বেগুন কাণ্ডে বিব্রত মানুষ, খেলে হতে পারে ক্যানসার

0
44
বেগুন কাণ্ডে বিব্রত মানুষ, খেলে হতে পারে ক্যানসার

বেগুন কাণ্ডে বিব্রত মানুষ, খেলে হতে পারে ক্যানসার। বেগুনে মিলেছে ক্যানসারের উপাদান। সম্প্রতি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের এমন একটি গবেষণা ফল প্রকাশিত হয় আন্তর্জাতিক জার্নাল সায়েন্টিফিক রিপোর্টে।

গবেষণায় দাবি করা হয়েছে, জামালপুর জেলার ইসলামপুর ও মেলান্দহে যে বেগুন চাষ করা হচ্ছে, তাতে ক্যানসার সৃষ্টিকারী হেভি মেটাল উপাদান লেড, ক্যাডমিয়াম ও নিকেলের উপস্থিতি তুলনামুলকভাবে বেশি ধরা পড়েছে।

বেগুন কমবেশি অনেকেই পছন্দের সবজির তালিকায় রাখেন। তবে, এই বেগুনে ধরা পড়েছে ক্যানসার সৃষ্টিকারী উপাদান। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি রসায়ন বিভাগের বিজ্ঞানী অধ্যাপক জাকির হোসেনের দুই বছরের গবেষণায় উঠে এসেছে এমন তথ্য। হেভি টক্সিক মেটালের এই বেগুন ক্রমাগত গ্রহণ করলে মানবদেহে ক্যানসারের প্রবনতা বাড়তে পারে।

গবেষকরা বলছেন, জামালপুরের ইসলামপুর ও মেলান্দহ উপজেলার ২০টি স্পটের কৃষকদের কাছ থেকে সংগ্রহ করা বেগুন ও মাটির স্যাম্পল পরীক্ষায় এসব হেভি মেটালের উপাদান মিলেছে।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জাকির হোসেন জানান, আমরা বেগুন এবং বেগুন চাষের মাটিতে ভারী ধাতু খুঁজতে গিয়ে এ গবেষণা করি। গবেষণায় দেখা গেলো ৭৫ শতাংশ বেগুনে সীসার পরিমাণ সহনীয় মাত্রার চেয়ে বেশি ছিল। একই সাথে ১০ শতাংশ নমুনাতে ক্যাডমিয়ামের পরিমাণ সহনীয় মাত্রার চেয়ে বেশি ছিল। আমাদের গবেষণা থেকে একটা বিষয় স্পষ্ট হয় যে, যে জায়গার মাটিতে ভারী ধাতুর পরিমাণ বেশি সে জায়গার বেগুনে ভারী ধাতু বেশি লক্ষ্য করা গেছে। বেগুন খেলেই যে আমরা রোগাক্রান্ত হয়ে যাবো এমনটা নয়।

বিষয়টা হলো যেসমস্ত বেগুনে ভারি ধাতু আছে ঐই সমস্ত বেগুন সবজি হিসেবে ক্রমাগত বা দীর্ঘ সময় যদি ভক্ষণ করতে থাকি তাহলে তাহলে এ সমস্ত ভারী ধাতুর পরিমাণ আমাদের শরীরে জমা হতে থাকবে। একটা পর্যায়ে গিয়ে বিভিন্ন ধরনের স্বাস্থ্যগত সমস্যা দেখা দিবে এবং যখন এটার সহনীয় মাত্রা বেশি হয়ে যাবে তখন এক পর্যায়ে গিয়ে তারা ক্যানসার তৈরীতে সহায়তা করতে পারে।

তিনি আরও বলেন, কিছু কিছু প্রিন্ট এবং ইলেক্ট্রনিক মিয়ার কারণে সমাজে একটা ভুল মেসেজ চলে গেছে এটা যেমন সত্য তেমনি এটাই আমরা ক্লিয়ার করার ও চেষ্টা করেছি। আসলে এ ধরনের পরিস্থিতি তৈরি হোক সেটা আমাদের কাম্য ছিলনা এবং এটা আমরা চাইনি। আমি একটা বিষয় ক্লিয়ার করতে চাই যে মানুষের শরীরে ক্যানসারের ঝুঁকি তৈরী করতে পারে এমন শত শত উপকরণ রয়ে গেছে তার মধ্যে একটা উপকরণ হলো ভারী ধাতু।

এখন কথা হলো ভারী ধাতু আসলেই আমরা ক্যানসারে আক্রান্ত হয়ে যাব বিষয়টা এমন নয় এটা আরও অনেক ফ্যাক্টর দ্বারা নিয়ন্ত্রিত হয়। কৃষকরা বলছেন বেগুনের পোকা দমনে ক্রমাগত কিটনাশক প্রয়োগ করতে হচ্ছে। যা তাদেরও ক্ষতি হচ্ছে। সরকারের সাড়ে চার লাখ টাকা ব্যয়ে গবেষণায় শুধু বেগুন নয়, ওই এলাকার সিম, টমেটোসহ আরও বেশকিছু সবজিতে ভারী ধাতুর উপস্থিতি পাওয়া গেছে। যা নিয়ে বিস্তর গবেষণার প্রয়োজন বলছেন গবেষকরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here