ গ্রহণ।
  • বিদ্যমান পর্যটন স্পটগুলোতে আগত পর্যটকদের নিরাপত্তা বিধানে উদ্যোগ গ্রহণ।
  • প্রাকৃতিক পরিবেশকে কাজে লাগিয়ে জেলায় স্থানীয়ভাবে পর্যটনের সুযোগ সুবিধা সৃষ্টি।
  • পর্যটন খাতে বিনিয়োগে বেসরকারি উদ্যোক্তাদের উদুদ্ধকরণ এবং
  • পর্যটন সুবিধা সৃষ্টির জন্য সরকারের নিকট প্রসতাব প্রেরণ।

১৭. আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ:

  • সকল ধরণের আগ্নেয়াস্ত্রের লাইসেন্স প্রদান,নবায়ন,বাতিল ও পুনর্বহালে জেলা প্রশাসককে সহায়তা প্রদান।
  • বৈধ আগ্নেয়াস্ত্র ডিলার এবং দোকান মালিকদের কম্পিউটারাইজড ডাটাবেজ প্রসতত ও হালনাগাদকরণ এবং
  • সকল ধরণের বৈধ আগ্নেয়াস্ত্রের লাইসেন্সধারীরে/স্বত্বাধিকারীদের কম্পিউটারাইজড ডাটাবেজ প্রসতত ও নিয়মিত হালনাগাদকরণ।

১৮. রাষ্ট্রীয় গোপনীয় বিষয়াদি:

  • মহামান্য রাষ্ট্রপতি এবং মাননীয় প্রধানমন্ত্রীর নিরাপত্তা সংক্রান্ত কার্যাদি;
  • ১৯২৩ সালের অফিসিয়াল সিক্রেক্টস এ্যাক্ট অনুযায়ী অতীব গোপনীয় বিষয়াদি প্রক্রিয়াকরণ; এবং
  • KPIসমূহের নিরাপত্তা তদারকি।

১৯. গোপনীয় প্রতিবেদন:

  • উপজেলার সার্বিক অবস্থার উপর পাক্ষিক গোপনীয় প্রতিবেদন জেলা প্রশাসকের মাধ্যমে সরকারের কাছে প্রেরণ।
  • বিশেষ রাজনৈতিক পরিস্থিতির উপর গোপনীয় প্রতিবেদন জেলা প্রশাসকের মাধ্যমে সরকারের কাজে প্রেরণ।
  • বিশেষ গুরুত্বপূৃর্ণ ঘটনার গোপনীয় প্রতিবেদন জেলা প্রশাসকের মাধ্যমে সরকারে কাছে প্রেরণ এবং
  • বিশেষ আইন-শৃংখলা পরিস্থিতির উপর গোপনীয় প্রতিবেদন জেলা প্রশাসকের মাধামে সরকারের নিকট প্রেরণ।

২০. ট্রেজারি ও স্ট্যাম্প:

  • পাবলিক পরীক্ষার প্রশ্নপত্র, গোপনীয় কাগজপত্র, অতি মূল্যবান ও স্পর্শকাতর এবং প্রত্নতাত্ত্বিক নিদর্শন ইত্যাদি সামগ্রির সাময়িক হেফাজত;
  • স্ট্যাম্প, ভেন্ডার লাইসেন্স মঞ্জুর, নবায়ন ও বাতিল সম্পর্কিত প্রতিবেদন জেলা প্রশাসকের কাছে প্রেরণ।

২১.দুর্নীতি দমন:

  • দুর্নীতি প্রতিরোধে দুর্নীতি দমন কমিশনকে সহযোগিতা প্রদান;
  • জনগণ কর্তৃক দুর্নীতির বিষয়ে দাখিলকৃত অভিযোগের প্রক্রিয়াকরণ; এবং
  • দুর্নীতি প্রতিরোধে গণসচেতনতা সৃষ্টির উদ্যোগ গ্রহণ।

২২. জন উদ্বুদ্ধকরণ:

  • বিভিন্ন সামাজিক সমস্যা যেমন- যৌন হয়রানী, নারী নির্যাতন, মাদক সেবন, যৌতুক, বাল্যবিবাহ ইত্যাদি নিরসনে সামাজিক সচেতনতা বৃদ্ধিও লক্ষ্রে জনসাধারণের সাথে মত বিনিময় এবং সামাজিক প্রতিরোধ গড়ে তুলতে জনসাধারণকে উদ্বুদ্ধকরণ;
  • জনগণকে সম্পৃক্ত করে স্থানীয়ভাবে উন্নয়ন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন;
  • সরকারি নতুন কর্মসূচি সম্পর্কে জনসাধারণকে অবহিতকরণ এবং কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে জনসাধারণকে উদ্বুদ্ধকরণ।

২৩. লাইসেন্স:

  • ভোগ্যপণ্য এবং সিআই শীট, সিমেন্ট, সিগারেট, স্বর্ণ, আয়রণ, স্টীল ইত্যাদিও ডিলিং লাইসেন্স প্রদান, নবায়ন ও বাতিলকরণের প্রতিবেদন/সুপারিশ জেলা প্রশাসক বরাবর প্রেরণ।
  • বিষাক্ত দ্রব্য, বিস্ফোরক দ্রব্য, মাদক দ্রব্য এবং মদ, মানি লন্ডারিং, ইটভাটা, মোটর ড্রাইভিং, সিনেমা হল, হোটেল এবং রেস্টুরেন্ট ইত্যাদিও লাইসেন্স প্রদান, নবায়ন ও বাতিল করণের প্রতিবেদন/সুপারিশ জেলা প্রশাসক বরাবর প্রেরণ।
  • বিভিন্ন সংস্থার প্রয়োজনীয় ‘অনাপত্তি সনদ’ প্রদানে জেলা প্রশাসক বরাবর প্রতিবেদন/সুপারিশ প্রেরণ।
  • সরাই এ্যাক্ট, এসিড (স্থানান্তর, সংরক্ষণ এবং বিপণন) এ্যাক্টের আওতায় লাইসেন্স প্রদান, নবায়ন ও বাতিলকরণে প্রতিবেদন/সুপারিশ জেলা প্রশাসক বরাবর প্রেরণ।
  • নিত্য প্রয়োজনীয় পণ্যসামগ্রী যেমন-চিনি, লবণ ইত্যাদির লাইসেন্স প্রদান, নবায়ন এবং বাতিলকরণে প্রতিবেদন/সুপারিশ জেলা প্রশাসক বরাবর প্রেরণ।

২৪. মুক্তিযুদ্ধ বিষয়ক:

  • মুক্তিযোদ্ধাদের তালিকাভুক্তিকরনে সহযোগিতা প্রদান;
  • শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের কল্যাণ;
  • যুদ্ধাহত মুক্তিযোদ্দাসহ অন্যান্য মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারের সদস্যদেও কল্যাণ;
  • মুক্তিযোদ্ধাদের রাষ্ট্রীয় মর্যাদায় দাফন/শেষকৃত্য অনুষ্ঠানে সরকারের প্রতিনিধির উপস্থিতি নিশ্চিতকরণ, প্রয়োজনে আর্থিক সহযোগিতা প্রদান;
  • মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা বিতরণ কার্যক্রম তদারকি;
  • মুক্তিযোদ্ধাদের স্মৃতি বিজড়িত স্থানসমূহ চিহ্নিতকরণ ও সংরক্ষণে কার্যক্রম গ্রহণ;
  • মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল নির্বাচনে সহযোগিতাকরণ।

২৫. সম্পত্তি অধিগ্রহণ এবং হুকুম দখল:

