টাকা দিয়ে শরীরের সুখ কেনা যায়, মনের সুখ না।

0
12
ভালোবাসার সাথে টাকার কোন সম্পর্ক নেই

টাকা দিয়ে শরীরের সুখ কেনা যায়, মনের সুখ না। মেয়ের বাবার অনেক টাকা। এই মেয়েকেই বিয়ে করো।’
‘ছেলের অনেক টাকা। এখানে বিয়ে দিলে মেয়ে সুখে শান্তিতে থাকবে’।

বহুল প্রচলিত ধারণা এই দুইটি বাক্য। আচ্ছা টাকার সাথে সুখ – শান্তির যোগসূত্র’টা কোথায়? যদি টাকা থাকলেই দাম্পত্য জীবন সুখের হতো, তবে বিশ্বের শীর্ষস্থানীয় ধনী বিল গেটসের বিবাহবিচ্ছেদ কেন হলো? সেটাও ২৭ বছর পর!

ইন্টারমিডিয়েট শেষ করা যে মেয়ের সিক্স পাশ বিদেশি পয়সাওয়ালা ছেলের সাথে বিয়ে হয়, তার স্বর্ণ গয়নার অভাব হয়না। কিন্তু কখনো জিজ্ঞেস করেছেন সে সুখী কিনা? কখনো জানতে চেয়েছেন তাদের মাঝে আন্ডারস্ট্যান্ডিং আছে কিনা? তার স্বামী কি তার বন্ধু কিনা?

একটা সম্পর্ক তৈরি করা যত সোজা, একে টিকিয়ে রাখা তারচেয়ে ঢের কঠিন। আর এই টিকিয়ে রাখার উপাদান হিসেবে ‘অর্থ’ কোনকালেই ছিল না। সম্পর্ককে যত্ন করতে হয়। কিছুদিন যত্ন করে তারপর অনাদরে ফেলে রাখলে সেখানে ধূলোর স্তর পড়ে। একটা সময়ে ধূলোর দাগ বসে যায়।

এই যত্নটা কখনোই টাকা দিয়ে স্বর্ণ-গয়না, দামি পোষাক, ভালো খাবার, দামি গাড়ি এসব কিনে হয়না। আবার শুধু প্রেম দিয়েও হয়না।
সম্পর্কের জন্য প্রেম বা অর্থ এই দুটোর চেয়েও বেশি জরুরি অনেক কিছু আছে।

একটা সম্পর্ক তখন সুন্দর হয় যখন সেখানে দুইজনের চিন্তাভাবনার মিল থাকে, একে অপরকে বুঝতে পারে, একজন আরেকজনকে সম্মান করে, দুইজনের নীতিগত দিক এক হয়, কেউ কাউকে মিথ্যা বলেনা, অন্যের যত্ন নেয়, খেয়াল রাখে, একজন আরেকজনের কাছে কথা লুকোয় না; বরং সবকিছু শেয়ার করে, একে অপরের জন্য স্ট্যান্ড নেয়, চারিত্রিক সততা ধরে রাখে এবং ভালোবাসাটা একে অপরের কাছে প্রকাশ করে।
এসবকিছু থাকলে স্বামী-স্ত্রীর মাঝে প্রেমটা হয়েই যায়। প্রেম বা ভালোবাসা এসবেরই সংমিশ্রণ।

কিন্তু এসব বাদ দিয়ে শুধু টাকা থাকলে, একে অপরের সাথে তো থাকে তবে সেটা আত্মিকভাবে না। সেখানে কেউ কারো বন্ধু হয়না। একজন আরেকজনের কাছে মানসিক শান্তিটা খুঁজে পায়না। ‘টাকা আছে বিধায় ভালো থাকবে’ ভেবে শুরু করা বৈবাহিক সম্পর্কগুলোয় একজন আরেকজনকে কিছু বলার আগে দশবার ভাবা লাগে যে অসন্তুষ্ট হয়ে ভরণপোষণের খরচ দেওয়া বন্ধ করে দেয় কিনা।

টাকা দিয়ে শরীরের সুখ (খাদ্য, পোষাক) কেনা যায়, মনের সুখ না।
তাই কারো টাকা আছে মানেই সে শান্তিতে আছে এমনটা ভাববেন না এবং টাকা থাকার পরেও বিচ্ছেদ কেন হলো, সেটা ভেবেও অবাক হবেন না।
সুখ ও শান্তি, দুটো আলাদা জিনিস। ‘শান্তি’ জিনিসটাই আত্মিক বিষয় যেখানে টাকার সাথে কোন লেনদেন নেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here