বন্ধুত্বে বিচ্ছেদও বয়ে আনে হতাশা

1
104
বন্ধুত্বে বিচ্ছেদও বয়ে আনে হতাশা

বন্ধুত্বে বিচ্ছেদও বয়ে আনে হতাশা। জীবন চলার পথে প্রত্যেকের জীবনে বন্ধু নামের বিশ্বাসী ও মজবুত একটি সম্পর্কের সৃষ্টি হয়ে যায়। যে সম্পর্ক কখনো লাভ অথবা ক্ষতির ভাবনায় গড়ে ওঠে না। কিছু মুহূর্ত আমাদের সামনে হাজির হয়ে যায়, যেখানে বন্ধুর গুরুত্ব অপরিসীম। যার কাছে মনের সব লুকানো কথা আস্থা ও বিশ্বাসের সঙ্গে খুলে বলা যায়।

সহযোগিতার হাত বাড়িয়ে টেনে তোলা হয় বিপৎসীমা থেকে নিরাপদ স্থানে। ভুল সিদ্ধান্তের অন্ধকার হতে ফিরিয়ে আলোকিত পথের সন্ধান দেখায়। সেই বিশ্বাসী সম্পর্কের সঙ্গে জড়িত ব্যক্তিকে বন্ধুত্বের আসনে বসিয়ে তাকে বন্ধু বলা যায়। বন্ধু হতে পারে এক থেকে একাধিক। আত্মার সঙ্গে আত্মার শক্তিশালী বন্ধন হলো বন্ধুত্ব।

বন্ধু হতে পারে যে কেউ। বন্ধুত্বের কোনো বয়স নেই। পারিপার্শ্বিক অবস্থা, সততা, সহমর্মিতা, সহযোগিতা, সমবেদনা, মনের অনুভূতি প্রকাশ, ভয়কে জয় করায় নির্ভরশীল সঙ্গীই হলো বন্ধু।

প্রযুক্তির কল্যাণে এখন মানুষের বন্ধুর অভাব যেমন নেই তেমনি বন্ধুত্বের সম্পর্কে বিচ্ছেদের ঘটনারও অভাব হচ্ছে না। অনেক সময় আমরা সামান্য কারণে এরকম একটা সম্পর্ককে বিচ্ছেদে মোড় দিতে একবারও ভাবি না। বন্ধুত্ব একটা ইমোশনের বড় জায়গা। যেখানে নিজেকে নিগড়ে দেওয়া যায়। এই বন্ধুত্বে হঠাৎ বিচ্ছেদ বদলে দিতে পারে একটা জীবনের মোড়। ঘটতে পারে অনেক অস্বাভাবিক ঘটনা।

যে ব্যক্তিটিকে মনের সব লুকানো কথা বলে স্বস্থি অনুভব হয়, যার সাথে কথা না বলে; আড্ডা না দিলে ভালো লাগে না, সময় কাটে না সেই ব্যক্তি নামক বন্ধুটি যদি হঠাৎ বদলে যায় বা সম্পর্কে বিচ্ছেদ আনে তবে তা অপরপক্ষের জন্য হয় হতাশার। কারো কারো জন্য সেটা হতে পারে আত্মহত্যার মতো মারাত্মক ঘটনা।

“আমার প্রিয় ব্যক্তি, আমার প্রিয় বন্ধু। যে আমার সব দুঃখের ভাগিদার। আজ সে পাশে নেই, তার হাত আমার দুঃখে আজ কাঁধে নেই। কিংবা সে আমার সাথে বিশ্বাসঘাতকতা করেছে। আজ আমি বড় একা।” এরকম হতাশাজনক ভাবনা থেকে অনেকেই জীবনের রস বোধ হারিয়ে ফেলে। হয়ে যায় একাকী। আর এই একাকীত্ব দূর করার জন্য মাদক কিংবা আত্মহত্যাকে সঙ্গী করে। যা একটি সামাজিক ব্যাধি।

তাই বলব বন্ধুত্বের সম্পর্কে ইতি টানার আগে, ভাবুন আপনার বন্ধুটির কথা। সে আপনাকে ছাড়া ভালো থাকবে কি না। মানুষ বড় অভিমানী প্রাণী। অভিমানের বশে মানুষ অনেক ভুলকে সঠিক মনে করে। আপনার সাথে বিচ্ছেদে যেন ঝড়ে না যায় একটি প্রাণ। নষ্ট না হয় একটি পরিবারের সুখ। আপনার বন্ধুটিকে ভালো রাখুন, ধরে রাখুন আপনাদের বন্ধুত্ব। ভালো থাকুক বন্ধুত্বের আসনে থাকা সকল বন্ধু।

লাইজু আক্তার
শিক্ষার্থী,
নারায়ণগঞ্জ সরকারি মহিলা কলেজ।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here