  • জনস্বার্থে ভূমি, ভবণ, যানবহন ইত্যাদি অধিগ্রহণ ও হুকুম দখল সম্পর্কিত কার্যাদি সম্পাদনে জেলা প্রশাসককে সহায়তা প্রদান;
  • অধিগ্রহণকৃত অথচ অব্যবহৃত ভূমি পুনঃগ্রহণ সংক্রান্ত কার্যাদি; এবং
  • জনস্বার্থে হুকুম দখলকৃত সম্পত্তি অবমুক্তকরণ।

২৬. সংবাদ এবং প্রকাশনা:

  • সংবাদপত্র, সাময়িকী ইত্যাদি প্রকাশের অনুমতি প্রদানে জেলা প্রশাসক বরাবর প্রতিবেদন/ সুপারিশ  প্রেরণ;
  • প্রিন্টিং প্রেস স্থাপনের যথার্থতা যাচাইপূর্বক অনুমতি প্রদান;
  • সংবাদপত্র, সাময়িকী ইত্যাদি প্রকাশের জন্য অনুমতি/ঘোষণা বাতিলে জেলা প্রশাসক বরাবর প্রতিবেদন/সুপারিশ প্রেরণ;
  • প্রকাশনা নিষিদ্ধকরণ/সাময়িক স্থগিতকরণে জেলা প্রশাসক বরাবর প্রতিবেদন/সুপারিশ প্রেরণ;
  • সংবাদপত্র, সাময়িকী ইত্যাদিও এবং প্রিন্টিং প্রেস এর মালিকানা অনুমোদনে জেলা প্রশাসক বরাবর প্রতিবেদন/সুপারিশ প্রেরণ;
  • ১৯৭৩  সালের প্রিন্টিং প্রেস এ্যান্ড পাবলিকেশন এ্যাক্ট অনুযায়ী অন্যান্য কার্যক্রম গ্রহণে জেলা প্রশাসক‘কে সহায়তা প্রদান।

২৭. নির্বাচন:

  • নির্বাচন কমিশনের নির্দেশনা মোতাবেক জাতীয় সংসদ ও স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের নির্বাচন অনুষ্ঠানে অর্পিত দায়িত্ব পালন;
  • ভোটার তালিকা প্রণয়ন ও হালনাগাদকরণ তত্ত্বাবধান;
  • জাতীয় পরিচয়পত্র প্রণয়ন ও হালনাগাদকরণ তত্ত্বাবধান;
  • সরকারি নির্দেশনা অনুযায়ী নির্বাচনী এলাকা নির্ধারণ ও পুনঃনির্ধারণ;
  • নির্বাচন কমিশন কর্তৃক সময় সময় অর্পিত অন্য যে কোন দায়িত্ব পালন।

২৮. সীমান্ত বিষয়াদি:

নিম্নোক্ত বিষয়ে জেলা প্রশাসক‘কে সহায়তা প্রদান:

  1. বিওপি ও চেক পোস্ট পরিদর্শন এবং সীমান্ত এলাকার কর্মকান্ড তত্ত্বাবধান;
  2. আন্তর্জাতিক সীমানা পিলার সংরক্ষণ ও সংস্কারে কার্যকর পদক্ষেপ গ্রহণ;
  3. সরকার কর্তৃক সীমান্তেও নির্দিস্ট এরাকার মধ্যে কতিপয় অর্থনেতিক ও সামাজিক কর্মকান্ড নিয়ন্ত্রণ;
  4. সীমান্ত এলাকায় দুস্কৃতকারীদের অনুপ্রবেশ বন্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণ;
  5. সীমান্ত এলাকায় চোরাচালান নিরোধ অভিযান পরিচালনায় কার্যকর ব্যবস্থা গ্রহণ;
  6. উপজেলা চোরাচালান প্রতিরোধ টাস্কফোর্স কমিটির সভাপতির দায়িত্ব পালন এবং চোরাচালান রোধে কার্যকর ব্যবস্থা গ্রহণ;
  7. উপজেলা চোরাচালান প্রতিরোধ সমন্বয় কমিটির সভাপতির দায়িত্ব পারন এবং চোরাচালান অপরাধ দমনে কার্যকর ব্যবস্থা গ্রহণ;
  8. সীমান্তবর্তী দেশের সংশ্লিষ্ট প্রতিপক্ষদের সাথে প্রয়োজনে যোগাযোগ করা;
  9. যৌথ সীমান্ত সম্মেলন আয়োজনের উদ্যোগ গ্রহণ এবং দলনেতা হিসেবে সম্মেলনে অংশ গ্রহণ;
  10. নির্ধারিত সীমান্ত হাট পরিচালনা ও ব্যবস্থাপনা।

২৯. খাদ্য:

  • খাদ্যশস্য সংগ্রহে সহযোগিতা প্রদান; উপজেলা খাদ্য ক্রয় ও পরিধারণ কমিটির সভাপতির দায়িত্ব পালন;
  • খাদ্যশস্য গুদামজাতকরণে সহায়তা;
  • খাদ্যশস্যেও মূল্য স্থিতিশীল রাখায় প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ;
  • খাদ্য নিরাপত্তা গড়ে তুলতে সহযোগিতা প্রদান;
  • খাদ্যগুদামের বার্ষিক ভেরিফিকেশন এবং প্রয়োজন অনুযায়ী নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে দায়িত্ব পালন;
  • অত্যাবশ্যকীয় খাদ্য সামগ্রীর লাইসেন্স প্রদানে সহায়তা প্রদান;
  • খাদ্যে ভেজাল প্রতিরোধে মোবাইল কোর্ট পরিচালনা;
  • খোলা বাজারে খাদ্য বিক্রয় কর্মসূচি (&ওএমএস) এবং ফেয়ার প্রাইস কার্ডের মাধ্যমে খাদ্যশস্য বিক্রয়ের ডিলার নিয়োগ ও খাদ্যশস্য বিক্রয় কার্যক্রম তদারকি ও পরিবীক্ষণ।

২৯. আনসার ও ভিডিপি:

  • আনসার ও ভিডিপি‘র কার্যাদি সমন্বয়সাধন ও তত্ত্বাবধান;
  • আনসার দ্বারা গুরুত্বপূর্ণ স্থাপনার নিরাপত্তা ব্যবস্থা করা;
  • সার্বিক আইন-শৃঙ্খলা রক্ষায় প্রয়োজনানুযায়ী আনসার নিয়োগের উদ্যোগ গ্রহণ;
  • গ্রাম আনসার (পুরুষ-মহিলা) দলকে গ্রামের আইন-শৃঙ্খরা, সামাজিক কল্যাণ, দুর্যোগ ব্যবস্থাপনা ও উন্নয়ন কর্মকান্ডে নিয়োজিত করার উদ্যোগ গ্রহণ; এবং
  • দুর্যোগপূর্ব, দুর্যোগকালীন ও দুর্যোগোত্তর সময়ে জননিরাপত্তা বিধানে আনসার নিয়োগের উদ্যোগ গ্রহন।

৩০. শ্রম বিষয়ক:

  • শ্রম আইন অনুযায়ী শ্রমিকদের কল্যাণে ব্যবস্থা গ্রহণ;
  • কর্মরত অবস্থায় মৃত্যুবরণকারী/আহত শ্রমিকদের ক্ষতিপূরণ আদায়ে ভূমিকা রাখা;
  • শ্রমিক অসন্তোষ প্রশমন ও নিয়ন্ত্রন;
  • শিল্পাঞ্চল ও অন্যান্য শিল্প প্রতিষ্ঠানে শ্রমিক/বহিরাগত কর্তৃক শান্তি ভঙ্গের বিরুদ্ধে প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ;
  • শিশুশ্রম ও অন্যান্য অবৈধ শ্রম বন্ধে প্রতিকারমূলক ব্যবস্থা গ্রহণ;
  • মালিক ও শ্রমিক উভয় পক্ষের মধ্যে পারস্পরিক আস্থা ও বিশ্বাস বৃদ্ধিতে ভূমিকা রাখা।

