জেনে নিন বর্ষায় শাড়ি কিভাবে পরবেন

0
241
জেনে নিন বর্ষায় শাড়ি কিভাবে পরবেন

শাড়ি পরতে ভালোবাসে না এমন নারীর সংখ্যা নিতান্তই কম। তবে বৃষ্টির দিনে নীল শাড়ি শুনতে যতটা রোমান্টিক লাগে, বাস্তবতায় সেটা ততটাই কঠিন।

বর্ষাতে খুব দামি বা জমকালো পোশাকটা নষ্ট হয়ে যেতে পারে হঠাৎ কোন এক বৃষ্টিতে ভিজে! তাই খুব ভেবে-চিন্তে বেছে নিতে হয় কোন পোশাক পরবেন। কোনো অনুষ্ঠানে গেলে বেশির ভাগ সময় শাড়ি পরেন অনেকে। বৃষ্টির দিনে জর্জেট শাড়ি পরাই ভালো।

বর্ষার সময়টাতে ক্রেতারা জর্জেট কাপড়ের শাড়িই বেশি কিনে থাকেন। কারণ, বৃষ্টিতে ভিজলে জর্জেট কাপড় তাড়াতাড়ি শুকিয়ে যায় এবং কাপড়ে কোনো ধরনের দাগ থাকে না, যেটা অন্য শাড়িতে থাকতে পারে। জর্জেটের শাড়িতে ছিটে দাগও পড়ে না (তিলা বা ছিতি হিসেবে পরিচিত), তাই বৃষ্টির দিনে এমন শাড়ির সুবিধা বেশি।

বর্ষায় যেভাবে পরবেন শাড়ি

কর্মস্থল, এমনকি কোথাও বেড়াতে গেলে কিংবা কোনো অনুষ্ঠানে বৃষ্টি-বাদলের দিনে শাড়িটাই পারফেক্ট। যেসব সুতি শাড়ি একদম নরম, ভিজলে তাড়াতাড়ি শুকিয়ে যায়। কিন্তু এর চেয়ে বেশি সুবিধা জর্জেটে। বর্ষার দিনে জর্জেট পরাই ভালো। রেশমি, অর্থাৎ সিল্কের শাড়িও বৃষ্টির দিনে আরামদায়ক। তবে সিল্ক তাড়াতাড়ি শুকিয়ে গেলেও কাদার ছিটে বা ময়লা পানির দাগ উঠানো বেশ কষ্টসাধ্য।

কিছু কিছু সিল্ক আছে যেগুলো কৃত্রিম (সিনথেটিক) বা নিম্নমানের, সেগুলোর দাগ উঠে যেতে পারে। তবে খাঁটি সিল্ক হলে দাগ উঠবে না। এমনকি ড্রাই ওয়াশেও না।

কিছু কিছু সিল্ক আছে যেগুলো কৃত্রিম (সিনথেটিক) বা নিম্নমানের, সেগুলোর দাগ উঠে যেতে পারে। তবে খাঁটি সিল্ক হলে দাগ উঠবে না। এমনকি ড্রাই ওয়াশেও না।

বেছে নিন সঠিক স্যান্ডেল: হিল ছাড়া শাড়ি বেশ বেমানান। তবে এই মৌসুমে উঁচুজুতা মোটেও উপযোগী নয়। একদম নিচু স্যান্ডেল না পরে চাইলে প্লাটফর্ম হিল বেছে নেওয়া যেতে পারে। অফিসে শাড়ি পরার ক্ষেত্রে একজোড়া হিল কর্মক্ষেত্রে রেখে দিতে পারেন। অফিসে গিয়ে স্যান্ডেল বদলে নিলেই হল।

কাপড় বাছাই: মাড় দেওয়া সুতি শাড়ি এই মৌসুমের জন্য একদমই বেমানান। কারণ সুতি শাড়ি ভিজে গেলে সহজে শুকাবে না এবং পরে তা পরিষ্কার করতেও বেশ ঝামেলা পোহাতে হবে। এক্ষেত্রে বেছে নিন সফ্টসিল্ক, জর্জেট, টিস্যু ইত্যাদি শাড়িগুলো। এই ধরনের শাড়িতে পানি জমে থাকে না এবং ভিজলেও হালকা বাতাসেই শুকিয়ে যায়, আবার ময়লা হলে ধুয়ে ফেলাও বেশ সহজ।

শাড়ি পরুন পরিপাটিভাবে: শাড়ি যেন বেশি নিচু না হয়ে যায় সেদিকে খেয়াল রাখুন। কুঁচি ভালোভাবে গুঁজে পিন দিয়ে আটকে নিন, আঁচলও ভাঁজ করে নিন। এতে বৃষ্টিতে শাড়ি সামলাতে বেগ পেতে হবে না।

বর্ষায় যেভাবে পরবেন শাড়ি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here