লেখক ও সাংবাদিকরা দেশ ও জাতির কাছে দায়বদ্ধ

0
27
লেখক ও সাংবাদিকরা দেশ ও জাতির কাছে দায়বদ্ধ

লেখক ও সাংবাদিকরা দেশ ও জাতির কাছে দায়বদ্ধ। আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও রাজশাহী সিটি (রাসিক) মেয়র এ এইচ এম এম খায়রুজ্জামান লিটন বলেছেন, দেশ, জাতি, সমাজের কাছে লেখক ও সাংবাদিকদের দায়বদ্ধতার বিষয়টি পরিষ্কার। আমি বিশ্বাস করি, একজন সৃষ্টিশীল মানুষ কখনো জেনেশুনে অন্যায় করতে পারেন না। অন্যায় দেখে চুপ থাকার প্রশ্নও আসে না। এই কারণে লেখক ও সাংবাদিকদের বলা হয় সমাজের বিবেক।

গতকাল জাতীয় প্রেসক্লাবে ঢাকা সাব-এডিটরস কাউন্সিলের (ডিএসইসি) লেখক সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মেয়র খায়রুজ্জামান লিটন আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর নির্দেশিত পথে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার নেতৃত্বে দেশ আরো এগিয়ে যাবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাংবাদিকবান্ধব প্রধানমন্ত্রী।

মেয়র আরো বলেন, সাংবাদিকরা হচ্ছেন জাতির বিবেক। নানা ঝুঁকির মধ্যে থেকেও আপসহীনভাবে কাজ করে যান তারা। এটি সত্যিই প্রশংসনীয়। আর সংবাদপত্রকে রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ বলে মনে করা হয়। সংবাদপত্রের কারণে একেবারে তৃণমূল পর্যায়ের খবর আমরা জানতে পারি। কোথায় কী ঘটছে, কোথায় কী হচ্ছে, কী হওয়া উচিত—সবকিছুই আমরা জানতে পারি।

গতকাল আব্দুস সালাম হলরুমে লেখক সম্মাননা অনুষ্ঠানে কবিতা, ইতিহাস/গবেষণা, গল্প-উপন্যাস, অনুবাদ, শিশু সাহিত্য ও ভ্রমণ/ বিজ্ঞান ক্যাটাগরিতে ৯৬ লেখককে সম্মাননা প্রদান করা হয়।

এর মধ্যে ৫০ জনকে বিশেষ সম্মাননা দেওয়া হয়। এদের ৫ হাজার টাকা আর্থিক পুরস্কারও দেওয়া হয়। অনুষ্ঠানে সংবর্ধিত লেখকদের হাতে ক্রেস্ট, উত্তরীয়, সনদপত্র ও সম্মানী তুলে দেন রাসিক মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন।

দৈনিক ইত্তেফাক থেকে ‘লেখক সম্মাননা-২০২২’ পেয়েছেন চৌধুরী ফেরদৌস, মোহাম্মদ নাদিম আশফুরাল ইসলাম, অতনু তিয়াস, শান্তনু চৌধুরী, সানজিদা সুলতানা।

বিচারক হিসেবে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. গিয়াস শামীম; কবি, প্রাবন্ধিক-গবেষক মজিদ মাহমুদ; কথাসাহিত্যিক ড. হাসান অরিন্দম; কবি ও গবেষক আমিনুল ইসলাম ও কথাসাহিত্যিক মনি হায়দার। অনুষ্ঠানে সভাপত্বি করেন ডিএসইসির সভাপতি মামুন ফরাজী, সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক আবুল হাসান হূদয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জাতীয় গ্রন্থগারের পরিচালক সাহিত্যক ও সাংবাদিক মিনার মনসুর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here