৩১. সামাজিক নিরাপত্তা বেস্টনী:

  • মুক্তিযোদ্ধা, প্রতিবন্ধী, বিধবা/স্বামী পরিত্যক্তা, মাতৃত্ব ভাতা, বয়স্ক ভাতা ইত্যাদি বিতরণ কার্যক্রম তদারকি ও সমন্বয় এবং উপজেলা কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন;
  • সরকারি ও বেসরকারি এতিমখানা, শিশু সদন, শিশুনিবাস ইত্যাদির এবং হাসপাতাল রোগী কল্যাণ সম্পর্কিত বিভিন্ন কমিটিতে সভাপতির দায়িত্ব পালন, কার্যক্রম তদারকি ও সমন্বয়;
  • প্রবীণ দিবস পালন এবং প্রবীণদের কল্যাণে বিভিন্ন কার্যক্রম গ্রহন;
  • প্রতিবন্ধীদের শিক্ষার সম্প্রসারণ এবং অন্যান্য কল্যাণমূলক কাজে সহায়তা প্রদান;
  • অটিস্টিক শিশুদের জন্য শিক্ষা ও অন্যান্য কল্যাণমূলক কার্যক্রম গ্রহণ;
  • সমাজ সচেতনতা বৃদ্ধিতে এবং বিভিন্ন সামাজিক কর্মকান্ডের সফলতায়/সহায়তায় প্রদত্ত অনুদান প্রাপ্তদের বাছাই ও বিতরণ কার্যক্রম তদারকি ও সমন্বয়;
  • এসিড সন্ত্রাসের শিকার নারী ও পুরুষদের মধ্যে অনুদান/সহায়তা প্রদান;
  • শহরাঞ্চলের জন্য গৃহীত উন্নয়ন কর্মসূচির সভাপতি হিসেবে দায়িত্ব পালন;
  • সামাজিক নিরাপত্তা ও দারিদ্র্য বিমোচনে উন্নয়ন/অনুন্নয়ন খাত হতে বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ (বর্তমানে ২১ টি) কর্তৃক গৃহীত বিভিন্ন সামাজিক নিরাপত্তা বেস্টনী কর্মসূচি বাস্তবায়নে সহায়তা প্রদান।

৩২. পরিবার পরিকল্পনা:

  • উপজেলা পরিবার পরিকল্পনা কমিটির নির্বাহী সভাপতির দায়িত্ব পালন;
  • মাতৃ ও শিশু স্বাস্থ্য- কেন্দ্রের কার্যাবলি তত্তাবধান ও সমন্বয় সাধন;
  • পরিবার পরিকল্পনা গ্রহণে উদ্বুদ্ধকরণ কর্মসূচি বাস্তবায়নে সহায়তা;
  • পরিবার কল্যাণ কেন্দ্র নির্মাণে সহায়তা এবং মানসম্মত পরিবার কল্যাণ কেন্দ্র নির্মাণ নিশ্চিতকরণে নির্মাণাধীন কেন্দ্র পরিদর্শন; এবং
  • পরিবার কল্যাণ কেন্দ্রের কর্মকান্ড বাস্তবায়নে সহায়তা।

৩৩. পেনশন ও পারিতোষিক:

  • অবসরপ্রাপ্ত কর্মচারিদের পেনশন ও পারিতোষিক দ্রুত প্রক্রিয়াকরণ;
  • মৃত কর্মচারিদের যৌথবীমা ও কল্যাণ তহবিলের আবেদন দ্রুত প্রক্রিয়াকরণ;
  • কর্মরত কর্মচারিদের চিকিৎসাজনিত ব্যয়ের বিপরীতে আর্থিক সহায়তার প্রাপ্তির আবেদন প্রক্রিয়াকরণ;
  • বর্ষপঞ্জির প্রথমে [Post Retirement Leave (PRL)]পিআরএল গমণকারী কর্মচারিদের ত্রৈমাসিক (জানুয়ারি-মার্চ, এপ্রিল-জুন, জুলাই- সেপ্টেম্বর ও অক্টোবর-ডিসেম্বর) তালিকা প্রস্ত্ততকরণ এবং সেমতে নির্ধারিত সময়ে পিআরএল অনুমোদন।

৩৪. পরিবহন ও যোগাযোগ:

  • জনস্বার্থে সরকারি ও বেসরকারি যানবাহন অধিযাচনে জেলা প্রশাসক‘কে সহায়তা প্রদান;
  • প্রয়োজনে প্রেট্রোলিয়াম, ওয়েল এবং লুব্রিকেন্ট বিক্রয় রেশনিং/নিয়ন্ত্রণ;
  • প্রয়োজনে গ্যাস (সিএনজি) স্টেশন হতে গ্যাস বিক্রয় রেশনিং/নিয়ন্ত্রণ;
  • উপজেলা পরিবহণ কর্তপক্ষের সভাপতির দায়িত্ব পালন এবং এর কার্যাদি সম্পাদন;
  • ১৯৮৩ সালের মোটরযান অধ্যাদেশ অনুযায়ী মোবাইল কোর্ট পরিচালনা; এবং
  • নিরাপদ সড়ক নিশ্চিতকরণে উপজেলা নিরাপদ সড়ক নিশ্চকতকরণ কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন।

৩৫. শিক্ষা:

ক. প্রাথমিক ও গণশিক্ষা এবং এবতেদায়ী শিক্ষা

  • উপজেলা প্রাথমিক শিক্ষা কমিটির নির্বাহী সভাপতি হিসেবে দায়িত্ব পালন।
  • বিদ্যালয়ে গমণ উপযোগী সকল শিশুর প্রাথমিক বিদ্যালয়ে ভর্তিও কার্যক্রম তত্ত্বাবধান;
  • বিভিন্ন সরকারি ও বেসরকারি বিদ্যালয়ে প্রাথমিক স্তরের সুষ্ঠু ভর্তি পরীক্ষা গ্রহণ তত্ত্বাবধান ও সমন্বয়;
  • প্রাথমিক বিদ্যালয়ে ভর্তিকৃত ছাত্র-ছাত্রীদের ঝরেপড়া রোধ কার্যক্রম তত্ত্বাবধান;
  • প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের মাঝে নির্ধারিত সময়ের মধ্যে বিনামূল্যে পাঠ্যবই বিতরণ কর্মসূচি তত্ত্বাবধান ও সমন্বয়;
  • ৫ম শ্রেণীর সমাপনী পরীক্ষা এবং এবতেদায়ি পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠান, তত্ত্বাবধান ও সমন্বয় এবং পরীক্ষা পরিচালনা কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন।
  • প্রাথমিক বিদ্যালয় পরিদর্শণ ও সরকার বরাবর প্রতিবেদন প্রেরণ;
  • Note-Books (Prohibition) Actt,১৯৮০  অনুযায়ী প্রাথমিক স্তরের পাঠ্য বইয়ের নোট বই/ গাইড বই মুদ্রণ, প্রকাশ ও বিক্রির বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা;
  • প্রাথমিক বিদ্যারয়ের ছাত্র-ছাত্রীদের উপবৃত্তির সুষ্ঠু বিতরণ তত্ত্বাবধান;
  • উপজেলার শ্রেষ্ঠ প্রাথমিক শিক্ষক, শ্রেষ্ঠ প্রাথমিক বিদ্যালয় ইত্যাদি ক্যাটাগরীতে নির্বাচন কমিটির সভাপতির দায়িত্ব পালন;
  • সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগ সম্পর্কিত সরকার প্রদত্ত দায়িত্ব পালন;
  • সকল প্রাথমিক বিদ্যালয়ে কাব দল গঠণ কার্যক্রম তত্ত্বাবধান ও সমন্বয় সাধন;
  • গণশিক্ষা ও বয়স্ক শিক্ষা কার্যক্রমের মাধ্যমে নিরক্ষরতা দূরীকরণ কার্যক্রম তত্ত্বাবধান;
  • প্রাথমিক বিদ্যালয়ের নির্মাণ, মেরামত, সংস্কার ইত্যাদি কার্যক্রমের সুষ্ঠু বাস্তবায়ন তত্ত্বাবধান;
  • অনগ্রসর এলাকায় নতুন প্রাথমিক বিদ্যালয় স্থাপনে উদ্বুদ্ধকরণ ও উদ্যোগ গ্রহণ; এবং
  • প্রয়োজনে নতুন পরীক্ষা কেন্দ্র স্থাপনের উদ্যোগ গ্রহণ।

