সিলেট অঞ্চলে ভয়াবহ বন্যার নেপথ্য কারণ

0
9

সিলেট অঞ্চলে ভয়াবহ বন্যার নেপথ্য কারণ। চলতি মৌসুমের তৃতীয় দফা বন্যার কবলে সিলেট ও সুনামগঞ্জ। বৃষ্টি আর পাহাড়ি ঢল অব্যাহত থাকায় বন্যা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে। একদিনে বন্যার এমন ভয়াবহ রূপ আগে দেখেনি সিলেটবাসী। একের পর এক বন্যায় বিপর্যস্ত এ অঞ্চলের বাসিন্দারা। দুই জেলার লাখ লাখ মানুষ পানিবন্দি। 

হঠাৎ এমন বন্যার পেছনে মূল কারন হলো বিশ্বের সবচেয়ে বেশি বৃষ্টিপ্রবণ এলাকার একটি চেরাপুঞ্জিতে গত ৮২ বছরের মধ্যে রেকর্ড বৃষ্টিপাতের ফলে ভারতের আসাম ও মেঘালয়ে বন্যা পরিস্থিতির অবনতি হয়ে পড়ে পাশাপশি তুলনামুলক নিচু এলাকা বাংলামেশের সিলেট ও আশেপাশের এলাকা ডুবিয়ে দিয়েছে।

এ বিষয়ে পরিবেশবিদ ও বিশেষজ্ঞদের মত, চার কারণে এবার ভয়াবহ বন্যায় নাকাল অবস্থা সিলেটের। সেগুলো হলো, নদীর নাব্যতা-সংকট, হাওরে অপরিকল্পিত বাঁধ ও স্লুইচগেট নির্মাণ, হাওর বিল ঝিল ভরাট, নির্বিচারে পাহাড়-টিলা কাটা।

তারা আরো বলেন, মেঘালয়ে বৃষ্টিপাতের কারণে যে পাহাড়ি ঢলের সৃষ্টি হয়, এর সবই চলে আসে সিলেটে।  সেই ঢলে আসা পাহাড়ি বালু-মাটি-পলি জমতে জমতে নদ-নদীগুলো প্রায় ভরাট হয়ে গেছে। এতে নদীগুলো ক্রমে সংকীর্ণ ও ভরাট হয়েছে। পাশাপাশি যেখানে সেখানে স্লুইসগেট ও অবকাঠামো নির্মাণের কারণেও নদীর প্রবাহপথ আরও বেশি সংকুচিত হয়েছে। যে কারণে এবারের বন্যার এতো ভয়াবহতা।

এ রকম পরিস্থিতি সমাধানের পথগুলো হচ্ছে ল সিলেটের নদ-নদীগুলোর নাব্যতা বাড়ানোর উদ্যোগ নিতে হবে। সিলেটের প্রধান দুই নদী সুরমা, কুশিয়ারাসহ অন্যান্য নদ-নদী খনন করা এবং সিলেট নগরের ভেতর দিয়ে প্রবাহিত প্রাকৃতিক ছড়াগুলো দখলমুক্ত করে খনন করা। এভাবেই পানিপ্রবাহের স্বাভাবিক পথ নিশ্চিত হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here