খ. মাধ্যমিক:

  • বিভিন্ন সরকারি ও বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি পরীক্ষা গ্রহণ, সুষ্ঠু ব্যবস্থাপনা, তত্ত্বাবধান ও সমন্বয়;
  • মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তিকৃত ছাত্র-ছাত্রীদের ঝরেপড়া রোধের কার্যক্রম তত্ত্বাবধান;
  • মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের মাঝে নির্ধারিত সময়ের মধ্যে বিনামূল্যের পাঠ্যবই বিতরণ কর্মসূচি তত্ত্বাবধান ও সমন্বয় ।
  • জেএসসি ও জেডিসি এবং এসএসসি ও সমমানের পরীক্ষা নকল ও দুর্নীতিমুক্ত পরিবেশে সুষ্ঠুভাবে অনুষ্ঠান, তত্ত্বাবধান ও সমন্বয় এবং পরীক্ষা পরিচালনা কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন।
  • মাধ্যমিক বিদ্যালয় পরিদর্শন ও সরকার বরাবর প্রতিবেদন প্রেরণ;
  • Note-Books (Prohibition) Act,১৯৮০  অনুযায়ী মাধ্যমিক স্তরের পাঠ্য বইয়ের নোট বই/ গাইড বই মুদ্রণ, প্রকাশ ও বিক্রির বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা;
  • মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের মাঝে উপবৃত্তির সুষ্ঠু বিতরণ তত্ত্বাবধান;
  • সকল মাধ্যমিক বিদ্যালয়ে স্কাউট ও গালর্স গাইড দল গঠণ কার্যক্রমের সুষ্ঠু বাস্তবায়ন তত্ত্বাবধান;
  • মাধ্যমিক বিদ্যালয়সমূহের নির্মাণ, মেরামত, সংস্কার ইত্যাদি কার্যক্রমের সুষ্ঠু বাস্তবায়ন তত্ত্বাবধান;
  • শিক্ষার মান উন্নয়নে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ;
  • বিদ্যালয়গুলোতে সহপাঠ্য কার্যক্রম গ্রহণে উদ্বুদ্ধকরণ;
  • পরীক্ষা কেন্দ্রে আইন-শৃঙ্খলা রক্ষা;
  • বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড এর প্রবিধানমালা অনুযায়ী বেসরকারি দাখিল মাদ্রাসাসমূহের ব্যবস্থাপনা ও পরিচালনা;
  • বিভিন্ন শিক্ষা বোর্ডের প্রবিধানমালা/রেগুলেশন্স অনুযায়ী বেসরকারি নিম্নমাধ্যমিক ও মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান ব্যবস্থাপনা ও পরিচালনা;
  • সরকারি মাধ্যমিক বিদ্যালয় ও সরকারি দাখিল মাদ্রসাসমূহের কার্যক্রম তত্ত্বাবধান ও সমন্বয়;
  • প্রত্যেক মাধ্যমিক বিদ্যালয়ে পাঠাগার স্থাপনে উৎসাহ প্রদান এবং বিদ্যমান পাঠাগারসমূহ ব্যবহারে কর্তৃপক্ষ ও ছাত্র-ছাত্রীদের উৎসাহিত করা;
  • সকল মাধ্যমিক স্তরের বিদ্যালয়/মাদ্রাসায় মাদক বিরোধী কমিটি গঠন এবং মাদকের কুফল সম্পর্কে ছাত্র-ছাত্রীদের অবহিত রাখা;
  • অনগ্রসর এলাকায় নতুন বিদ্যালয় স্থাপনে উদ্বুদ্ধকরণ ও উদ্যোগ গ্রহণ;
  • প্রয়োজনে নতুন পরীক্ষা কেন্দ্র স্থাপনের উদ্যোগ গ্রহণ।

গ. উচ্চ শিক্ষা:

  • বিভিন্ন সরকারি ও বেসরকারি মহাবিদ্যালয়ে সুষ্ঠু ভর্তি পরীক্ষা গ্রহণ তত্ত্বাবধান ও সমন্বয়;
  • নকল ও দুর্নীতিমুক্ত পরিবেশে এইচএসসি ও সমমান এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন স্নাতক, স্নাতক (সম্মান) ও স্নাতকত্তোর পরীক্ষাসমূহ অনুষ্ঠান তত্ত্বাবধান ও সমন্বয় এবং পরীক্ষা পরিচালনা কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন।
  • পরীক্ষা কেন্দ্রে আইন-শৃঙ্খলা রক্ষা;
  • Note-Books (Prohibition) Act,198০  অনুযায়ী উচ্চ মাধ্যমিক স্তরের পাঠ্য বইয়ের নোট বই/গাইড বই মুদ্রণ, প্রকাশ ও বিক্রির বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা;
  • মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের মাঝে উপবৃত্তির সুষ্ঠু বিতরণ তত্ত্বাবধান;
  • শিক্ষার মান উন্নয়নে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ;
  • বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড এর প্রবিধানমালা অনুযায়ী বেসরকারি আলিম ও তদূর্ধ্ব পর্যায়ের মহাবিদ্যালয়সমূহের ব্যবস্থাপনা ও পরিচালনা;
  • বিভিন্ন শিক্ষা বোর্ডের প্রবিধানমালা/রেগুলেশন্স অনুযায়ী বেসরকারি মহাবিদ্যালয়সমূহের ব্যবস্থাপনা ও পরিচালনা;
  • সরকারি মহাবিদ্যালয় ও সরকারি আলিম ও তদুর্ধ্ব পর্যায়ের মাদ্রাসাসমূহের কার্যক্রম সমন্বয়;
  • মহাবিদ্যালয়গুলোতে সহপাঠ্য কার্যক্রম গ্রহণে উদ্বুদ্ধকরণ;
  • সকল মহাবিদ্যালয়সমূহে বিএনসিসি ও রোভার স্কাউটস গঠণ কার্যক্রমের সুষ্ঠু বাস্তবায়ন তত্ত্বাবধান;
  • প্রত্যেক মহাবিদ্যালয়ে পাঠাগার স্থাপনে উৎসাহ প্রদান এবং বিদ্যমান পাঠাগারসমূহ ব্যবহারে কর্তৃপক্ষ ও ছাত্র-ছাত্রীদের উৎসাহিত করা;
  • বেসরকারি বিশ্ববিদ্যালয় সমূহে সরকারি আইন/বিধিমালা/নীতিমালা অনুযায়ী পরিচালিত না হলে সে বিষয়ে সরকার বরাবর প্রতিবেদন প্রেরণ;
  • সকল বিশ্ববিদ্যালয়/মহাবিদ্যালয়/মাদ্রাসায় মাদক বিরোধী কমিটি গঠন এবং মাদকের কুফল সম্পর্কে ছাত্র-ছাত্রীদের অবহিত রাখা;
  • শিক্ষা প্রতিষ্ঠানে রাষ্ট্র বিরোধী কোন কার্যক্রম যেন দানা বাঁধতে না পারে সে বিষয়ে কার্যকর পদক্ষেপ গ্রহণ;
  • অনগ্রসর এলাকায় নতুন মহাবিদ্যালয় স্থাপনে উদ্বুদ্ধকরণ ও উদ্যোগ গ্রহণ; এবং
  • প্রয়োজনে নতুন পরীক্ষা কেন্দ্র স্থাপনের উদ্যোগ গ্রহণ।

৩৬. নাগরিক বিনোদন:

  • ১৯১৮ সালের সিনেমাটোগ্রাফ এ্যাক্ট অনুযায়ী লাইসেন্স প্রদান ও প্রাসঙ্গিক অন্যান্য কার্যাদি সম্পাদনে জেলা প্রশাসক‘কে সহায়তা প্রদান;
  • ১৯১৮ সালের সিনেমাটোগ্রাফ এ্যাক্ট অনুযায়ী মোবাইল কোর্ট পরিচালনা;
  • বিনোদন কর পরিহার প্রবণতা নিয়ন্ত্রন;
  • বিদ্যমান বিনোদন স্থানসমূহ পরিদর্শন এবং নিরাপদ ও পরিচ্ছন্নস বিনোদন নিশ্চিতকরণে উদ্যোগ গ্রহণ;
  • জনসাধারেণের জন্য নতুনভাবে নিরাপদ ও পরিচ্ছন্ন বিনোদনের সুযোগ সৃষ্টি;
  • বিদ্যমান আইন/অধ্যাদেশ/বিধি/নীতিমালা/প্রজ্ঞাপন/পরিপত্র অনুযায়ী শুধু দেশীয় সংস্কৃতির সাথে সামঞ্জস্যপূর্ণ যাত্রা, সার্কাস, প্রদর্শনী, নাটক ইত্যাদি অনুষ্ঠানের অনুমতি প্রদানে জেলা প্রশাসক‘কে সহায়তা প্রদান;
  • বিদ্যমান আইন/অধ্যাদেশ/বিধি/নীতিমালা/প্রজ্ঞাপন/পরিপত্র অনুযায়ী কৃষি, বাণিজ্য, শিল্প ইত্যাদি মেলার অনুমতি প্রদানে জেলা প্রশাসক‘কে সহায়তা প্রদান;
  • অপসংস্কৃতি ও অশ্লীল বিনোদন কঠোরভাবে নিয়ন্ত্রণ;
  • দেশীয় সংস্কৃতি ও সুস্থ বিনোদনের প্রসারে সহাযতা প্রদান; এবং
  • ক্যাবল টেলিভিশন নেটওয়ার্ক পরিচালা আইন-২০০৮ অনুযায়ী ক্যাবল টিভি পরিচারনা নিয়ন্ত্রণ,  তত্ত্বাবধান ও পরিবীক্ষণ।

৩৭. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী:

  • ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কল্যাণে সরকারি নীতিমালা বাস্তবায়ন;
  • ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জন্য সরকারি উদ্যোগে গৃহীত উন্নয়ন প্রকল্পের সুষ্ঠু বাস্তবায়ন তদারকি ও সমন্বয়;
  • পার্বত্য চট্রগ্রাম প্রবিধান ১৯০০ এবং পার্বত্য চট্রগ্রাম মাসন বিধিমালা ১৯০০ অনুযায়ী পার্বত্য চট্রগ্রামে বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর উন্নয়ন ও কল্যান;
  • পার্বত্য জেলাত্রয়সহ ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সনদ প্রদানে জেলা প্রশাসক‘কে সহায়তা পদান; এবং
  • ক্ষুদ্র নৃ-গোষ্ঠীল উন্নয়ন সংক্রান্ত কমিটির সভাপতির দায়িত্ব পালন।

৩৮. আন্তঃ বিভাগীয় সমন্বয়:

  • উপজেলার প্রধান সমন্বয়কারীর দায়িত্ব পালন;
  • উপজেলার আন্তঃবিভাগীয় কর্মকান্ডের সমন্বয়; এবং
  • সরকার কর্তৃক গঠিত বিভিন্ন আন্তঃবিভাগীয় সভাপতির দায়িত্ব পালন।

৩৯. মানব সম্পদ উন্নয়ন:

  • বিসিএস (প্রশাসন) ক্যাডারের শিক্ষানবিস কর্মকর্তাদের ইন-সার্ভিস প্রশিক্ষনে সহায়তা প্রদান;
  • উপজেলায় কর্মরত অন্যান্য বিভাগের কর্মকর্তা ও কর্মচারিদের জন্য প্রশিক্ষণ প্রদান ও গ্রহণেউদ্বুদ্ধকরণ এবং প্রশিক্ষণে সহায়তা প্রদান।

৪০. অভিযোগ শ্রবণ এবং তদন্ত:

  • সপ্তাহের একটি পূর্ব নির্ধারিত দিনে স্থানীয় জনগণের অভিযোগ শ্রবণ এবং সে অনুযায়ী ব্যবস্থা গ্রহণ;
  • আইনানুগ পদ্ধতি অনুসরণে প্রাপ্ত লিখিত অভিযোগ অনুসন্ধান এবং সে অনুযায়ী ব্যবস্থা গ্রহণ;
  • বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ প্রদত্ত অভিযোগের তদন্ত পরিচালনা এবং প্রতিবেদন প্রেরণ।

 

৪১. স্থানীয় সরকার:

  • ইউনিয়ন পরিষদ মেমবারদের শপথ পরিচালনা;
  • ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও সদস্যদের সম্মানী প্রদান;
  • ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও সদস্যদের বিরুদ্ধে উত্থাপিত অভিযোগ প্রত্রিয়াক্ররণ;
  • ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও মেমবারদের অপসারণ প্রস্তাব প্রক্রিয়াকরণ;
  • ইউনিয়ন পরিষদ কর্মচারিদের বেতনের সরকারি অংশ প্রদান;
  • ইউনিয়ন পরিষদ দফাদার ও চৌকিদারদের পোশাক প্রদান;
  • ইউনিয়ন পরিষদ বাজেট অনুমোদন;
  • ইউনিয়ন পরিষদ আয়কর প্রস্তাব অনুমোদন;
  • ইউনিয়ন পরিষদ অডিট আপত্তি নিষ্পত্তি, তত্ত্বাবধান ও পরিবীক্ষণ;
  • ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, সদস্য ও কর্মচারিদের প্রশিক্ষনের ব্যবস্থাকরণ;
  • ইউনিয়ন পরিষদ কার্যাদির সামগ্রিক তত্ত্বাবধান ও পরিবীক্ষণ;
  • ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স নির্মাণের সাইট সিরেকশন প্রক্রিয়াকরণ;
  • আন্তঃ ইউনিয়ন সীমানা বিরোধ নিষ্পত্তি;
  • ইউনিয়ন পরিষদ ও পৌরসভার জন্ম-মৃত্যু নিবন্ধন কার্যক্রম তত্ত্বাবধান;
  • ইউনিয়ন পরিষদ পরিদর্শন ও দর্শন;
  • পৌরসভার শ্রেণী উন্নয়নের প্রস্তাব প্রক্রিয়াকরণ;
  • ইউনিয়ন, উপজেলা এবং পৌরসভার সীমানা ঘোষণা ও সংশোধন;
  • জেলার স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের উন্নয়নমূলক কর্মকান্ডের সমন্বয় সাধন;
  • নতুন স্থানীয় সরকার কর্তৃপক্ষ, যেমন-ইউনিয়ন, উপজেলা, পৌরসভা সৃষ্টির প্রস্তাব প্রক্রিয়াকরণ;
  • উপজেলা পরিষদ সভায় চেয়ারম্যান প্যানেল পস্ত্তত করা সম্ভবপর না হলে অথবা প্যানেলভুক্ত চেয়ারম্যানগণ দায়িত্ব পালনে অযোগ্য হলে/অসম্মতি জ্ঞাপন করলে চেয়ারম্যান প্যানেল তৈরীর প্রক্রিয়াকরণ; এবং
  • স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের সমস্যা ও সম্ভাবনা এবং অন্য যে কোন ইস্যু স্থানীয় সরকার বিভাগের গোচরীভূত করা।

৪২. যুব ও ক্রীড়া:

  • একুশ শতকের চ্যালেমজ মোকাবিলায় সক্ষম যুব সম্প্রদায় গড়ে তুলতে ভূমিকা রাখা।
  • প্রশিক্ষিত বেকার যুবকদের স্বকর্ম সংস্থানে উদ্বুদ্ধকরণ।
  • যুব সমবায় সমিতির মাধ্যমে সংঘটিত যুবকদের মাঝে খাস পুকুর ইত্যাদি ইজারা প্রদান।
  • বিদেশে কর্মসংস্থানের সুযোগ রয়েছে এমন প্রশিক্ষণ গ্রহণে যুবকদের উদ্বুদ্ধকরণ।
  • যুব সমাজে মাদকাসক্তি রোধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ।
  • উপজেলা ক্রীড়া সংস্থার সভাপতির দায়িত্ব পালন।
  • স্থানীয় পর্যায়ে নিয়মিত বিভিন্ন খেলাধুলার আয়োজন।
  • উপজেলায় মহিলাদের ক্রীড়া উন্নয়নে পৃষ্ঠপোষকতা প্রদান।
  • উপজেলা মহিলা ক্রীড়া সংস্থাকে সার্বিক সহযোগিতা প্রদান।
  • জাতীয় এবং আন্তর্জাতিক প্রতিযোগিতার আয়োজন।
  • ন্যাশনাল সার্ভিস কর্মসূচীর উপজেলা সমন্বয় কমিটির সভাপতির দায়িত্ব পালন এবং
  • ন্যাশনাল সার্ভিস কর্মসূচীর সুষ্ঠু বাসতবায়ন,তত্ত্বাবধান ও পরিবীক্ষণ।
  • মৌসুমী প্রতিযোগিতা এবং গ্রামীন খেলাধুলার আয়োজন এবং উপজেলা কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন।

৪৩. নারী ও শিশু:

  • উপজেলা শিশু একাডেমীর সভাপতির দায়িত্ব পালন। (যদি থাকে)
  • শিশু একাডেমীর মাধামে দেশীয় সুষ্ঠু সংস্কৃতি বিকাশে উদ্যোগ গ্রহণ।
  • শিশুদের সুষ্ঠু বিকাশ ও সুনাগরিক হিসেবে গড়ে তোলার লক্ষ্যে গৃহীত বিভিন্ন কর্মসূচীতে উৎসাহ প্রদান।
  • যৌন হয়রানী (ঈভ-টিজিং) বন্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণ।
  • বাল্যবিবাহ রোধে কার্যকর পদক্ষেপ গ্রহণ।
  • কিশোর/কিশোরী উন্নয়ন/সংশোধন কেন্দ্রের সুষ্ঠু পরিচালনায় ভূমিকা রাখা।
  • যৌতুক প্রদানের বিরুদ্ধে জনমত সৃষ্টিতে উদ্যোগ গ্রহণ।
  • নারী নির্যাতন ও নিপীড়ন রোধে জনমত সৃষ্টিতে ভূমিকা রাখা। নারী নির্যাতন ও প্রতিরোধ কমিটির সভাপতির দায়িত্ব পালন।
  • নারী উন্নয়ন ও ক্ষমতায়নে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ
  • জাতীয় মহিলা সংস্থাকে সার্বিক সহযোগিতা প্রদান।

৪৪. কৃষি:

  • উপজেলা সার ও বীজ মনিটরিং কমিটির সভাপতির দায়িত্ব পালন।
  • উপজেলা সার ও বীজ মনিটরিং কমিটির মাধ্যমে যথাসময়ে সার ডিলার নিয়োগ প্রসতাব প্রক্রিয়াকরণ।
  • কৃষকদের মাঝে যথাসময়ে সার সরবরাহ নিশ্চিতকরণ এবং সার পরিস্থিতি সম্পর্কে সরকারকে অবহিত রাখা।
  • উপজেলা কৃষি ঋন কমিটির সভাপতির দায়িত্ব পালন।
  • উপজেলা কৃষি পুনর্বাসন কমিটির সভাপতির দায়িত্ব পালন
  • ইদুর নিধন কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন।
  • দুর্যোগোত্তর কৃষি পুনর্বাসন কর্মসূচী বাসতবায়ন সমন্বয় সাধন।
  • বিভিন্ন ধরণের কৃষি উপকরণের চাহিদা এবং সরবরাহ পরিবীক্ষণ।
  • কৃষক পর্যায়ে কৃষি পণ্যের ন্যায্য মূল্য প্রাপ্তিতে কৃষি পণ্য বিপণনে ভূমিকা রাখা।
  • কৃষি মেলা আয়োজনে সহযোগিতা প্রদান, কৃষি মেলা/ফলদ বৃক্ষ মেলা আয়োজন কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন।
  • পতিত কৃষিজমি চাষের আওতায় আনার পদক্ষেপ গ্রহণ।
  • শতকরা ২ টাকা সুদে ব্যাংক ঋণের মাধ্যমে তেল,ডাল ও মসলা জাতীয় শস্য উৎপাদনের জন্য কৃষককে উদ্বুদ্ধকরণ।
  • ভূ-গর্ভস্থ ও ভূ-উপরস্থ পানি সম্পদের সুষ্ঠু ব্যবহার ও সমন্বয় সাধনের উদ্যোগ গ্রহণ এবং উপজেলা সেচ কমিটির আহবায়ক হিসেবে দায়িত্ব পালন।
  • কৃষি উন্নয়নে সরকার কর্তৃক গৃহীত অন্য যে কোন কর্মসূচী বাসতবায়নে যথাযথ ভূমিকা পালন।

৪৫. বাজার মূল্য পরিবীক্ষণ এবং ভোক্তা অধিকার সংরক্ষণ:

  • উপজেলা পর্যায়ে বাজার মূল্য পরিবীক্ষণ ও ভোক্তা অধিকার সংরক্ষণ বিষয়ক কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন।
  • ভোগ্যপণ্য ও নিত্য প্রয়োজনীয় দ্রব্যের অস্বাভাবিক মূল্য বৃদ্ধিরোধে ভোক্তা ও বিক্রেতাকে
  • সচেতন করা।
  • নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মজুতদারি প্রতিরোধে পদক্ষেপ গ্রহণ।
  • ভোগ্যপণ্য এবং অন্যান্য দ্রব্যের নির্বিঘ্নে বাজারে সরবরাহ সুনিশ্চিতকরণ।
  • উপজেলা ভোক্ত অধিকার সংরক্ষণ কমিটির সভাপতির দায়িত্ব পালন।
  • ভোক্তা অধিকার সংরক্ষণের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন এবং
  • ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ এর সংশ্নিষ্ট অংশ বাসতবায়নে পদক্ষেপ গ্রহণ।

৪৬. মৎস্য ও প্রাণিসম্পদ:

  • মৎস্য ও জলজ সম্পদ সংরক্ষণ ও সম্প্রসারণে পদক্ষেপ গ্রহণ।
  • পোনা মাছ অবমুক্তকরণ ও পোনামাছ সংগ্রহ কমিটির সভাপতির দায়িত্ব পালন।
  • জলাধার,হাওড়-বাওড়,খাল-বিল ও নদী সংরক্ষণে আইানানুগ ব্যবস্থা গ্রহণ।
  • মৎস্য সপ্তাহ উদ্যাপন কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন।
  • জলাধারসমূহ সরকারি নির্দেশনা মোতাবেক ইজারা প্রদান।
  • উন্নয়ন প্রকল্পের আওতায় হসতান্তরিত জলমহালের কার্যক্রম পরিবীক্ষণ।
  • সরকারি নির্দেশানুযায়ী অপরিণত মৎস্য শিকার ও বিপণন কঠোরভাবে নিয়ন্ত্রণ।
  • প্রাণিসম্পদ উন্নয়ন ও সম্প্রসারণে প্রয়োজনীয় সহযোগিতা প্রদান।
  • মৌসুমী অতিথি পাখি নিধনরোধে পদক্ষেপ গ্রহণ ও গণসচেতনতা সৃষ্টি এবং
  • প্রাণিসম্পদের সংক্রামণ প্রতিরোধ ও ক্ষতিগ্রস্থদের পুনর্বাসনের ব্যবস্থা গ্রহণ। প্রাণী সংক্রমন প্রতিরোধ ও ক্ষতিগ্রস্থদের পুনর্বাসন কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন।

৪৭. ওয়াক্ফ, দেবোত্তর এবং ট্রাস্ট সম্পত্তি:   

  • ওয়াক্ফ এবং দেবোত্তর সম্পত্তি পরিচালনা,তত্ত্বাবধান ও পরিবীক্ষণ।
  • মোতোয়ালনী এবং সেবায়েত নিয়োগের সুপারিশ প্রদান।
  • ওয়াক্ফ ও দেবোত্তর সম্পত্তির অর্থায়নে পরিচালিত শিশু নিবাস/এতিমখানার ব্যবস্থাপনা তদারকি এবং
  • ট্রাস্ট দলিল অনুযায়ী ট্রাস্ট পরিচালনা।

৪৮. ধর্ম বিষয়ক:

  • সকল ধর্মের অনুসারীদের ধর্মীয় অধিকার নিশ্চিতকরণ।
  • ঈদ, পূজা, বড়দিন, বৌদ্ধ পূর্ণিমা, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর নিজস্ব ধর্মীয় অনুষ্ঠান ইত্যাদি ধর্মীয় উৎস যথাযথ মর্যাদায় পালনের নিশ্চয়তা বিধান।
  • হজ্ব পালনে গমনেচ্ছু ব্যক্তিদের হজ্বের আরকান ও আহকাম সম্পর্কে প্রশিক্ষণে সার্বিক সহযোগিতা প্রদান।
  • সরকারি যাকাত ফান্ডের জন্য যাকাত সংগ্রহের পদক্ষেপ গ্রহণ।
  • যাকাত ফান্ড হতে অনুদান পাওয়ার যোগ্য ব্যক্তিদের নির্বাচন।
  • ধর্মীয় প্রতিষ্ঠান সংস্কারের জন্য মমজুরীকৃত অনুদান বিতরণে সহযোগিতা।
  • ধর্ম বিষয়ক মন্ত্রণালয় হতে দুঃস্থদের প্রদত্ত অনুদান প্রাপককে হসতান্তরে সহযোগিতা।
  • ইমামদের আর্থ-সামাজিক কর্মকান্ডের উপর প্রশিক্ষণ প্রদানে সহযোগিতা প্রদান।
  • ধর্মের নামে জঙ্গীবাদ প্রতিরোধে গণসচেতনতা সৃষ্টি;
  • ইসলামিক ফাউন্ডেশন,হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট,বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্ট,খিষ্টান ধর্মীয় কল্যাণ ট্রাস্ট এর কর্মকান্ড পরিচালনা এবং দারিদ্র্য বিমোচন কর্মসূচী ও প্রাথমিক  ও গণশিক্ষা কার্যক্রম বাসতবায়নে সহযোগিতা প্রদান।
  • উপজেলা পরিষদ জামে মসজিদের সভাপতি হিসেবে দায়িত্ব পালন।

৪৯. মাননীয় প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি:

  • মাননীয় প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতির তালিকা সংরক্ষণ ।
  • মাননীয় প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতির বাসতবায়ন অগ্রগতি পরিবীক্ষণ এবং
  • মাননীয় প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতির বাসতবায়ন অগ্রগতি সরকারকে অবহিতকরণ।

৫০. স্থানীয় শিল্পের উন্নয়ন:

  • স্থানীয়ভাবে শিল্প প্রতিষ্ঠান গড়ে তুলতে উদ্যোক্তাদের উদ্বুদ্ধকরণ ও সহযোগিতা প্রদান।
  • বিসিক শিল্প নগরী কমিটির সভাপতির দায়িত্ব পালন এবং
  • ক্ষুদ্র ও কুটির শিল্প স্থাপনে উৎসাহ ও সহযোগিতা প্রদান।

৫১. এনজিও বিষয়ক:

  • উপজেলা এনজিও সমন্বয় কমিটির সভাপতির দায়িত্ব পালন।
  • এনজিওদের কার্যক্রম তদারকি ও সমন্বয়।
  • এনজিও কার্যক্রমের ওভারল্যাপিং প্রতিরোধে কর্মক্ষেত্র নির্ধারণে মতামত প্রদান।
  • এনজিওদের অনুকূলে ছাড়কৃত অর্থের যথাযথ ব্যয় পরিবীক্ষণ।
  • এনজিওসমূহের ক্ষুদ্র ঋণ কার্যক্রমসহ অন্যান্য কার্যক্রম পরিদর্শন/দর্শন এবং
  • এনজিওদের কর্মদক্ষতা সনদ ও অনাপত্তি সনদ প্রদান।

৫২. শিল্পকলা:

  • উপজেলা শিল্পকলা একাডেমীর সভাপতির দায়িত্ব পালন। (যদি থাকে)
  • উপজেলা শিল্পকলা একাডেমীর প্রশিক্ষণ পরিচালনা ও অন্যান্য কর্মসূচী বাসতবায়নে সহায়তা করা
  • সুষ্ঠু ধারার দেশীয় সংস্কৃতি বিকাশে উদ্বুদ্ধকরণ।
  • উপজেলার সাংস্কৃতিক সংগঠনসমূহকে পূষ্ঠপোষকতা প্রদান।
  • প্রত্নতাত্তিক নিদর্শনসমূহ সংরক্ষণে পদক্ষেপ গ্রহণ এবং
  • যাদুঘর, সংগ্রহশালা, আর্টগ্যালারী ইত্যাদি প্রতিষ্ঠায় উৎসাহ প্রদান।

৫৩. উন্নয়ন কার্যক্রমের সমন্বয়:

  • উপজেলার উন্নয়ন কর্মকান্ডের সফল বাসতবায়ন ও সমন্বয় সাধন এবং
  • উপজেলার সরকারি,বেসরকারি ও এনজিও কার্যক্রমের সমন্বয় সাধন।

৫৪. প্রাথমিক স্বাস্থ্যসেবা ও জনস্বাস্থ্য:

  1. উপজেলা পানি এবং স্যানিটেশন কমিটি (ওয়াটসান) এর সভাপতির দায়িত্ব পালন।
  2. নিরাপদ পানি পানে জনসাধারণকে উদ্বুদ্ধকরণ।
  3. উপজেলা পানি সরবরাহে নিয়োজিত বিভিন্ন সরকারি ও স্বায়ত্তশাসিত সংস্থার কার্যাদির সমন্বয়।
  4. উপজেলার আর্সেনিক সমস্যা চিহ্নিতকরণ এবং সমাধানের উদ্যোগ গ্রহণ।
  5. সরকার ঘোষিত সময়ের মধ্যে উপজেলার সকল (শতভাগ) জনসাধারণকে স্যানিটেশনের আওতায় আনার প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ।
  6. পানি সরবরাহ এবং স্যানিটেশন কার্যক্রমের অগ্রগতি নিয়মিত ওয়াটসন কমিটিতে পর্যালোচনা ও দিক নির্দেশনা প্রদান।
  7. স্যানিটেশন কার্যক্রমে উপজেলার বিভিন্ন সরকারি ও বেসরকারি উদ্যোগের সমন্বয় সাধন।
  8. এইডস, এইচআইভি, কুষ্ঠ, যক্ষা ইত্যাদি প্রতিরোধে গৃহীত জনসচেতনতামূলক কার্যক্রমে সহযোগিতা প্রদান।
  9. এভিয়েন ইনফনুয়েমজা,সোয়াইন ফনু, অ্যানথ্রাক্ম ইত্যাদি যেন মহামারি আকার ধারণ করতে না পারে তার প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণে সহযোগিতা প্রদান;
  10. ইপিআই কর্মসূচী পালনে সার্বিক সহযোগিতা প্রদান।
  11. প্রাথমিক স্বাস্থ্য পরিচর্যা কর্মসূচিসমূহ বাসতবায়নে সহযোগিতা প্রদান এবং
  12. দুর্যোগকালীন এবং মহামারীর সময় মেডিকেল টিমের সাথে সমন্বয় সাধন।
  13. হাসপাতাল পরিদর্শন/দর্শন।

৫৫. উপজেলার সরকারি আবাসন:

  • উপজেলার বাসা বরাদ্দ কমিটির নির্বাহী  সভাপতির দায়িত্ব পালন ;
  • সরকারি কর্মচারীদের আবাসন বরাদ্দকরণ; এবং
  • সরকারি অফিস বরাদ্দ সংক্রান্ত কার্যাদি।

৫৬. তথ্য অধিকার:

  • তথ্য অধিকার আইন,২০০৯ অনুযায়ী ’দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা’ নিয়োগ এবং আগ্রহী ব্যক্তিদেরকে তথ্য সরবরাহ করা।
  • নিয়মিত সরকারি ই-মেইল পরীক্ষাকরণ এবং জনগণের নিকট থেকে প্রাপ্ত ই-মেইলের প্রাপ্তি স্বীকারসহ প্রতিউত্তর প্রদান।
  • জনগণকে সেবা প্রদানের নিমিত্তে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সুবিধাসহ ফ্রন্ট ডেস্ক স্থাপন এবং ফ্রন্ট ডেস্কের তথ্য হালনাগাদকরণ এবং
  • উপজেলা তথ্য বাতায়নে জেলার গুরুত্বপূর্ণ তথ্যাদি প্রকাশ।

৫৭. জলবায়ু পরিবর্তন ও পরিবেশ সংরক্ষণ :

  • পরিবেশ দূষণের ফলে সৃষ্ট জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব মোকাবিলায় পদক্ষেপ গ্রহণ এবং এ ক্ষেত্রে অন্যান্যদের গৃহীত কর্মসূচী বাসতবায়নে সার্বিক সহযোগিতা প্রদান ও সমন্বয় সাধন।
  • পরিবেশ দূষণরোধে উদ্ভাবিত দেশীয় লাগসই প্রযুক্তির প্রচার ও ব্যবহারে উদ্বুদ্ধকরণ।
  • বিশ্ব উষ্ণায়নের ক্ষতিকর প্রভাব ও এবং প্রতিকারের উপায় সম্পর্কে জনগণের মধ্যে সচেতনতা সৃষ্টি।
  • ভূ-প্রাকৃতিক বৈশিষ্ট্যসমূহ সংরক্ষণে কার্যকর ব্যবস্থা গ্রহণ;
  • উপজেলা পরিবেশ ও বন কমিটির সভাপতির দায়িত্ব পালন; এবং
  • জলবায়ু পরিবর্তন বিষয়ক ট্রাস্টি বোর্ড কর্তৃক অনুমোদিত প্রকল্প/কর্মসূচীর বাসতবায়ন,সমন্বয় ও পরিবীক্ষণ।

৫৮.   বনায়ন :

  1. বৃক্ষরোপণে জনগণকে উদ্বুদ্ধকরণ।
  2. বৃক্ষ নিধনের অপকারিতা ও পরিবেশের উপর এর বিরুপ প্রভাব সম্পর্কে জনসাধারণকে সচেতন করা।
  3. সামাজিক বনায়ন কর্মসূচিতে অংশগ্রহণের জন্য জনগণকে উদ্বুদ্ধকরণ
  4. উপজেলা পর্যায়ে বৃক্ষরোপন সপ্তাহ ও বৃক্ষমেলা আয়োজন কমিটির সভাপতির দায়িত্ব পালন।
  5. রাসতাঘাট, বাঁধ,অফিস,শিক্ষা প্রতিষ্ঠান এবং অন্যান্য প্রতিষ্ঠান প্রাঙ্গণে বনায়নে উদ্বুদ্ধকরণ ও সহযোগিতা প্রদান এবং
  6. বন আইন অনুযায়ী বন সংরক্ষণ ও সম্প্রসারণে ভূমিকা রাখা।

৫৯. প্রবাসী কল্যাণ:

  • উপজেলার প্রবাসীদের ডাটাবেজ ও তালিকা প্রসতত।
  • মানব পাচার রোধে ব্যবস্থা গ্রহণ এবং উপজেলা কমিটির সভাপতির দায়িত্ব পালন।
  • বিদেশগামী ব্যক্তিদের প্রতারণা ও হয়রানীর হাত থেকে রক্ষা করা।
  • প্রবাসী কল্যাণ সংক্রান্ত অন্যান্য কার্যক্রম এবং
  • বিদেশে চাকুরি গ্রহণে আগ্রহী ব্যক্তিদেরকে সরকারি ব্যবস্থাপনায় বিদেশ গমনে উদ্বুদ্ধকরণ।

৬০. একটি বাড়ী একটি খামার

  • একটি বাড়ী একটি খামার প্রকল্পের সভাপতি হিসেবে দায়িত্ব পালন।

৬১. ঋণ বিতরণঃ

  • উপজেলা পলনী উন্নয়ন অফিস, উপজেলা সমাজসেবা অফিস,উপজেলা সমবায় অফিস, উপজেলা যুব উন্নয়ন অফিস ও উপজেলা মহিলা বিষয়ক দপ্তরের ঋণ বিতরণ সংক্রান্ত কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন।

৬২. উপজেলা লাইব্রেরীঃ

  • উপজেলা লাইব্রেরীর সভাপতি হিসেবে দায়িত্ব পালন এবং বই পড়া উদ্বুদ্ধকরণ কর্মসূচী গ্রহণ।

৬৩. অন্যান্য কার্যক্রম:

  • উপরে কোথাও উলেনখ নেই কিন্ত সরকারি আইন, অধ্যদেশ, বিধিমালা, প্রজ্ঞাপন, পরিপত্র, আদেশ, স্মারক, দলিল দসতাবেজ ইত্যাদিতে উলেনখ আছে এমন নির্বাহী কার্যক্রম।
  • উপরে কোথাও উলেনখ নেই কিন্ত সরকারি আইন, অধ্যদেশ, বিধিমালা, প্রজ্ঞাপন, পরিপত্র, আদেশ, স্মারক, দলিল দসতাবেজ ইত্যাদিতে উলেনখ আছে এমন কার্যক্রম।
  • উপরে কোথাও উলেনখ নেই কিন্ত সরকারি আইন, অধ্যদেশ, বিধিমালা, প্রজ্ঞাপন, দলিল  দসতাবেজ ইত্যাদিতে উলেনখ আছে এমন আইন-শৃংখলা রক্ষা সংক্রান্ত কার্যক্রম।
  • উপরে কোথাও উলেনখ নেই কিন্ত আইন/অধ্যাদেশ ইত্যাদিতে উলেনখ আছে এমন নির্বাহী ম্যাজিষ্ট্রেট এর কার্যক্রম এবং
  • সরকার কর্তৃক সময়ে সময়ে অর্পিত যে কোন কার্যক্রম।

Leave a Comment

error: Content is protected !!